• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস সারিয়ে উঠেছেন বহু মানুষ! জেনে নিন রোগ প্রতিরোধের সঠিক উপায়

করোনা ভাইরাসের আক্রমণ সারা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা হু-এর দাবি, চিনের বাইরে এই ভাইরাসের আক্রমণের পরিমাণ ১৭ গুণ দ্রুততার সঙ্গে বেড়ে যাচ্ছে। হু হু করে ছড়িয়ে পড়ছে এই মারণ ভাইরাস। এমন রোগ সারিয়েও উঠছেন বহু মানুষ। একনজরে দেখে নেওয়া যাক, করোনা ভাইরাসের হামলা কীভাবে রোখা যায়, তার পন্থা।

 হাত ধোয়া

হাত ধোয়া

বিশেষজ্ঞরা বলছেন, কোভিড ১৯ নামের এই করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে হলে একাধিক ব্যবস্থা নিতে হবে। তারমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল হাত ধোয়া। শোনা যাচ্ছে, হাতে এই ভাইরাস সর্বোচ্চ ১০ মিনিট পর্যন্ত থাকতে পারে। তবে বিশেষজ্ঞরা নিশ্চিতভাবে এবিষয়ে কিছু বলছেন না। তাঁদের দাবি, জীবাণু থেকে বাঁচতে হাত ভালো করে ধুতে হবে।

স্যানিটাইজার প্রয়োজনীয়

স্যানিটাইজার প্রয়োজনীয়

হাত ধোয়ার জন্য জল ছাড়াও নিতে হবে স্যানিটাইজারের সাহায্য। স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার বিষয়ে জোর দিচ্ছেন বহু বিশেষজ্ঞ। সবচেয়ে দ্রুত হারে হাতের জীবাণু নাশ করে স্যানিটাইজার। আর সেই জন্যই এটিকে সঙ্গে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

দূরত্ব কতটা থাকবে দু'জন মানুষের মধ্যে?

দূরত্ব কতটা থাকবে দু'জন মানুষের মধ্যে?

করোনা ভাইরাস ঘিরে বিশেষজ্ঞদের দাবি, একজনের থেকে আরও একজন মানুষকে ১ মিটার বা ৩ ফুটের মতো দূরত্ব বজায় রাখতে পারেন। এরসঙ্গে, পাশে যদি কেউ হাঁচি বা কাশির শিকার হন, তাহলে তাঁর থেকেও দূরত্বে থাকতে বলা হয়েছে বিশেষজ্ঞদের থেকে। বলা হচ্ছে, কফের ছিঁটেফোঁটা থেকেও এই ভাইরাস ছড়াতে পারে।

মুখ ঢেকে নিঃশ্বাস

মুখ ঢেকে নিঃশ্বাস

পরামর্শ দেওয়া হচ্ছে, মাস্ক ব্যবহারের। নিদেন পক্ষে মুখে কাপড় ঢেকে চলার কথাও বলা হচ্ছে। হাঁচি, কাশির সময় মুখ ঢেকে নেওয়াটা অবশ্যই জরুরি বলে জানিয়েছেন বিভিন্ন বিশেষজ্ঞ।

 কোন কোন উপসম হলেই সতর্ক থাকতে হবে?

কোন কোন উপসম হলেই সতর্ক থাকতে হবে?

জ্বর, সর্দি , কাশি হলেই সতর্ক হতে বলা হয়েছে। সঙ্গে যদি ডাইরিয়ার উপসম হয়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে বলা হচ্ছে। সঙ্গে কাশির কফের সঙ্গে যদি রক্ত পড়ে , তাহলেও সচেতন হতে বপা হয়েছে। কারণ এমন লক্ষণই করোনার উপসম।

করোনা থেকে সেরে উঠছেন মানুষ!

করোনা থেকে সেরে উঠছেন মানুষ!

করোনা ঘিরে আতঙ্ক ও দুঃস সংবাদের মধ্যে আশ্বাসের খবর এটাই যে বিশ্বের ৯৬,৯৮৮ টি করোনা আক্রান্তের ঘটনার মধ্যে ৫৩,৬৩৮ জন সেরে উঠেছেন। যা এই মারণ রোগ জয়ের ক্ষেত্রে অত্য়ন্ত বড় দিক। করোনা ঘিরে প্রশাসনিক তরফেও একাধিক ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

করোনা ভাইরাসের ছায়া সেনাবাহিনীতেও! জারি একাধিক বিধিনিষেধ

English summary
Coronavirus in India: know Basic protective measures from sanitiser to Mask.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X