• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা গবেষণায় বড় সাফল্য! ভাইরাসের মূল ' অস্ত্র' চিনে ফেললেন বিজ্ঞানীরা

  • |

মনে করা হচ্ছে করোনা ভাইরাসের নিধন যুদ্ধে এবার বড়সড় সাফল্য পেলেন বিজ্ঞানীরা। যে মূল অস্ত্র দিয়ে মানব শরীরে করোনা হামলা চালিয়ে সংক্রমিত হয়, সেই 'অস্ত্র' কে বিজ্ঞানীরা চিহ্নত করে ফেলেছেন বলে খবর। মনে করা হচ্ছে, এই পদক্ষেপ করোনা গবেষণায় বড় সাফল্য আনবে।

 কী শনাক্ত করা গিয়েছে?

কী শনাক্ত করা গিয়েছে?

একটি বিশেষ কার্বোহাইড্রেট মলিকিউল যা দিয়ে করোনা ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত করে নিজেকে , সেই মলিকিউলকে চিনে ফেলেছেন বিজ্ঞানীরা। করোনা নিধনে এই আবিষ্কার বড় সাফল্য আনবে বলে মনে করা হচ্ছে।

 মলিকিউল ঘিরে তথ্য

মলিকিউল ঘিরে তথ্য

দেখা গিয়েছে, এই মলিকিউলগুলির দ্বারা মানব শরীরে প্রবেশ করে করোনা। এই মলিকিউলের নাম ACE2। যা ঢুকেই মানব শরীরে শ্বাসকষ্ট ধরিয়ে দেয়। ভাইরাসের কো রিসেপ্টর হিসাবে এই কার্বোহাইড্রেট মলিকিউলগুলি ঢোকে। মলিকিউলে থাকা কার্বোহাইড্রেট হেপাব়্যান সালফেট বহু কার্যকর্রী ভূমিকা নেয় এই আক্রমণে।

 এবার বিজ্ঞানীদের লক্ষ্য কী?

এবার বিজ্ঞানীদের লক্ষ্য কী?

এই মলিকিউলকে চিহ্নিত করেই, তাকে এবার মানব শরীরে প্রবেশ থেকে রোখাই এখন বিজ্ঞানীদের পাখির চোখ। দেখা গিয়েছে, হেপাব়্যান সালফেট যা সরিয়ে দেয় ,সেই এনজাইম পাওয়া যাচ্ছে। ফলে এই গুলির দ্বারাই করোনার প্রবেশ রোখা যাবে বলে আশা করা হচ্ছে।

কোন পদ্ধতিতে এগোন যাবে?

কোন পদ্ধতিতে এগোন যাবে?

হেপারিন , মূলত হেপারান সালফেটের একটি ধরন। যার দ্বারা রক্ত জমাটট বাঁধা আটাকানো হয়। বলা হচ্ছে, এনজাইম দিয়ে করোনা রোগীর শরীর থেকে হেপার্যান সালফেট দূর করা , আর অন্যটি হল হেপারিনকে একতটি টোপ হিসাবে ব্যবহার করে করোনাকে মানব কোষ থেকে সরানো।

English summary
Coronavirus new research says Scientists identify carbohydrate used by virus to infect cells
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X