• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনায় কাবু দেশীয় অর্থনীতি! ফি বছর ১ কোটি ২০ লক্ষ নতুন কর্মসংস্থান ছাড়া ফিরবে না হাল

  • |

করোনা ধাক্কায় তীব্র মন্দা দেশীয় অর্থনীতিতে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বেকারত্ব। এদিকে লকডাউনের জেরে সরকারি বেসরকারি সমস্ত ক্ষেত্রেই নতুন কর্মসংস্থানে ভাটার পরিমাণ বেড়েই চলেছে। বিশ্বব্যাঙ্ক থেকে শুরু করে আরবিআইয় সকলেরই পরিসংখ্যানে বড়সড় জিডিপি সংকোচনের পূর্বাভাস মিলেছে। এমতাবস্থায় অর্থনীতির সঙ্গে দেশীয় কর্মসংস্থানের তুল্যমূল্য বিচার করে ম্যাককিনসি গ্লোবাল ইনস্টিটিউট একটি নতুন রিপোর্ট প্রকাশ করেছে বলে জানা যাচ্ছে।

জোর দিতে হবে নতুন কর্মসংস্থানের উপর

জোর দিতে হবে নতুন কর্মসংস্থানের উপর

ওই রিপোর্টেই বলা হচ্ছে করোনা পরবর্তী সময়ে জিডিপির হাল ফেরাতে কেন্দ্রকে দেশব্যাপী আরও নতুন কর্মসংস্থানের উপর জোর দেওয়ার কথা বলা হচ্ছে। অর্থনীতির হাল ফেরাতে কৃষিক্ষেত্র ছাড়াও এই ক্ষেত্রে অন্যান্য অসংগঠিত ক্ষেত্রগুলিতে নতুন কর্মসংস্থানের উপর বিশেষ মনোনিবেশ করতে হবে বলে মত বিশেষজ্ঞদের।

প্রতিবছর অন্তত ১ কোটি ২০ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরির পক্ষে সওয়াল

প্রতিবছর অন্তত ১ কোটি ২০ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরির পক্ষে সওয়াল

ওই রিপোর্ট মোতাবেক করোনা ধাক্কা সামলে দেশীয় অর্থনীতির পুনরোদ্ধারের জন্য ২০২৩ সাল থেকে কৃষিক্ষেত্র ছাড়া প্রতিবছর অন্তত ১ কোটি ২০ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে। ওয়াকিবহাল মহলের মতে এরফলে ধীর গতিতে হলেও খানিকটা হলেও মন্দা কাটবে অর্থনীতির। যার ফলে প্রতিবছর কর্মসংস্থানের বার্ষিক গড় সেটা বজায় রাখা সম্ভব হবে।

২০২৩ সাল থেকে প্রতিবছর ৯ কোটি কর্মসংস্থানে জোর

২০২৩ সাল থেকে প্রতিবছর ৯ কোটি কর্মসংস্থানে জোর

এই ক্ষেত্রে বিশেষজ্ঞরা স্পষ্ট ভাষাতেই জানাচ্ছেন দেশীয় জিডিপি প্রবৃদ্ধির ক্ষেত্রে বড় অবদান রাখেন অসংগঠিত ক্ষেত্র ও নন-ফার্মিং ক্ষেত্রের কর্মীরা। এদিকে এই খাতে পুনরায় হাল না ধরা গেলে তার পরোক্ষ প্রভাব পড়বে অর্থনীতির শ্রীবৃদ্ধির উপরেও। ধাক্কা খাবে জিডিপি প্রবৃদ্ধিও। ম্যাককিনসি গ্লোবাল ইনস্টিটিউটের রিপোর্ট অনুযায়ী এই মন্দা কাটাতে ২০২৩ সাল ২০৩০ সাল পর্যন্ত ভারতে ৯ কোটি নতুন কর্মসংস্থানের প্রোজন রয়েছে।

ক্রমবর্ধমান বেকারত্ব নিয়ে কি বলছে সিএমআইই-র রিপোর্ট

ক্রমবর্ধমান বেকারত্ব নিয়ে কি বলছে সিএমআইই-র রিপোর্ট

করোনাভাইরাস অতিমারীর জেরে এপ্রিল থেকে দেশে এখনও পর্যন্ত কাজ হারিয়েছেন মোট ১ কোটি ৮০ লক্ষ বেতনভুক কর্মী। তার মধ্যে্ শুধু জুলাইয়ে চাকরি খুইয়েছেন ৫০ লক্ষ মানুষ। এমনই রিপোর্ট দিল সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকোনমি বা সিএমআইই। এদিকে গত কয়েকমাসে গ্রামীণ এলাকা ও অসংগঠিত ক্ষেত্রে কাজের সুযোগ কিছুটা বাড়লেও, বেতনভুক কর্মীদের ক্ষেত্রে ছবিটা কিন্তু বেশ হতাশাজনক।

Lockdown : ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন, ২০ তারিখ পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ, ঘোষণা মমতার

করোনার জেরে কর্মসংস্থানের প্রবল কমতি শুরু! কিভাবে বিপাকে পড়ছে যুবসমাজ

English summary
The state of the indian economy will return without 12 million new jobs every year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X