• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আক্রান্ত কে? এক ঘণ্টার মধ্যে চিনিয়ে দেবে 'ফেলুদা'

গোটা দেশে করোনা ভাইরাস কতটা ছড়িয়েছে তা নিশ্চিত করতে জেলায় জেলায় সেরো সার্ভে চালানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। আর সেই সেরো সার্ভের অন্যতম হাতিহার হতে চলেছে 'ফেলুদা'। যা এক ঘণ্টার মধ্যে নির্ভুল ভাবে চিনিয়ে দেবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে কে।

করোনা ধরতে ময়দানে ফেলুদা

করোনা ধরতে ময়দানে ফেলুদা

অপেক্ষার অবসান। অবশেষে করোনা ধরতে ময়দানে নামতেই হচ্ছে 'ফেলুদা'কে। এক প্রকার স্বাস্থ্য পরিষেবার ত্রাতা হয়ে উঠতে চলেছে 'ফেলুদা'। অনেকেই চমকে উঠবেন এই ফেলুদা নাম শুনে। কারণ এতদিন শুধু বাঙালি নয় গোটা দেশ জেনে এসেছে ফেলুদা আসলে সত্যজিৎ রায়ের তৈরি একটি গোয়েন্দা চরিত্র। সে কি করে করোনা চিহ্নিত করবে। আসলে করোনা চিহ্নিত করতে যে স্ট্রিপ পরীক্ষার কথা বলা হচ্ছে তার নাম দেওয়া হয়েছে 'ফেলুদা'। সত্যজিৎ রায়ের ফেলুদা চরিত্র থেকে অনুপ্রাণিত হয়েই এই নাম।

এক ঘণ্টায় করোনা চিহ্নিত

এক ঘণ্টায় করোনা চিহ্নিত

ব়্যপিড টেস্ট কিটে গলদ বেরোনোর পর করোনা পরীক্ষার সময় দীর্ঘায়িত হয়ে উঠেছে। যার জেরে সংক্রমণ বেশি ছড়াতে শুরু করেছে। কারণ তেমন ভাবে করোনা পরীক্ষা করা যাচ্ছে না। সেই সংকট মোচনে এবার তৈরি করা হয়েছে স্ট্রিপ টেস্ট কিট। CRISPR বায়োলজি এবং পেপার স্ট্রিমের সম্মিলনে এই কিট তৈরি করা হয়েছে। যা এক ঘণ্টার মধ্যে নির্ভুল ভাবে বলে দিতে পারবে করোনা ভাইরাস কার শরীরে রয়েছে।

স্ট্রস্টা দুই বাঙালি বিজ্ঞানী

স্ট্রস্টা দুই বাঙালি বিজ্ঞানী

ডাক্তার দেবজ্যোিত চক্রবর্তী এবং ডাক্তার সৌভিক মাইতির প্রচেষ্টায় তৈরি হয়েছে এই কিট। দুই বাঙালি বিজ্ঞানীর সৃষ্টি বলেই তাঁরা ফেলুদা নামটা বেছে নিয়েছেন। যদিও ডাক্তার চক্রবর্তীর দাবি এই নামটি তাঁর স্ত্রী দিয়েছেন। তিনি যদিও অবাঙালি। তবে ফেলুদার ভীষণ ভক্ত। এটার ব্যবহার এতোটাই সহজ যে তার জন্য ল্যাব টেকনিশিয়ানদের প্রশিক্ষণ নিতে হবে না। আইসিএমআরের প্রাক্তন ডিরেক্টর জেনারেল ডাক্তার নির্মল কুমার গঙ্গোপাধ্যায়ও এই টেস্ট কিটের প্রশংসা করেছেন। এবং এটার ব্যবহার করার আবেদন জানিয়েছেন। ইতিমধ্যেই এই টেস্ট কিটের উৎপাদন শুরু করেছে টাটা সন্স।

সেরো সার্ভেতে ব্যবহার

সেরো সার্ভেতে ব্যবহার

করোনা সংক্রমণ দেশে কতটা বিস্তারলাভ করেছে তা সুনিশ্চিত করতে জেলায় জেলায় সেরো সার্ভে করার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। পশ্চিমবঙ্গেও বেশ কয়েকটি জেলায় সেরো সার্ভে করা হয়ে। সপ্তাহে ২০০ জনের নমুনা সংগ্রহ করা হবে। একমাসে ৮০০ নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে।

বিজেপির ডাকের এতো ক্ষমতা, বাইরে চলে এলো নিখোঁজ মমতা ! বিস্ফোরক : রাহুল সিনহা

করোনা যুদ্ধে জয়ী ১১৩ বছরের স্প্যানিশ বৃদ্ধা, গোটা বিশ্বের মধ্যে নতুন রেকর্ড

English summary
Coronavirus infection may be identified by 'Feluda' test in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X