• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‘গেম চেঞ্জার’ করোনাই! এশিয়ায় ক্ষমতা হারাচ্ছে ‘সুপারপাওয়ার’ আমেরিকার, তালিকায় ৪-এ ভারত

  • |

করোনা প্রাদুর্ভাবের জেরে গোটা বিশ্বের কাছে একদিকে যেমন মুখ পুড়েছে চিনের ঠিক তেমনই মহামারীর ধাক্কায় তীব্র মন্দা মার্কিন অর্থনীতিতে। এমতাবস্থায় প্রাথমিক পর্যায়েক সংক্রমণের ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়িয়েছে চিন। এদিকে এই করোনাকালে এশিয়ার উপরেও অনেকটা শক্তি হারিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনকী বর্তমানে বিশ্বের প্রধান শক্তিধর দেশ হওয়ার দৌড়ে আমেরিকার ঘাড়ে নিশ্বাস ফেলছে চিন।

করোনা ধাক্কায় কাবু ভারতীয় অর্থনীতি

করোনা ধাক্কায় কাবু ভারতীয় অর্থনীতি

এদিকে করোনা সঙ্কটের জেরে বড়সড় ধাক্কা লেগেছে ভারতীয় অর্থনীতিতেও। বড়সড় পারাপতন দেখা গেছে জিডিপি প্রবৃদ্ধিতেও। থমকেছে অর্থনৈতিক শ্রীবৃদ্ধিতেও। বিশ্ব বাণিজ্যের নিরিখে আগে চিনের থেকে যে সমস্ত ক্ষেত্রে চিনের থেকে এগিয়ে ছিল ভারত সেই ক্ষেত্রগুলিও মন্দার ছাপ স্পষ্ট। এদিকে বর্তমানে এশিয়ার শক্তিশালী অর্থনীতি ও প্রভাবশালী দেশের তালিকায় বর্তমানে জাপানের পর চতুর্থ স্থানে রয়েছে ভারত।

এশিয়ার উপর কর্তৃত্ব কমছে ‘সুপারপাওয়ার’ আমেরিকার

এশিয়ার উপর কর্তৃত্ব কমছে ‘সুপারপাওয়ার’ আমেরিকার

এদিকে শীর্ষ স্থানে থাকলেও চিনের থেকে যে দশ পয়েন্টে ছিল দু-বছর আগেও এগিয়ে ছিল ‘সুপারপাওয়ার' আমেরিকা বর্তমানে সেটাও অর্ধেক হয়ে গেছে। ওয়াকিবহাল মহলের ধারণা মূলত করোনা মোকাবিলায় বিশেষ কোনও ছাপ ফেলতে না পারার কারণেই গোটা বিশ্বের কাছেই বড়সড় ধাক্কা খেয়েছে আমেরিকার ভাবমূর্তি। এশিয়ার উপরেও কমছে ক্ষমতা। এই ক্ষেত্রে একাধিক দেশের সঙ্গে বাণিজ্যিক চুক্তি ও করোনা ইস্যুতে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকাকেও কাঠগড়ায় তুলেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

এশিয়া পাওয়ার ইন্ডেক্সে কোন দেশ কত নম্বরে জায়গা পেল

এশিয়া পাওয়ার ইন্ডেক্সে কোন দেশ কত নম্বরে জায়গা পেল

বর্তমানে সিডনি ভিত্তিক লোই ইনস্টিটিউটের তরফে ২০২০ সালের এশিয়া পাওয়ার ইন্ডেক্স প্রকাশ করা হয়েছে। যেখানেই দেখা যাচ্ছে কী বিশ্বের একাধিক তাবড় তাবড় অর্থনীতির দেশ কার্যত আত্মসমর্পন করেছে করোনার কাছে। এশিয়া পাওয়ার ইন্ডেক্স জায়গা পেয়েছে প্রধান ২৬টি দেশ। একইসাথে এই গবেষণা প্রসঙ্গে বলতে গিয়েই আমেরিকাকে ছাপিয়ে ক্রমেই কী ভাবে চিনের শক্তি বৃদ্ধি হচ্ছে সেই বিষয়ে আলকপাত করতে দেখা যায় লোই ইনস্টিটিউটের এশীয় শক্তি ও কূটনীতি প্রোগ্রামের পরিচালক হার্ভ লেমিয়েইউ।

মহামারীকেই ‘গেম চেঞ্জার’ হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা

মহামারীকেই ‘গেম চেঞ্জার’ হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা

এই ক্ষেত্রে করোনা মহামারীকেই ‘গেম চেঞ্জার' হিসাবে দেখছেন হার্ভ লেমিয়েইউ। আর সেই কারণেই এশিয়ার উপরেও নিজের কর্তৃত্ব হারিয়েছে মার্কিন মুলুক। এদিকে এশিয়া পাওয়ার ইন্ডেক্স জাপান, ভারতের পরেই রয়েছে রাশিয়া, অস্ট্রেলিয়া ও সাউথ কোরিয়ার মত দেশগুলি। এদিকে করোনাকালীন মন্দা কেটে আগের অবস্থায় ফিরতে আমেরিকার প্রায় ২০২৪ সাল পর্যন্ত সময় লেগে যেতে পারে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কলকাতাঃ দুর্গাপুজো নিয়ে হাইকোর্টের রায়কে স্বাগত জানালেন সুজন চক্রবর্তী

লাদাখে ভারতীয় সেনার হাতে চিনের লালফৌজের জওয়ান ধৃত! ক্রমেই চড়ছে পারদ

English summary
coronavirus is game changer superpower america losing power in asia india is in 4th position in list
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X