• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত করোনার হাত থেকে নিষ্পত্তি পাচ্ছে কবে! গাণিতিক হিসাবে উঠে এলো 'সময়'

  • |

যে হারে দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে , তাতে রীতিমতো ত্রাহি ত্রাহি রব গোটা দেশে। সকলের কাছেই কৌতূহল, যে কবে দেশ থেকে করোনা বিদায় হবে! এমন পরিস্থিতিতে গবেষকদের গাণিতিক মডেল সমস্যার সমাধানে কিছুটা উত্তর দিল।

 কবে মুক্তি ?

কবে মুক্তি ?

গবেষকদের সাম্প্রতিক গাণিতিক মডেল অনুযায়ী , করোনার হাত থেকে দেশ নিষ্কৃতি পাবে চলতি বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি। আঙ্কিক নিয়ম বলছে, যখন আক্রান্তের সংখ্যা আর সুস্থতার সংখ্যা একই হবে, তখন থেকে করোনার হার কমতি শুরু হবে। আর তা হবে সেপ্টেম্বরের মাঝামাঝি।

 কোন কোন বিষয় নজরে?

কোন কোন বিষয় নজরে?

বেইলির গাণিতিক মডেল ধরে নিয়ে এই হিসাব করা হয়েছে। এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি প্রজেকশন তাঁরা করেছেন। সেখানে মহামারীর বিভিন্ন পরিস্থিতি নিয়ে গবেষণা করা হয়েছে।

কোন পন্থায় এগিয়ে যেতে হবে?

কোন পন্থায় এগিয়ে যেতে হবে?

গবেষণার মডেলে দেখা গিয়েছে, সংক্রমিতরা সংক্রমণের নতুন উৎস। তাঁদের যদি আক্রান্তের গাণিতিক চক্র থেকে বার কের রাখতে হয়, তাহলে অঙ্কের হিসাবে সুস্থতার সংখ্যা বাড়াতে হবে । মৃতের সংখ্যা ও সুস্থতার সংখ্যার যে চক্র সেটির থেকেও বের করে নিতে হবে সংক্রমিতের সংখ্যা, আর তা সম্ভব একমাত্র সুস্থতার হার বাড়লে।

 কোন পরামর্শ বিশেষজ্ঞদের

কোন পরামর্শ বিশেষজ্ঞদের

করোনার সচেতনতায়, ভারতে কেন্দ্র ও রাজ্যগুলিকে বহু ধরনের পদক্ষেপ নিতে হবে। একজোট হয়ে কনটেইমেন্ট জোনের ক্ষেত্রে কঠোর পদক্ষেপ কাম্য। মানুষকে করণীয় সম্পর্কে বিভ্রান্ত না করে, সহজে তা বুঝিয়ে দিলে পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হবে। অন্যদিকে, সুস্থতার হার বাড়ানোর ওপর বিশেষ নজর দেওয়ারও বার্তা দেওয়া হয়েছে।

চাষিদের পাশে মোদী সরকার! খরিফ ফসল নিয়ে দাম বৃদ্ধি কোন পর্যায়ে এগোচ্ছে

English summary
Coronavirus Pandemic may be over in India by Mid September says report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X