• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউন উঠলেই 'বিশেষ ট্রেন' চালু করতে পারে কেন্দ্র! কোন প্রস্তুতির দিকে ভারতীয় রেল

৩ মের পর লকডাউন উঠবে কি না তার ঘোষণা এখনও হয়নি। তবে জল্পনা তুঙ্গে। গত ২৭ এপ্রিল মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে ছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই দেশের করোনা পরিস্থিতি নিয়ে বেশ কিছু আলোচনা হয়েছে। আর এরপর দেশের রেল যোগাযোগ নিয়ে বহু তথ্য উঠছে।

 কোন প্রস্তুতিতে ভারতীয় রেল?

কোন প্রস্তুতিতে ভারতীয় রেল?

প্রথমে শোনা গিয়েছিল মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে স্থির হয়েছে যে ১৫ মে পর্যন্ত দেশে বিমান ও ট্রেন চলাচল করবে না। তবে এবার খবর, ভারতীয় রেল কয়েকদিন আগেই একটি বৈঠকে বসে। যেখানে লকডাউন উঠলে কোন রূপরেখায় দেশে ট্রেন চলবে তা স্থির হয়েছে।

 বিশেষ ট্রেনের বন্দোবস্ত!

বিশেষ ট্রেনের বন্দোবস্ত!

জনা গিয়েছে, দেশে ধাপে ধাপে ট্রেন চালানোর বন্দোবস্ত করছে রেল। ভারতীয় রেল দেশে প্রায় ৪০০ টি বিশেষ ট্রেন লকডাউন উঠে যাওয়ার পর চালানোর চেষ্টা করছে। এমনই এক পরিকল্পনার নথি তৈরি করছে রেল কর্তৃপক্ষ।

 ৪০০ থেকে শুরু করে ক'টি ট্রেন?

৪০০ থেকে শুরু করে ক'টি ট্রেন?

প্রথম ধাপে ৪০০ টি বিশেষ ট্রেন চালাবে রেল। এই আর্জি বিভিন্ন রাজ্য থেকে এসেছে। লকডাউনে বহু জায়গায় আট কে পড়া মানুষকে ঘরে ফেরানো এই ট্রেনগুলির মুখ্য দায়িত্ব বলে খবর। এরপর ধাপে ধাপে ১০০০ টি পর্যন্ত ট্রেন ভারতীয় রেল চালিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার উদ্যোগ নিচ্ছে।

 মূলত পরিযায়ী শ্রমিকদের নিয়ে ভাবনা

মূলত পরিযায়ী শ্রমিকদের নিয়ে ভাবনা

ইতিমধ্যেই ঝাড়খন্ডের মুখ্য মন্ত্রী থেকে শুরু করে একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা ভিন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের নিয়ে চিন্তায় পড়েছেন। আর তার জেরেই তাঁর ফোন করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েলকে। আর মুখ্যমন্ত্রীদের প্রস্তাব শুনেই এবার রেল নিজের রূপরেখা তৈরি করেছে। যদিও গতকাল থেকেই ভিন রাজ্যে আটকে পড়া পর্যটক, পরিযায়ী শ্রমিক,পড়ুয়াদের জন্য বাসের বন্দোবস্তের নির্দেশ দিয়েছে কেন্দ্র, যাতে তাঁরা বাড়ি পৌঁছে যেতে পারেন।

English summary
Coronavirus lockdown impact, Railways readies movement plan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X