• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মারণ করোনার সর্বাত্মক প্রভাব গোটা দেশেই! অগাস্টের পরিসংখ্যান ছাপিয়ে সেপ্টেম্বর আক্রান্ত ২৬ লক্ষ

  • |

৩১শে অগাস্টের পর থেকে গোটা সেপ্টেম্বর জুড়ে ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ২৬ লক্ষ মানুষ, যা অগাস্টের হিসাবের থেকেও ৭১% বেশি, এমনটাই জানা যাচ্ছে ভারতীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে। তথ্য বলছে, সেপ্টেম্বর মাসে শুধু মহারাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৬ লক্ষ, অন্ধ্রপ্রদেশ ও কর্ণাটকে আক্রান্ত ২.৬ লক্ষ ছুঁয়েছে। তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, দিল্লি, কেরল ও ওড়িশায় প্রায় ১ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন সেপ্টেম্বর জুড়ে।

১২টি রাজ্যে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ সেপ্টেম্বরে

১২টি রাজ্যে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ সেপ্টেম্বরে

স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা জানাচ্ছেন, সেপ্টেম্বর জুড়ে ১২টি রাজ্যে আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ বেড়েছে। সবচেয়ে দ্রুত সংক্রমণ ছড়িয়েছে ছত্তিশগড় ও কেরলে। অগাস্টের শেষ থেকে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত সময়ে ছত্তিশগড়ে আক্রান্তের সংখ্যা ৩১,০০০ থেকে বেড়ে হয়েছে ১.১ লক্ষ। একই সময়ের ব্যবধানে কেরলে আক্রান্তের সংখ্যা বেড়েছে ১৬০%। গত এক সপ্তাহে কেরলে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৮,০০০ জন। কেরলে সেপ্টেম্বরের শেষ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় প্রায় ১.৯৬ লক্ষে।

তামিলনাড়ু ও বিহারে আক্রান্তের সংখ্যায় লাগাম

তামিলনাড়ু ও বিহারে আক্রান্তের সংখ্যায় লাগাম

সেপ্টেম্বরে ভারতের রাজ্যগুলির মধ্যে তামিলনাড়ু ও বিহারে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার সর্বনিম্ন। এই দুই রাজ্যে দিনে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার ১%-এরও কম। সেপ্টেম্বর মাসে তামিলনাড়ুতে সংক্রামিতের সংখ্যা বৃদ্ধির হার ৪০%-এরও কম। অন্যদিকে বিহারে সেপ্টেম্বর জুড়ে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির হার ৩৪%-এর আশেপাশে। গবেষকদের মতে, তামিলনাড়ু ও বিহারে অ্যান্টিজেন পরীক্ষার পরিমাণ বৃদ্ধি হয়েছে অনেকটাই, যদিও আক্রান্তের হার কমার কারণ কি, সে বিষয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে চিকিৎসকমহলের কাছে।

উত্তরপ্রদেশে বেড়েছে করোনা টেস্টের সংখ্যা

উত্তরপ্রদেশে বেড়েছে করোনা টেস্টের সংখ্যা

ভারতের রাজ্যগুলির মধ্যে উত্তরপ্রদেশ এমন এক রাজ্য, যেখানে করোনা পরীক্ষা বাড়লেও কমেনি নতুন সংক্রামিত বৃদ্ধির হার। বিহারের মত উত্তরপ্রদেশেও র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করা হচ্ছে। আরটি-পিসিআর টেস্টের মত নির্ভুল না হলেও প্রত্যহ প্রায় ১.৫ লক্ষ নমুনা পরীক্ষা করে রেকর্ড গড়েছে উত্তরপ্রদেশ স্বাস্থ্য কমিশন। যদিও উত্তরপ্রদেশে অগাস্টের তুলনায় সেপ্টেম্বরে প্রায় ৭৩% বেড়েছে আক্রান্তের হার।

সেপ্টেম্বরে করোনায় মৃত প্রায় ৩৩,০০০

সেপ্টেম্বরে করোনায় মৃত প্রায় ৩৩,০০০

১৬ই সেপ্টেম্বর ভারতে নতুন করে করোনা আক্রান্ত হন ৯১,০০০-এরও অধিক সংখ্যক মানুষ। সেপ্টেম্বর জুড়ে দৈনিক গড়ে প্রায় ১,০০০ মানুষ মারা গেছেন ভারতে। সর্বমোট ৩৩,০০০ মানুষ মারা গেছেন শুধু গত মাসেই। অন্যদিকে সেপ্টেম্বরের শেষ দিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৭,০০০ মানুষ। ভারতে এখন মোট আক্রান্তের সংখ্যা ৬৩.১২ লক্ষ। আশার কথা এই যে, ভারতে সুস্থতার হার বেড়ে হয়েছে প্রায় ৮৩.৫%। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ৯৮,০০০ জনের।

English summary
Corona anxiety is on the rise across the country, with the number of infections rising by 71 per cent from August to September
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X