• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা গ্রাসে ভারত, চিন কিংবা ইতালি হয়ে ওঠার আগে সংক্রমণ রুখতে সর্তক হোন, দেখে নিন এই নির্দেশিকা

  • |

করোনার করাল গ্রাসে বিশ্ব। এই পরিস্থিতিতে ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে স্তব্ধ দুনিয়া। চিন, ইতালি, ইরানের মতো দেশ করোনার বিরুদ্ধে কঠিন লড়াই চালাচ্ছে। বিশ্বে এখনও পর্যন্ত এই তিন দেশ করোনার কারণে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে। এই অবস্থায় ভারতে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১৪০ ছাড়িয়েছে। মৃত্যের সংখ্যা ৩।

পরিস্থিতি হাতের বাইরে চলে যাওয়ার আগে সাবধান হতে বলছে স্বাস্থ্যমন্ত্রক। ভারত করোনা আক্রান্ত হিসেবে চিন কিংবা ইতালি হয়ে ওঠার আগে সংক্রমণ রুখতে কড়া সর্তকতা দেশে। সামনের ৩০ দিন সবচেয়ে কঠিন পরীক্ষার বলছে স্বাস্থ্যমন্ত্রক।

একনজরে স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকায় কী বলা হয়েছে

একনজরে স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকায় কী বলা হয়েছে

করোনা ভাইরাস স্পর্শ থেকে ছড়ানোর আশঙ্কা । সেই কারণে শুরু থেকেই করমর্দনের পরিবর্তে নমস্তে করার পরামর্শ দেওয়া হয়েছিল। এরপর একসঙ্গে একাধিক মানুষের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এক মানুষের দেহ থেকে অন্য মানুষের দেহে সংস্পর্শ বা হাঁচি-কাশির মধ্যে দিয়ে সহজেই এই ভাইরাস সংক্রমিত হতে পারে। সেজন্য সংস্পর্শ এড়াতে নিন্মলিখিত পদক্ষেপগুলি মেনে চলার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

যেকোনও ধরনের জমায়েত এড়ানো

যেকোনও ধরনের জমায়েত এড়ানো

করোনা সতর্কতায় যেকোনও ধরনের জমায়েত এড়ানোর পরামর্শ দিয়েছে প্রশাসন। করোনা রুখতে তাই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মিউজিয়াম, শপিং মলে জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। করোনা ঠেকাতে জরুরি ভিত্তিতে শপিং মল, পার্ক বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। তবে জরুরি পরিষেবা অবশ্য চালু থাকবে।

ওয়ার্ক ফর্ম হোম নির্ভরতা

ওয়ার্ক ফর্ম হোম নির্ভরতা

প্রাইভেট সেক্টরের কর্মীদের ওয়ার্ক ফর্ম হোম মোডে কাজ করার নির্দেশ। এতে সহজেই জমায়েত এড়ানো যাবে।

বিয়ের অনুষ্ঠানে জমায়েতে হ্রাস টানা

বিয়ের অনুষ্ঠানে জমায়েতে হ্রাস টানা

বিয়ের অনুষ্ঠানগুলিতে ৫০ এর বেশি জমায়েত তৈরিতে নিষেধ করা হয়েছে। এতে সহজেই একাধিক নাগরিকের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

রেস্টুরেন্টের জন্য় নির্দেশিকা

রেস্টুরেন্টের জন্য় নির্দেশিকা

রেস্টুরেন্ট গুলিকে হ্যান্ডওয়াশিং প্রটোকল চালু করেছে সরকার। সেক্ষেত্রে রেঁস্তোরাগুলিকে আরও বেশি পরিচ্ছন্ন হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রেঁস্তোরায় হাত ধুয়ে খাবার পরিবেশন থেকে শুরু করে ক্রেতাদের হাত ধোয়ার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখতে হবে।

দেশের সব ধরনের ক্রীড়াপ্রতিযোগিতা স্থগিতের নির্দেশ

দেশের সব ধরনের ক্রীড়াপ্রতিযোগিতা স্থগিতের নির্দেশ

জমায়েত এড়াতে সর্ ধরনের ক্রীড়াপ্রতিযোগিতা স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে। যারপর আইপিএল, ভারত-দক্ষিণ আফ্রিকা ওডিআই সিরিজ স্থগিত রয়েছে।

হাসপাতালে আরও বেশি সর্তকতা

হাসপাতালে আরও বেশি সর্তকতা

দেশের হাসপাতালগুলিকে আরও বেশি সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। রোগীর আত্মীয়দের দেখা করতে আসার ক্ষেত্রে এখন রাশ টানা হয়েছে।

এড়িয়ে চলুন পাবলিক ট্রান্সপোর্ট পরিষেবা

এড়িয়ে চলুন পাবলিক ট্রান্সপোর্ট পরিষেবা

খুব প্রয়োজনে না পরলে বাস, ট্রাম বা বিমান অর্থাৎ যেকোনও ধরনের পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেমের ব্যবহার এড়িয়ে চলার কথা বলা হয়েছে। এতে সহজে সংক্রমণ ছড়িয়ে পড়ার প্রবণতা কম থাকে।

English summary
CoronaVirus outbreak in india:How Social distancing mesure can stop spread of Corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X