• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৬ ফুট দূরত্বে হবে না, করোনা ভাইরাস যেতে পারে ২০ ফুট পর্যন্ত, দাবি গবেষকদের

করোনা সংক্রমণ থেকে বাঁচতে একে অপরের সঙ্গে ৬ ফুট দূরত্ব মেনে চলুন। এমনই সাবধানতা নিতে বলা হয়েছে আইসিএমআরের তরফ থেকে। সর্বত্র সেই গাইডলাইন মেনেই চলতে বলা হয়েছে। কিন্তু সম্প্রতি একটি গবেষণায় জানা গিয়েছে করোনা ভাইরাস ২০ ফুট পর্যন্ত দূরত্বে ছড়াতে পারে। এতে উদ্বেগ আরও বেড়েছে।

করোনা ভাইরাস ২০ ফুট যেতে পারে

করোনা ভাইরাস ২০ ফুট যেতে পারে

সম্প্রতি গবেষকরা জানতে পেরেছেন ৬ ফুট দূরত্বে কিছু হবে না কারণ করোনা ভাইরাস ২০ ফুট পর্যন্ত যেতে পারে। আক্রান্ত রোগীর হাঁচি, কাশির মাধ্যমে ২০ ফুট পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস। অথচ ৬ ফুট দূরত্ব মেনেই এতদিন সকলকে চলতে বলা হয়েছে। এমনকী গোটা দেশে এই গাইডলাইন মেনেই চলছে।

ঠাণ্ডা ও আর্দ্র আবহাওয়ায় সংক্রমণ বেশি

ঠাণ্ডা ও আর্দ্র আবহাওয়ায় সংক্রমণ বেশি

করোনা ভাইরাস ঠান্ডা এবং আর্দ্র আবহাওয়ায় বেশি বিস্তার ঘটায়। এমনও জানিয়েছেন গবেষকরা। গবেষকরা আরও জানিয়েছেন এক সেকেন্টে কয়েক ফুট দূরত্ব অবধি পৌঁছে যেতে পারে করোনা ভাইরাস। কাজেই ৬ ফুটের দূরত্ব খুব একটা সুবিধাজনক নয় বলেই মনে হতে পারে এই দাবির পর।

হার্ড ইমিউনিটি

হার্ড ইমিউনিটি

এদিকে হাফার্ডের এক গবেষক দাবি করেছেন ভারতে হার্ড ইমিউনিটি তৈরি হওয়া কঠিন। কারণ ভারতে যুবারাও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন। স্বাভাবিক ভাবেই রোগ প্রতিরোধক শক্তি এখনও তৈরি হয়নি তাঁদের মধ্যে। সংক্রামিত প্রায় লক্ষাধিক মানুষ। এই পরিস্থিতিতে ভারতে হার্ড ইমিউনিটি তৈরি হওয়া সহজ হবে না।

 ব়্যাপিড টেস্টই একমাত্র পথ

ব়্যাপিড টেস্টই একমাত্র পথ

হাভার্ডের গবেষক আশিস ঝা দাবি করেছেন এই পরিস্থিতি থেকে বাঁচার একমাত্র উপায় ব়্যপিড টেস্ট। যত বেশি সংখ্য পরীক্ষা হবে তত সংক্রমণ রোখার মতো উপযুক্ত পদক্ষেপ করা যাবে। কারণ টীকা ছাড়া হার্ড ইমিউনিটি ভারতের মত দেশে সম্ভব নয়।

English summary
Coronavirus may travel 20 ft claimed scintists
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X