• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা দংশন: বিশ্বের তাবড় শক্তিধর দেশকে অর্থনীতিতে ছাপিয়ে যেতে পারে ভারত! রাষ্ট্রসংঘের বড় বার্তা

ট্রিলিয়ন ডলারের ক্ষতি বুকে নিয়ে ২০২০ সালে বিশ্ব এক অস্বাভাবিক অর্থনৈতিক ক্ষতির দিকে এগিয়ে যাবে। এমন তথ্য় আগেই এসেছে। বিশ্ব জুড়ে কাজ হারাবেন ২৫ মিলিয়ন মানুষ। দারিদ্রতার পরিমাণও চূড়ান্ত হারে বাড়বে। এমন পরিস্থিতিতে রাষ্ট্র সংঘের তরফে এলো ভারতকে ঘিরে আশার বাণী।

শক্তিধর দেশে প্রবল সংকট!

শক্তিধর দেশে প্রবল সংকট!

বিশ্বের দুই তৃতীয়াংশ মানুষ তাবড় উন্নয়নশীল ও শক্তিধর দেশে বসবাস করেন। যে দেশগুলি করোনার কবলে পড়ে প্রবল আর্থিক সংকটে। ইতালি থেকে মার্কিন মুলুকে ইতিমধ্যেই করোনার কবলে আক্রান্তের সংখ্যা লাখ ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে , এই অর্থনীতিগুলিকে সাহায্যের জন্য রাষ্ট্রসংঘ ২.৫ মিলিয়নের প্যাকেজ ঘোষমা করেছে।

 মন্দা থেকে রক্ষা পাওয়ার পথ!

মন্দা থেকে রক্ষা পাওয়ার পথ!

কোভিড ১৯ মোকাবিলায় একাধিক বড়সড় সরকারি প্যাকেজ ঘোষণা করেছে চিন। বিভিন্ন বড় দেশগুলিও তা করেছে । এরসঙ্গে জি ২০ এর ৫ ট্রিলিয়ন ডলারের অর্থ বিনিয়োগ রয়েছে। যা অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যবহার করা হবে। তবে তাতেও ২০২০ সালে লাভের লাভ হবে না বলেই মনে করা হচ্ছে।

 মন্দা থেকে রক্ষা পাবে ভারত!

মন্দা থেকে রক্ষা পাবে ভারত!

রাষ্ট্রসংঘের রিপোর্ট বলছে, মন্দার হাত থেকে রক্ষা পেলেও পেয়ে যেতে পারে ভারত। তবে চিন যে নিশ্চিতভাবে করোনার জেরে আর্থিক মন্দা কাটিয়ে উঠবে তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। যেখানে বিশ্বের তাবড় দেশে সংকট দেখা দেওয়ার প্রবল সম্ভবনা তখন এশিয়ার এই ২ দেশ অর্থনীতিতে বিশ্বকে পথ দেখাতে পারে বলে আশা করা হয়েছে রিপোর্টে।

শক্তিধর দেশগুলিতে ক্ষতির পরিমাণের আশঙ্কা!

শক্তিধর দেশগুলিতে ক্ষতির পরিমাণের আশঙ্কা!

রাষ্ট্রসংঘের UNCTAD জানিয়েছে, বিশ্বের তাবড় শক্তিধর দেশগুলি আর্থিক লক্ষ্যমাত্রার থেকে আগামী দুই বছরে অনেকটাই পিছিয়ে থাকবে। অর্থনৈতিক লক্ষ্য থেকে অন্তত ১ থেকে ২ ট্রিলিয়ন মার্কিন ডলারে তাঁরা পিছিয়ে থাকবে। রিপোর্ট সাফ জানাচ্ছে যে বিশ্বের শক্তিধর দেশগুলির কাছে পরিস্থিতি অনেক বেশি সংকটজনক আগামীদিনে।

English summary
Coronavirus out break,India possible exceptions as world economy stares at recession.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X