• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উদ্বেগ বাড়াচ্ছে মারণ করোনা! কোমর্বিডিটিতে মৃত্যুহার প্রায় ১৫ গুণ বেশি, বলছে কেন্দ্রীয় তথ্য

  • |

ক্রমেই করোনা গ্রাসে তলিয়ে যাচ্ছে গোটা ভারত। বুধবার পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭৩ লক্ষ ছুঁইছুঁই। মারা গেছেন ১ লক্ষ ১০ হাজারের বেশি মানুষ। এমতাবস্থায় করোনা আক্রান্তদের কোমর্বিডিটিতে মৃত্যুর ক্ষেত্রে নতুন আশঙ্কার কথা শোনাচ্ছেন বিশেষজ্ঞরা।

কোমর্বিডিটির শিকার প্রতি ৫ ব্যক্তির মধ্যে ১ জনই মারা যাচ্ছেন ভারতে

কোমর্বিডিটির শিকার প্রতি ৫ ব্যক্তির মধ্যে ১ জনই মারা যাচ্ছেন ভারতে

বর্তমান পরিসংখ্যানে দেখা যাচ্ছে করোনা আক্রান্ত কোমর্বিডিটির শিকার প্রতি ৫ ব্যক্তির মধ্যে ১ জনই মারা যাচ্ছেন গোটা দেশে। সহজ ভাষায় বললে যত সংখ্যক মানুষ কোমর্বিডিটির শিকার হয়েছেন বর্তমানে তার ১৭.৯ শতাংশই মারা যাচ্ছেন। সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত করোনা বুলেটিনে এই নয়া তথ্য জানা যাচ্ছে বলে খবর।

কোমর্বিডিটিতে মৃত্যুহার প্রায় ১৫ গুণ বেশি

কোমর্বিডিটিতে মৃত্যুহার প্রায় ১৫ গুণ বেশি

এই পরিসংখ্যান থেকেই স্পষ্টতই দেখা যাচ্ছে সাধারণ করোনা আক্রান্ত ব্যক্তিদের তুলনায় কোমর্বিডিটির শিকার হয়েছেন এমন ব্যক্তিদের মৃত্যুহার প্রায় ১৫ গুণ বেশি। এদিকে গত মাসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আর একটি রিপোর্ট বলা হয়েছিল, বর্তমানে করোনা আক্রান্তদের প্রায় ৭৬ শতাংশই কোমর্বিডিটির শিকার। এই সমস্ত রোগীর মধ্যে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ ছাড়াও দুরারোগ্য মূত্রাশয়ের রোগ, দুর্বল রোগ প্রতিরোধী ক্ষমতা, ব্রঙ্কাইটিস ও পেশির, হার্ট ও কিডনির দুরারোগ্য একাধিক অসুখের বাড়বাড়ন্ত দেখা গেছে বলেও জানিয়েছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কোমর্বিডিটি ও করোনায় মৃত্যুর পারস্পরিক সম্পর্ক নিয়ে প্রথম তথ্য প্রকাশ কেন্দ্রের

কোমর্বিডিটি ও করোনায় মৃত্যুর পারস্পরিক সম্পর্ক নিয়ে প্রথম তথ্য প্রকাশ কেন্দ্রের

যদিও কোমরবিডি সংক্রান্ত একাধিক তথ্য প্রকাশিত হলেও এই প্রথম কোমর্বিডিটি ও করোনায় মৃত্যুর পারস্পরিক সম্পর্ক নিয়ে কোনও তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। এদিকে মোট করোনা আক্রান্তের নিরিখে ভারতের ঠিক উপরেই রয়েছে আমেরিকা। সেখানেও মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিভাগ বা সিডিসি পরিসংখ্যানে কোমর্বিডিটিতে মৃত্যুর ক্ষেত্রে ভারতের প্রায় সমানচিত্র উঠে এসেছে বলে জানা যাচ্ছে।

আমেরিকার করোনা মানচিত্রেও প্রায় একইচিত্র উঠে এসেছে

আমেরিকার করোনা মানচিত্রেও প্রায় একইচিত্র উঠে এসেছে

সিডিসি-র পরিসংখ্যানে দেখা যাচ্ছে আমেরিকায় যত সংখ্যক মানুষ কোমর্বিডিটির শিকার হয়েছেন বর্তমানে তার ১৯.৫ শতাংশই মারা যাচ্ছেন। কিন্তু যাদের শরীরে অনান্য বড়সড় কোনও রোগেরই প্রাদুর্ভাব নেই তাদের মৃত্যুহার ১.৬ শতাংশ। এদিতকে বিশেষজ্ঞরাও বলছেন ভারতের করোনা মানচিত্রে সুস্থাতার হার বাড়ার ক্ষেত্রেও আগামীতে বড়সড় বাধা হয়ে দাঁড়াবে এই কোমর্বিডিটি। এমনকী ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রেও সাধারণ করোনা আক্রান্ত রোগী ও কোমর্বিডিটির শিকার হওয়া ব্যক্তিদের শরীরে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া দেখতে পাওয়া যেতে পারে বলেও মত অনেকের।

Puja Special : কলকাতাঃ আহিরীটোলা সর্বজনীন দুর্গোৎসব সমিতি-র পুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

করোনাজয়ীদের দ্বিতীয়বারের সংক্রমণ উদ্বেগ আইসিএমআর-র গবেষণায়! দেশেও তিনটি নতুন কেসের সন্ধান

English summary
coronavirus is raising new concerns death toll in comorbidity is about 15 times higher according to central data
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X