• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা লকডাউনের প্রভাব ভারতের অর্থনীতিতে : গ্রাহকদের মধ্যে কোন প্রভাব পড়তে দেখা যাচ্ছে

করোনার আতঙ্কে দেশে চরম প্রভাব পড়তে শুরু করে দিয়েছে। এপর্যন্ত দেশে আড়াই মাসের লকডাউন চলছে। ৪ টি ভিন্ন দফায় লকডাউন বাড়ানো হয়েছে। এরপর পঞ্চম লকডাউন আসন্ন বলে মনে করা হচ্ছে। এদিকে, লকডাউনের জেরে দেশে বহুভাবে প্রভাব পড়তে শুরু করেছে। এমন অবস্থায় নিয়েলসনের একটি সমীক্ষা অনুযায়ী লকডাউনে গ্রাহ কদের মানসিকতায় কী প্রভাব পড়েছে তা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে।

 কোন প্রবণতা দেখা যাচ্ছে গ্রাহকদের মধ্যে?

কোন প্রবণতা দেখা যাচ্ছে গ্রাহকদের মধ্যে?

সাধারণত লকডাউনের সময় দেখা গিয়েছে, মানুষ প্রবলভাবে অনিশ্চয়তায় ভুগতে শুরু করেছিলেন। আর এই মানসিকতাই তাঁদের গ্রাহক হিসাবে যুক্তিবোধের অভাব তৈরি করতে শুরু করে। যার ফলে জিনিসের কেনাকাটায় প্রভাব পড়তে খাকে।

 কোন কোন ক্ষেত্রে মানসিকতার পরিবর্তন?

কোন কোন ক্ষেত্রে মানসিকতার পরিবর্তন?

স্বাস্থ্য ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে বিশেষ নজর দিচ্ছেন সমস্ত মানুষরা। ফলে সেই অনুযায়ী জিনিসপত্র কেনার প্রবণতা বাড়ছে ভারতে। এর জেরেই যখন যা মনে হচ্ছে, তখন তাইই কিনতে চাইছেন গ্রাহকরা। যার ফলে ওষুধ সম্পর্কীয় কেনাকাটা বেড়ে গিয়েছে।

বাজারে বাড়ছে স্যানিটাইজার সংস্থা

বাজারে বাড়ছে স্যানিটাইজার সংস্থা

দেখা গিয়েছে এপ্রিল মাস থেকে হিন্দুস্তান ইউনিলিভার ও গোদরেজ কনজিউমারের মতো সংস্থা স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ প্রচুর পরিমাণে প্রস্তুত করতে শুরু করে। মারিকো , ডাবর পি অ্যান্ড জিও গ্রাহকদের এই প্রবণতা দেখে প্রচুপর পরিমাণ হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত করছে। গত এক মাসে ১৫০ টি নতুন সংস্থা হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে শুরু করেছে।

খাবার কেনার প্রবণতা

খাবার কেনার প্রবণতা

লকডাউনের জেরে শুকনো খাবার , যা প্রোটিন ও ভিটামিন দায়ক তা কেনার প্রবণতা বেড়েছে গ্রাহকদের মধ্যে। ফলে বর্নভিটা, হরলিক্স, তুপলি দুধ, হলুদ দুধের মতো জিনিস বাজারে কেনার প্রবণতা বাড়ছে।

 আয়ুর্বেদিক জিনিস কেনার প্রবণতা বাড়ছে

আয়ুর্বেদিক জিনিস কেনার প্রবণতা বাড়ছে

নিয়েলসনের রিপোর্ট বলছে, বিভিন্ন জায়গায় মানুষের মধ্যে আয়ুর্বেদিক জিনিস কেনার প্রবণতা বেড়েছে। সেক্ষেত্রে কোলগেটের জায়গায় অনেকেই পতঞ্জলি দন্তকান্তি ব্যবহারের দিকে ঝুঁকছেন।

সিঙ্গুরের সময় থেকে টাটাদের দালালি! অত্যাচার করে রক্ত মাংস খেয়ে নেয় সাধন, আক্রমণে লাগাম ছাড়ালেন পরেশ

English summary
Coronavirus lockdown, consumers becomes impulsive, intuitive, emotional
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X