• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাধীনতা পরবর্তী ৫ যুদ্ধে মোট সেনা মৃত্যুর ৭ গুণ বেশি মানুষের প্রাণ কেড়েছে মারণ করোনা

  • |

শুক্রবার পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫৯ লক্ষ ছুঁইছুঁই। পাশাপাশি মৃতের সংখ্যাও ছাড়িয়েছে ৯০ হাজারের গণ্ডি। চলতি মাসেই প্রত্যহ প্রায় ১ লক্ষের কাছাকাছি করোনা আক্রান্তের খোঁজ পাওয়া যাচ্ছে গোটা দেশে। এমতাবস্থায় পরিসংখ্যান বলছে এখনও পর্যন্ত যুদ্ধে যতজন ভারতীয় সেনা প্রাণ হারিয়েছে তার সাড়ে সাতগুণ বেশি সাধারণ মানুষ করোনায় প্রাণ হারিয়েছে।

উদ্বেগ বাড়াচ্ছে আমেরিকাও

উদ্বেগ বাড়াচ্ছে আমেরিকাও

এদিকে ভারতের পাশাপাশি করোনা উদ্বেগ ক্রমেই বেড়ে চলেছে আমেরিকাতেও। এখনও সামগ্রিক করোনা আক্রান্তের বিচারে শীর্ষ স্থানে রয়েছে মার্কিন মুলুক। শুক্রবার সকাল পর্যন্ত সেখানে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭১ লক্ষ ১৫ হাজারের বেশি। পাশাপাশি মৃতের সংখ্যাও ২ লক্ষের গণ্ডি পার করেছে। আর এখানেই উদ্বেগ বাড়ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

৫ যুদ্ধে মৃত সেনার থেকেও করোনায় মৃতের সংখ্যা ৭ গুণ বেশি

৫ যুদ্ধে মৃত সেনার থেকেও করোনায় মৃতের সংখ্যা ৭ গুণ বেশি

এদিকে এখনও পর্যন্ত ভারতেও করোনায় মৃত্যুর যে পরিসংখ্যান পাওয়া যাচ্ছে তা যথেষ্টই উদ্বেগের বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। মোট হিসাবে দেখা যাচ্ছে ১৯৪৭, ১৯৬১-৬২, ১৯৬৫, ১৯৭১ ও ১৯৯৯-র যুদ্ধে যত জন ভারতীয় সেনা প্রাণ হারিয়েছেন তার সাত গুণ বেশি ভারতীয় চলতি বছরে করোনা কোপে প্রাণ হারিয়েছেন। সম্প্রতি এই পর্যবেক্ষণ সামনে এনেছেন রাষ্ট্রদূত এম কে ভদ্রকুমার।

 ২ লক্ষ মৃতের গণ্ডি পার আমেরিকায়

২ লক্ষ মৃতের গণ্ডি পার আমেরিকায়

এদিকে আমেরিকায় করোনার সর্বাগ্রাসী প্রভাব নিয়ে আগেই ভবিষ্যতবাণী করতে দেখা গিয়েছিল ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য পরিসংখ্যান এবং মূল্যায়ন ইনস্টিটিউটের ডিরেক্টর জেনারেল ডঃ ক্রিস্টোফার মারেকে। তিনি আগেই জানিয়েছিলেন সেপ্টেম্বরের মধ্যেই ২ লক্ষ মৃতের গণ্ডি পার করবে আমেরিকা। বর্তমানে বাস্তচিত্রও সেই কথা বলছে।

আমেরিকায় করোনা মৃত্যুতে ৯/১১-র তুলনা

আমেরিকায় করোনা মৃত্যুতে ৯/১১-র তুলনা

তার ধারণা যে ভাবে মারণ করোনা তার আগ্রাসন বাড়াচ্ছে তাতে বছরের শেষের মধ্যেই আরও ২ লক্ষ মানুষের মৃত্যুর মুখে দাঁড়িয়ে আমেরিকা। এদিকে এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে ডোনাল্ড ট্রাম্পকেও একের পর এক খোঁচা দিতে দেখা যায় তাকে। করোনা মোকাবিলায় ট্রাম্পের ব্যর্থতা নিয়েও সরব হন। তার স্পষ্ট বক্তব্য এখন আমেরিকায় প্রত্যহ যে সংখ্যক মানুষ মারা যাচ্ছেন তা ৯/১১ এর মর্মান্তিক সন্ত্রাসী হামলায় মৃতের সংখ্যার প্রায় সমান। একথা ট্রাম্প বিলক্ষণ জানেন। কিন্তু তবুও করোনা প্রতিরোধ ব্যবস্থা কেন জোরদার করা হচ্ছে না সেই বিষয়েও প্রশ্ন তোলেন তিনি।

কলকাতা : বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে আবারও রাজভবন- নবান্ন সংঘাত চরমে, টুইট রাজ্যপালের

রাজ্যসভায় করোনার থাবা, বাদল অধিবেশনেই করোনা আক্রান্ত ৮৩ জন আধিকারিক

English summary
coronavirus outbreaks have killed more than 7 times more people as in the 5 post independence wars in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X