• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গরম জলের ভাপ নিলে মরে না করোনা ভাইরাস, গুজবে কান দেবেন না

সংক্রমণ ছড়াচ্ছে বিশ্ব জুড়ে। তার সঙ্গে পাল্লা দিয়ে ছড়াচ্ছে গুজব। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় করোনা নিরাময়ে কিছু টোটকা ছড়িয়ে পড়েছে। যার মধ্যে অন্যতম গরম জল। বলা হচ্ছে গরম জলের ভাপ নিলে নাকি করোনা ভাইরাস মরে যায়। যেমন সর্দি কাশি গলে গরম জলের ভাপ নিলে গলা নাক, কান খুলে যায় অনেকটা সেরকম ভাবতে শুরু করেছেন অনেকে। আর এতে বিশ্বাস করতে শুরু করেছে আতঙ্কিত মন। কিন্তু এই টোটকা একেবারেই ভুয়ো। গুজব ছাড়া একে আর কিছু বলা যায় না।

গরম জলের ভাপে মরে না করোনা

গরম জলের ভাপে মরে না করোনা

হোয়াটস অ্যাপে সম্প্রতি ছড়িয়ে পড়েছে ম্যাসেজটি। যাকে করোনা মোকাবিলায় টোটকা দেওয়া হয়েছে। বলা হচ্ছে, সাধারণ সর্দি কাশির মতই গরম জলের ভাপ নিলে নাকি করোনা ভাইরাস মরে যাবে। যা একেবারেই সত্যি নয়। একেবারেই মিথ্যে রটনা। এই সব মেসেজে বিশ্বাস করে কেউ নিজের বিপদ ডেকে আনবেন না। কারণ করোনা ভাইরাসে হাজারো মানুষেক মৃত্যু ঘটছে গোটা বিশ্বে। এই সহজ পন্থায় এর নিরাময় হলে আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহামারী ঘোষণা করত না এবং এতজনের মৃত্যুও হত না। কাজেই এই গুজবে কান না দেওয়াই ভাল।

ডাক্তারের পরামর্শ মেনে চলুন

ডাক্তারের পরামর্শ মেনে চলুন

করোনা ভাইরাস সংক্রমণ থেকে বাঁচা এবং বাঁচানোর একমাত্র উপায় কোয়ারেন্টাই বা সামাজিক দূরত্ব বজায় রাখা। এতে কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসা এড়ানো যায় সহজে। আশার কথা অনেকেই করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বেঁচে ফিরছেন। তাই ভীষণ ভাবে জরুরি সামাজিক দূরত্ব বজায় রাখা। লকডাউন মেনে চলা। তাহলেই এই বিপদ থেকে বেরনো যাবে। আর শরীর খারাপ হলে সর্দি-কাশি-জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট শুরু হলে সঙ্গে সঙ্গে িচকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

বারবার হাত ধুতে হবে

বারবার হাত ধুতে হবে

করোনা ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সেকারণে বারবার হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা এখন অত্যন্ত জরুরি। হোয়াটস অ্যাপ বা সোশ্যাল মিডিয়ায় কোনও ভুয়ো খবরের ফাঁদে পা না দেওয়া এবং অন্যদেরও এই নিয়ে সতর্ক করা অত্যন্ত প্রয়োজন বলে জানিয়েছেন চিকিৎসকরা। করোনা ভাইরাসের এখনও পর্যন্ত কোনও প্রতিষেধক তৈরি হয়নি। যার জেরেই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

English summary
Coronavirus does not killed in hot water steam, please ignore fake news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X