• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অগাস্টেই হানা দিচ্ছে করোনার থার্ড ওয়েভ, অক্টোবরে চরমে উঠবে সংক্রমণ, সতর্ক করলেন গবেষকরা

Google Oneindia Bengali News

করোনা ভাইরাসের থার্ড ওয়েভের সংক্রমণ অগস্ট মাস থেকেই শুরু হবে আগেই জানিয়েছিলেন আইআইটির গবেষকরা। সেটাই সত্যি হতে চলেছে। অগস্ট মাস থেকেই শুরু হয়ে যাবে করোনার থার্ড ওয়েভের সংক্রমণ। তবে যতটা ভয়ঙ্কর সেকেন্ড ওয়েভ হয়েছিল ততটা ভয়ঙ্কর করোনার থার্ড ওয়েভ হবে না বলে জানিয়েছেন গবেষকরা।

ফের দৈনিক সংক্রমণ ছাড়াল ৪০ হাজারের গণ্ডি!
করোনার থার্ড ওয়েভ অগস্টেই

করোনার থার্ড ওয়েভ অগস্টেই

করোনার থার্ড ওয়েভে নিয়ে প্রথম থেকেই আতঙ্কিত গোটা দেশ। সেকেন্ড ওয়েভের সংক্রমণ কমলেও কিছুতেই যেন নিশ্চিন্ত হতে পারছে না কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বারবার এই নিয়ে দেশবাসীকে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্ক মোদী। ডেল্টা ভ্যারিয়েন্টের হাত ধরেই করোনার থার্ড ওয়েভ হানা দেবে বলে জানিয়েছিলেন গবেষকরা। অগস্ট মাস থেকেই করোনার থার্ড ওয়েভের সংক্রমণ শুরু হয়ে যাবে বলে আবারও সতর্ক করেছেন গবেষকরা। করোনার সেকেন্ড ওয়েভে যেমন দিনে ৪ লক্ষ করে করোনা ভাইরাসের সংক্রণম দেখা দিয়েছিল দেশে। করোনার থার্ড ওয়েভে সেটা নাও হতে পারে বলে আশার কথা শুনিয়েছেন তাঁরা। দিনে ১ লক্ষের মতো করোনা সংক্রমণ হবে ভারতে। সেটা দেড় লক্ষ পর্যন্ত পৌঁছতে পারে । তবে করোনার েসকেন্ড ওয়েভের মত মারাত্মক কিছু হবে না বলেই দাবি করেছেন তাঁরা।

অক্টোবরে মারাত্মক আকার নেবে থার্ড ওয়েভ

অক্টোবরে মারাত্মক আকার নেবে থার্ড ওয়েভ

অগস্ট মাসে থার্ড ওয়েভের সংক্রমণ শুরু হলেও ধীরে ধীরে সেটা বাড়তে শুরু করবে সেপ্টেম্বর মাসে। অক্টোবর মাসে করোনার থার্ড ওয়েভের সংক্রমণ মারাত্মক আকার নেবে। অর্থাৎ পুজোর সময় করোনা ভাইরাসের থার্ড ওয়েভ একেবারে চরমে উঠবে। এইমস প্রধাণ রণদীপ গুলেরিয়াও এই নিয়ে সতর্ক করেছিলেন। তিনি দাবি করেছিলেন, সেপ্টেম্বর-অক্টোবর মাসে অনেকেই বেড়াতে যাবেন বলে ঠিক করে ফেলেছেন। ঠিক তখনই করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করবে। অর্থাৎ করোনার থার্ড ওয়েভ ভয়ঙ্কর আকার নেবে। ইতিমধ্যেই হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে পর্যটকের ঢল নেমেছে। হিমাচল প্রদেশের সিমলা, মানালি, ধর্মশালায় পর্যটকরা ভিড় করতে শুরু করেছে। মাস্ক না পরেই পর্যটকরা ভিড় করতে শুরু করেছেন সিমলায়। সেই ছবি ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। তারপরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নিয়ে হিমালচল প্রদেশ সরকার এবং উত্তরাখণ্ড সরকারকো সতর্ক করেছে।

৪৬ জেলায় বাড়ছে করোনা

৪৬ জেলায় বাড়ছে করোনা

করোনা ভাইরাসের সংক্রমণ গোটা দেশে ৪০ হাজারের ঘরে ঘোরা ফেরা করলেও ৪৬ জেলায় বেশ ভালই সংক্রমণ বেড়েছে। বিশেষ করে কেরল, কর্নাটক, তামিলনাড়ুতে করোনা ভাইরাসের সংক্রমণ। কেরলে করোনা ভাইরাসের সংক্রমণ ফের লাগাম ছাড়া আকার নিয়েছে। তার রেশ এসে পড়েছে কর্নাটকেও। কেরল সংলগ্ন কর্নাটকের জেলা গুলিতে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। ইতিমধ্যেই এই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছেন রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। তিনি কর্নাটকের সেইসব জেলার প্রশাসনের আধিকারীকদের কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। কেরল সরকার অবশ্য সংক্রমণ নিয়ন্ত্রণে ইতিমধ্যেই ২ দিনের লকডাউন পালন করেছে। অন্যদিকে কেরল, কর্নাটকের পাশের রাজ্য তামিলনাড়ুতেও করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। তামিলনাড়ু সরকারও করোনা বিধিনিষেধ ১৫ অগস্ট পর্যন্ত বাড়িয়ে দিয়েছে।

একাধিক দেশে বাড়ছে সংক্রমণ

একাধিক দেশে বাড়ছে সংক্রমণ

করোনা থার্ড ওয়েভের আশঙ্কা শুধু ভারতে নয়। একাধিক দেশে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। আমেরিকা, চিন, ব্রিটেন,অস্ট্রেলিয়াতেও করোনা সংক্রমণ বাড়ছে। ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ থেকে বাঁচতে অস্ট্রেলিয়ার সিডনিতে সেনা নামানো হয়েছে রাস্তায়। অন্যদিকে ব্রিটেনও তৎপর হয়েছে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে। চিনের একাধিক শহরে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। বেজিং সহ ১৪ টি শহরে করোনা ভাইরাসের সংক্রমণ বেশ আতঙ্কের আকার নিয়েছে। এই িচন থেকেই করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে গোটা বিশ্বে। তার কোপ থেকে এখনও বেরিয়ে আসতে পারেনি গোটা বিশ্ব। এখনও দফায় দফায় লকডাউন আর করোনা সংক্রমণের সঙ্গে লড়ে যেতে হচ্ছে সব দেশকে। করোনা টিকাকরণে জোর দেওয়া হলেও ডেল্টা ভ্যারিয়েন্টে সেই টিকা কতটা সক্রিয় ভূমিকা নেবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেনএক দল বিজ্ঞানী।আমেরিকাতে নাকি করেনা টিকা নেওয়ার পরেও একাধিক ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দিতে শুরু করেছে।

English summary
Coronavirus third wave infection may hit india in August, Coronavirus infection in India.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X