• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিছু ছাড়ছে না করোনা! শ্বাসকষ্ট-জনিত সমস্যা নিয়ে ফের হাসপাতালে ফিরছেন সুস্থ রোগীরা

  • |

করোনায় বিধ্বস্ত গোটা দেশ। প্রত্যহই নিত্যনতুন রেকর্ড করছে দৈনিক সংক্রমণের হার। একইসাথে মোট আক্রান্তের নিরিখেও গোটা বিশ্বের মধ্যে শীর্ষ তালিকায় ভারত। যদিও এই সঙ্কট-কালীন মুহূর্তে খানিক স্বস্তির বার্তা দিচ্ছে সুস্থতার হার। গোটা বিশ্বের নিরিখে ভারতে উল্লেখযোগ্য ভাবে কমছে করোনায় মৃত্যুহার। বিশ্বে করোনায় মৃত্যুর হার ৩.৮% হলেও ভারতে সেই হার ২.০৭%-এর কাছাকাছি। যদিও এখানেও বিশেষ স্বস্তি নিয়েই করোনা আক্রান্ত সুস্থ রোগীদের। সূত্রের খবর, বর্তমানে দেশের করোনা আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে যাওয়ার পরও বেশিরভাগই শ্বাসকষ্ট-জনিত সমস্যার শিকার হচ্ছেন।

কমছে হাঁটাচলার ক্ষমতা, বাড়ছে হাঁপানি

কমছে হাঁটাচলার ক্ষমতা, বাড়ছে হাঁপানি

সম্প্রতি করোনা ভাইরাসের শিকার হয়েছেন ৫৫ বছরের চিকিৎসক ডঃ সুরঞ্জিত চ্যাটার্জী। দীর্ঘদিন হাসপাতালে ভর্তি হওয়ার পর বর্তমানে তিনি পুরপুোরি সুস্থও হয়ে ওঠেন বলে জানা যায়। কিন্তু তারপরেই কর্মক্ষেত্রে যোগ দিতে গিয়ে তিনি লক্ষ্য করেন তাঁর একাধিক শ্বাসকষ্টজনিত সমস্যা বেড়েছে। অল্প হাঁটলেই এখন সহজেই তিনি হাঁপিয়ে যাচ্ছেন বলে জানাচ্ছেন। একইসাথে অল্প হাঁটা-চলাতেই বেড়ে যাচ্ছে হার্টবিট। এমতাবস্থায় ফের থাকে চিকিত্সার জন্য হাসপাতালে ভর্তি হতে হয় বলে খবর। এই সমস্যার শিকার তিনি শুধু একা নন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন বর্তমানে ভারতের একটা বড় অংশের করোনা আক্রান্ত রোগীই সুস্থতার পরও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন।

একই চিত্র চিনের উহানেও

একই চিত্র চিনের উহানেও

একইচিত্র দেখা গেছে চিনেও। সেখানে করোনা আক্রান্ত সুস্থ রোগীদের ৯০ শতাংশ একাধিক ফুসফুসের সমস্যায় ভুগছেন বলে জানা যায়। সম্প্রতি উহানের একটি খ্যাতনামা হাসাপাতালের করোনা আক্রান্ত সুস্থ রোগীদের উপর সমীক্ষা চালানো হয় বলে জানা যায়। সমীক্ষায় অংশগ্রহণকারী রোগীদের গড় বয়স ৫৯। প্রথম পর্যায়ের ফলাফল অনুসারে, ৯০ শতাংশ রোগীর ফুসফুস ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, যার অর্থ তাদের ফুসফুসে বায়ুচলাচল এবং অন্যান্য ক্রিয়াকলাপ এখনও সেরে ওঠেনি।

অস্বাভাবিক ভাবে বাড়ছে হার্টবিট

অস্বাভাবিক ভাবে বাড়ছে হার্টবিট

এদিকে ভারতের করোনা আক্রান্ত রোগীদের মধ্যেও একি সমস্যা দেখা যাচ্ছে বলে খবর। বর্তমানে করোনা সংক্রমণের পর সুস্থ হয়ে উঠলেও তাদের অনেকেই আবার অস্বাভাবিক ভাবে হার্টবিট বৃদ্ধি, শ্বাসকষ্টজনিত সমস্যা এবং বুকে ব্যথা নিয়ে একাধিক হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি হচ্ছেন বলে জানা যাচ্ছে।

 শরীরে ঘাটতি দেখা দিচ্ছে অক্সিজেনেরও

শরীরে ঘাটতি দেখা দিচ্ছে অক্সিজেনেরও

একইসাথে সুস্থ হয়ে ওঠা অনেক করোনা আক্রান্ত রোগীর শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা যাচ্ছে বলেও জানাচ্ছেন চিকিত্সকেরা। ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের জরুরি ওষুধ বিভাগের প্রধান ডাঃ সন্দীপ জৈনকে এই বিষয়ে আরও আশঙ্কাজনক তথ্য দিতে দেখা যায়। ডাঃ সন্দীপ জৈনর মতে বর্তমানে সুস্থ হয়ে ওঠা করোনা আক্রান্ত রোগীদের মধ্যে ১-২ শতাংশ রোগীই একাধিক শারীরিক সমস্যা নিয়ে ফের হাসপাতালে ভর্তি হচ্ছেন।

২০ লক্ষের গণ্ডি পার করতেই বদলাচ্ছে দেশের করোনা মানচিত্র! ৫ রাজ্যেই সিংহভাগ আক্রান্তের খোঁজ

English summary
coronavirus is not leaving behind recovered patients are returning to the hospital with respiratory problems in india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X