• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার ধাক্কা! ১৭ বছরে প্রথমবার, চলতি অর্থবর্ষেই ২৬৮ কোটির ক্ষতি মারুতি সুজুকিতে

  • |

করোনা মহামারীতে আর্থিক মন্দায় ক্রমশ তলিয়ে যাচ্ছে বিশ্বখ্যাত অটোমোবাইল সংস্থা মারুতি সুজুকি। ২০১৯-২০ অর্থবর্ষের এপ্রিল থেকে জুনের মধ্যে মারুতি সুজুকি মুনাফা হয় ১৩৭৬.৮ কোটি টাকা, কিন্তু ২০-২১ অর্থবর্ষে এই চিত্র সম্পূর্ণ বদলে গিয়েছে। সূত্রের খবর, এ বছরের এপ্রিল-জুন মাসের মধ্যে মারুতি সুজুকির আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২৬৮.৩ কোটি টাকা।

পরিচালনায় কম অর্থব্যয়ের সিদ্ধান্তে কিছুটা স্বস্তি

পরিচালনায় কম অর্থব্যয়ের সিদ্ধান্তে কিছুটা স্বস্তি

মারুতি সুজুকির তরফে জানা গিয়েছে, ২০০৩ সালে সরকারিভাবে নথিভুক্ত হওয়ার পর ১৭ বছরে এই প্রথম কোনও অর্থবর্ষের প্রথম তিনমাসে এতটা আর্থিক ক্ষতি হল সুজুকির। মারুতির আধিকারিকদের মতে, করোনা আবহে লকডাউনের কারণে প্রচন্ড ক্ষতির সম্মুখীন হলেও ব্যবসা পরিচালনায় কম আর্থিক যোগ ও বাজারে মারুতির লগ্নি এবং শেয়ারের দৌলতে কিছুটা হলেও অবস্থা সামলাতে পেরেছে মারুতি।

 বার্ষিক আয়ের হিসাবেও তলানিতে ব্যবসা

বার্ষিক আয়ের হিসাবেও তলানিতে ব্যবসা

এদিকে বার্ষিক আয়ের হিসাবেও অনেকটাই তলানিতে ঠেকেছে মারুতির ব্যবসা। সংস্থার বিবৃতি অনুযায়ী, ২০২০ অর্থবর্ষের প্রথম তিনমাসে ইয়ার-অন-ইয়ার ভিত্তিতে মারুতির আয়ের হিসাব ছিল ১৯,২৭৩.২ কোটি টাকা, যা প্রায় ৭৮.৬৭% কমেছে ২০-২১ অর্থবর্ষের এপ্রিল থেকে জুন মাসে।

 মারুতি সুজুকির বিক্রিবাটায় ৮১% ধ্বস

মারুতি সুজুকির বিক্রিবাটায় ৮১% ধ্বস

আইসিআইসিআই সিকিউরিটির বিশেষজ্ঞরা প্রায় ৩৮৩.৬ কোটির ক্ষতি হিসাব করেছিলেন, যদিও বাস্তবে তার থেকে কিছুটা ভালো অবস্থানেই রয়েছে মারুতি সুজুকি। ২০১৯-২০ অর্থবর্ষের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে, মারুতি সুজুকি প্রায় ৪,০২,৬০০ টি গাড়ি বিক্রি করলেও ২০-২১ অর্থবর্ষের ঠিক একই সময়ে বিক্রি প্রায় ৮১% কমে বিক্রি দাঁড়িয়েছে ৭৬,৫৯৯-তে। অন্যদিকে ভারতীয় বাজারে সুজুকির বিক্রি ৮২% কমেছে, রপ্তানি কমেছে ৬৬%। ফলত অটোমোবাইল শিল্প যে ধুঁকছে, তা আর বলার অপেক্ষা থাকে না।

 ভরাডুবি নিয়ে কি বলছে মারুতি সুজুকি ?

ভরাডুবি নিয়ে কি বলছে মারুতি সুজুকি ?

মারুতি সুজুকির তরফে একটি বিবৃতিতে বর্তমান সময়কে 'তুলনাহীন' আখ্যা দিয়ে জানান হয়েছে, "বর্তমান অর্থবর্ষের প্রথম তিনমাসের একটি বড়ো সময় জুড়ে উৎপাদন ও রপ্তানি বন্ধ ছিল। লকডাউন ওঠার পরে মে মাসের খুব অল্প সময়ে যে পরিমাণ উৎপাদন হয়েছে, তা স্বাভাবিক উৎপাদনের মাত্র দু'সপ্তাহের সমান। ফলত এখনই বিচার করাটা অনৈতিক।" অন্যদিকে, সংস্থার মোট খরচ প্রায় ৬৯% কমে ৫৭৭০.৫ কোটিতে নেমে আসায় অন্যান্য ক্ষেত্র থেকে মারুতির আয় লাভের দিকেই এগিয়েছে। অন্যদিকে শেয়ার বাজারে বিএসই সূচকে মারুতির মূল্য ২.৬৫% কমে দাঁড়িয়েছে ৬,১২০ টাকা।

রাহুল সিনহাকে কটাক্ষ করলেন অনুব্রত মন্ডল

রাফাল আসতেই সাগরেও বাড়ল ভারতের তৎপরতা! চিনকে বার্তা দিতে আরও যুদ্ধজাহাজ মোতায়েন নৌসেনার

English summary
coronavirus hits automobile industry for the first time in 17 years maruti suzuki has lost rs 268 crore in the current financial year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X