• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্রের নয়া নির্দেশিকা, বাড়ানো হল করোনায় হোম আইসোলেশনের সময়সীমা

করোনা ভাইরাসের রোগীদের হোম আইসোলেশনের সময়সীমা বাড়িয়ে ১৭ দিন করে দেওয়া হল। এতদিন পর্যন্ত তা ছিল ১৪ দিনের। এব্যাপারে কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা জারি করা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা

রোগের উপসর্গ দেখা দেওয়ার পর থেকে কিংবা পরীক্ষায় নমুনা রিপোর্ট পজিটিভ হওয়ার পর থেকে এবার থেকে ১৭ দিন হোম আইসোলেশনে থাকতে হবে। পাশাপাশি যদি ১০ দিনে কোনও জ্বর না আসে তাহলে আর নমুনা পরীক্ষারও দরকার নেই বলে জানানো হয়েছে। এই গাইডলাই দেওয়া হয়েছে ভেরি মাইল্ড এবং প্রিসিম্পটোম্যাটিক রোগীদের জন্য।

 থাকতে হবে নজরদারিতে

থাকতে হবে নজরদারিতে

যে চিকিৎসক রোগীকে পরীক্ষা করবেন, তিনিই ঠিক করে দেবেন, সেই রোগী ভেরি মাইল্ড এবং প্রিসিম্পটোম্যাটিক কিনা। পাশাপাশি বাড়িতে থাকলেই হবে না। প্রতিদিন স্বাস্থ্য সম্পর্কে তথ্য দিতে হবে ডিস্ট্রিক্ট সার্ভিল্যান্স অফিসারকে।

গুরুতর অবস্থার রোগীদের মুক্তির আগে নমুনা পরীক্ষা

গুরুতর অবস্থার রোগীদের মুক্তির আগে নমুনা পরীক্ষা

হাসপাতাল থেকে গুরুতর অবস্থার রোগীদের মুক্তির ক্ষেত্রেও নতুন গাইডলাইন দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, যাঁদেরকে খুব খারাপ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হবে, কিংবা যাঁদের প্রতিরোধ ক্ষমতা কম, তাদের ক্ষেত্রে হাসপাতাল থেকে মুক্তির আগে আরটি পিসিআর টেস্ট করা হবে। তবে মডারেট রোগীদের হাসপাতাল থেকে মুক্তির আগে কোনও পরীক্ষার দরকার নেই বলেও জানানো হয়েছে।

প্রটোকল অনুযায়ী নিতে হবে হাইড্রক্সিক্লোরোকুইন

প্রটোকল অনুযায়ী নিতে হবে হাইড্রক্সিক্লোরোকুইন

এইসব ক্ষেত্রে যাঁরা রোগীদের কাছাকাছি যাবেন, তাঁদের ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়া বাঞ্চনীয় বলে গাইডলাইনে উল্লেখ করা হয়েছে। যা চিকিৎসা প্রটোকলের অন্তর্ভুক্ত এবং মেডিক্যাল অফিসারও প্রেসক্রিপসনে উল্লেখ করবেন।

positive story: কোয়ারেনটাইন সেন্টারের জন্য মসজিদের দরজা খুলে দিলেন ইমাম

কেরলের হটস্পট কাসারাগদ জেলা করোনা নিয়ন্ত্রণ করতে সফল, জেনে নিন কিভাবে

English summary
Coronavirus infected patients can end home isolation after 17 days of onset of symptoms. Revised guideline has been issued for the very mild and pre symptomatic patient
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X