• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিযায়ী শ্রমিকদের গতিবিধিতে নজরদারি! কেন্দ্রের নয়া তৎপরতা শুরু

  • |

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরা নিয়ে দেশজুড়ে ব্যাপক পরিস্থিতি। তাঁদের গতিবিধি রীতিমতো চিন্তায় রেখেছে সরকারকে । পরিযায়ী শ্রমিকদের পায়ে হেঁটে ঘরে ফেরা রুখতে একাধিক বন্দোবস্তের সঙ্গে এবার নতুন করে নজরদারি শুরুর দিকে হাঁটছে সরকার।

পরিযায়ী শ্রমিকদের জন্য ড্যাশবোর্ড

পরিযায়ী শ্রমিকদের জন্য ড্যাশবোর্ড

পরিযায়ী শ্রমিকদের জন্য একাধিক ট্রেন ও বাসের বন্দোবস্ত করা হয়েছে বিভিন্ন রাজ্যসরকারের তরফে। যাতে তাঁরা পায়ে না হেঁটে ঘরে ফেরেন। তারপরেও একাধিক জায়গায় পরিযায়ী শ্রমিকদের পায়ে হেঁটে ঘরে ফিরতে দেখা যাচ্ছে। আর এই কারণেই কেন্দ্র এবার একটি ড্যাশবোর্ড তৈরির কাজ শুরু করেছে।

 পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরা

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরা

সুষ্ঠু পদ্ধতিতে যাতে পরিযায়ী শ্রমিকরা ঘরে ফেরেন তার জন্য এবার নজরদারি করার বন্দোবস্তের দিকে এগোচ্ছে কেন্দ্র। এরজন্য একটি ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে। সেখানে তাঁদের সুষ্ঠুভাবে ঘরে ফেরার বিষয়টি নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।

 কোন মন্ত্রকের আওতায় ড্যাশবোর্ড?

কোন মন্ত্রকের আওতায় ড্যাশবোর্ড?

জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের উদ্যোগে এই ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে। এর দ্বারা বাড়তি ফিল্ড অফিসারকে কাজে না লাগিয়ে কেবলমাত্র একটি ড্যাশবোর্ডের মাধ্যমেই পরিযায়ী শ্রমিকদের ঘোরাফেরার দিকে নজরদারি করা যাবে।

শ্রমিকদের চিহ্নিতকরণ

শ্রমিকদের চিহ্নিতকরণ

পরিযায়ী শ্রমিকদের জন্য একটি ইউনিক আইডি তৈরি করা হচ্ছে। যার দ্বারা প্রত্যেক পরিযায়ী শ্রমিক সম্পর্কে সমস্ত তথ্য একত্রিত করা যাবে অ্য়াপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেসের মাধ্যমে। তাঁদের নাম থেকে শুরু করে বয়স, মোবাইল নম্বর সমস্ত কিছুই এই ডেটার মধ্যে থাকবে।

বাংলায় ৯০ থেকে ১৫০ কিলোমটার বেগে ধেয়ে আসছে সাইক্লোন 'আম্ফান'! বাংলায় আতঙ্কের মেঘ

English summary
Coronavirus in India, dashboard for monitoring movement of migrant workers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X