• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আতঙ্কে কি বাড়িবন্দি আপনি! কোন কোন সাবধানতা অবলম্বন করতে হবে জানুন

  • |

ভারতে এই মুহূর্তে শতাধিক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। করোনা আতঙ্কের জেরে বহুজনই এখন গৃহবন্দি। বিভিন্ন অফিস থেকে 'কোয়ারেন্টাইন' করে দেওয়া হয়েছে মানুষকে। এমন পরিস্থিতিতে গোটা দেশ জুড়ে আতঙ্কের প্রহর। তবে বাড়িতে বন্দি থাকলেও, করোনার হানা সম্পর্কে বেশ কয়েকটি সাবধানতা অবলম্বন করতে হবে। একনজরে দেখে নেওয়া যাক , করোনা সম্পর্কে কয়েকটি সাবধানতার 'গাইডলাইন'।

বাড়িতে থাকা অবস্থায় কী কী করতে হতে পারে?

বাড়িতে থাকা অবস্থায় কী কী করতে হতে পারে?

যদি করোনা আতঙ্কের জেরে গৃহবন্দি অবস্থায় থাকেন তাহল একটি মাত্র ঘরে নিজেকে আটকে রাখুন। ঘরে ঢোকার সময় দরজার হাতল-এ হাত দেওয়ার পরই স্যানিটাইজার ব্যবহার করা ভালো। সম্ভব হলে পরিবারের মানুষদের থেকে ১ মিটারের দূরত্ব বজায় রাখুন।

গর্ভবতী মহিলাদের থেকে দূরে থাকুন

গর্ভবতী মহিলাদের থেকে দূরে থাকুন

বাড়ির বর্ষীয়ানদের থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। একাধিক চিকিৎসকের দাবি, গর্ভবতী মহিলাদের আশপাশে যাতে 'কোয়ারেন্টাইন' হওয়া ব্যক্তি না যান, সেদিকে নজর দিতে হবে।

 নিজেকে আটকে রাখুন

নিজেকে আটকে রাখুন

যাতে বাইরে না যেতে হয়, তার জন্য নিজেকে বাড়িবন্দি করে রাখার চেষ্টা করুন । বারবার হাত ধুয়ে ফেলার বন্দোবস্ত যাতে থাকে, সেদিকে নজর দিতে হবে। সাবান ও জল দিয়ে হাত ধুতে হবে।

কোন স্যানিটাইজার ব্যবহার করবেন?

কোন স্যানিটাইজার ব্যবহার করবেন?

বিশেষজ্ঞদের দাবি, অ্যালকোহল বেসড যেসমস্ত স্যানিটাইজার রয়েছে, সেগুলোই ব্যবহার করতে হবে। নিজের ব্যবহার করা কাপ, ডিশ, বাসন অন্যবাড়ির কারোর সঙ্গে বা অন্য ব্যক্তির সঙ্গে শেয়ার না করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

 মাস্ক ঘিরে বার্তা

মাস্ক ঘিরে বার্তা

বিশেষজ্ঞদের পরামর্শ , যদি বাড়িতে থেকে মাস্ক ব্যবহার করেন ,তাহলে সর্বদা ৬ থেকে ৮ ঘন্টা পর পর মাস্ক বদলে ফেলুন। কোনও মতেই যদি জ্বর হয়ে থাকে, তাহলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন বা, 011-23978046 নম্বরে ফোন করুন।

English summary
Coronavirus in India,here are some guidelines for home quarantine .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X