• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস কি টাকার নোটের মাধ্যমে ছড়াতে পারে! নয়া রিপোর্ট কী বলছে

  • |

দেশের বিভিন্ন অংশে মানুষকে 'কোয়ারেন্টাইন' করা হচ্ছে করোনার প্রকোপ আটকাতে। একাধিক রাজ্যে নেওয়া হয়েছে বিভিন্ন পদক্ষেপ। মূলত মানুষকে গৃহবন্দি থাকতেই পরামর্শ দেওয়া হচ্ছে প্রশাসনের সমস্ত স্তর থেকে। এম পরিস্থিতিতে হাতে হাতে নেওয়া টাকার নোট কি বিপজ্জনক হতে পারে ?টাকার নোটের মাধ্যমে কি ছড়াতে পারে করোনা ভাইরাস? বিশেষজ্ঞরা কী বলছেন দেখে নেওয়া যাক।

নয়া রিপোর্ট কী বলছে?

নয়া রিপোর্ট কী বলছে?

ফিউচার মাইক্রোবায়োলজি' তে প্রকাশিত একটি তথ্য বলছে, কালঘাম ছুটিয়ে যে টাকা রোজগার করা হয়, সেই টাকাই মৃত্যুর কারণ হতে পারে বর্তমান পরিস্থিতিতে। কারণ টাকার মাধ্যমেও হাত থেকে হাতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

সামাজিক গতিবিধি নিয়ন্ত্রণের নির্দেশ

সামাজিক গতিবিধি নিয়ন্ত্রণের নির্দেশ

উল্লেখ্য, সামাজিক গতিবিধি আপাতত নিয়ন্ত্রিত করার নির্দেশ দিচ্ছে কেন্দ্র। সেই মর্মে বিভিন্ন রাজ্য সরকার সমস্ত জমায়েত ও জমায়েতের জায়গা বন্ধ করে দিচ্ছে। এমন পরিস্থিতিতে খাবারের পদের আদান প্রদান ও টাকা পয়সার আদান প্রদান ভয়ঙ্কর রূপ নিতে পারে এই ভাইরাসের প্রেক্ষিতে। বলছে সাম্প্রতিক রিপোর্ট।

বিশেষজ্ঞদের পরামর্শ টাকা পয়সা নিয়ে

বিশেষজ্ঞদের পরামর্শ টাকা পয়সা নিয়ে

বিশেষজ্ঞরা বলছেন,টাকা পয়সা যখন আদান প্রদান করা হবে, তারপরই যেন হাত ধুয়ে নেওয়া হয়। তাতে সংক্রমণের সম্ভবনা কমে যায়। তবে এতেই থেকে থাকছে না পদক্ষেপ। অর্থনীতির দিক দিয়ে বড়লড় স্রোত আসতে পারে কেবলমাত্র করোনা আটকাতেই।

সরকারের কাছে কোন সুপারিশ?

সরকারের কাছে কোন সুপারিশ?

কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স কেন্দ্রের অর্থ মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছে, টাকা পয়সার নগদ আদানপ্রদান ঘিরে করোনা ছড়াতে পারে কি না, সেই বিষয়টি বিয়ার করার জন্য। আর সেই মর্মে আপাতত কেন্দ্র বিষয়টি খতিয়ে দেখছে। উল্লেখ্য়, নোট বাতিলের সিদ্ধান্তের সময়ই কয়েক বছর আগে মোদী সরকার দেশকে 'ক্যাশলেস' অর্থনীতির দিকে এগোনের বার্তা দিয়েছে। সেক্ষেত্রে এই করোনা আক্রমণের জেরে নতুন করে অর্থনৈতিক দিক থেকে কোনও পদক্ষেপ নেওয়া হয় কি না, সেদিকে তাকিয়ে গোটা দেশ।

প্রাদুর্ভাব কমাতে কোন দিকে নজর?

প্রাদুর্ভাব কমাতে কোন দিকে নজর?

উল্লেখ্য, অনেকেই টাকার নোট গোনার সময় মুখের লালা ব্যবহার করেন। তাঁদের এমন করার থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।অন্যদিকে, ব্যাঙ্কিং সেক্টরে যাঁরা নিত্যদিন টাকার আদান প্রদান করছেন তাঁদের নিরাপত্তা নিয়েও চিন্তিত সরকার। এমন পরিস্থিতিতে ফের নগদ বাতিল বা ডিজিটাল লেনদেরে দিকে অর্থনীতি এগিয়ে যায় কি না সেদিকে সকলের নজর।

English summary
Coronavirus in india ,can cash speard the dieases , here what expert suggests .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X