• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ছুঁতে পারল না আন্দামানের আদিম উপজাতিদের, লাগাতার পরীক্ষাতে মিলছে নেগেটিভ রিপোর্ট

  • |

আন্দামানের জরোয়ারা এখন প্রায় বিলুপ্তপ্রায় একটি জনজাতি। এদিকে মহামারীর শুরুতেই আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে মারণ কামড় বসায় করোনা। সেখানে থাকা জারোয়াদের মধ্যে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কাও করে স্থানীয় প্রশাসন। আর একবার তা হলে অস্তিত্ব বিপন্ন হতে পারে গোটা সম্পদায়েরই। এমতাবস্থায় জারোয়া জনজাতির করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেয় প্রশাসন। কিন্তু সদ্য আশা করোনা টেস্টের রিপোর্টে খানিকটা স্বস্তির নিশ্বাস ফেলছেন সকলেই। সেইমতোই আন্দামানের ট্রাঙ্করোড ধরে জারোয়া উপজাতির রিজার্ভে পৌঁছে যায় মেডিকেল টিম।

বাহ্যিক পৃথিবীর সমস্ত ছোঁয়াচ থেকে পৃথক এই জনজাতি

বাহ্যিক পৃথিবীর সমস্ত ছোঁয়াচ থেকে পৃথক এই জনজাতি

জারোয়ারা আসলে জাঙ্গিল উপজাতির বংশধর। হাজার হাজার বছর পূর্বে আফ্রিকা থেকে আসা প্রথম উপজাতি হিসেবে এদের পরিচিতি রয়েছে। প্রধান জীবিকা শিকার। আপাতদৃষ্টিতে বর্হিবিশ্বের সঙ্গে এদের কোনও যোগাযোগ না থাকলেও বিশ্বব্যাপী করোনা ভাইরাসের থাবা কিছুদিন আগেই আন্দামানের আদিম উপজাতির উপর পড়েছে। সম্প্রতি তাদের মধ্যে প্রায় ৫ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন বলে খবর। এরপরেই জারোয়াদের গণহারে করোনা পরীক্ষার সিদ্ধান্ত নেয় প্রশাসন।

 ২৮০ জনের করোনা টেস্টের আয়োজন

২৮০ জনের করোনা টেস্টের আয়োজন

জানা যাচ্ছে, পোর্ট ব্লেয়ার প্রশাসন প্রায় ২৮০ জন জারোয়ার করোনা পরীক্ষা করালে সকলেরই ফলাফল নেগেটিভ আসে। এবং তাদের সুস্থ এবং বিপদমুক্ত বলেও জানায় মেডিকেল টিম। অন্যদিকে, গ্রেট আন্দামান উপজাতির প্রায় ১০ টি জনগোষ্ঠীর মধ্যে করোনা ছড়িয়ে পড়ার পর আরোও বাড়ানো হয় পরীক্ষার পরিমাণ। এদিকে এর আগে এই আদিম জনজাতির মানুষদের মধ্যে যে কজন করোনা আক্রান্ত হয়েছিলেন তাদের বেশিরভাগই সুস্থ রয়েছেন বলে খবর।

 কতটা চ্যালেঞ্জিং ছিল জারোয়াদের করোনা পরীক্ষার কাজ ?

কতটা চ্যালেঞ্জিং ছিল জারোয়াদের করোনা পরীক্ষার কাজ ?

এই প্রশ্নের উত্তরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কোভিড -১৯ এর নোডাল অফিসার ডা: অভিজিৎ রায় জানান, " অন্যান্য উপজাতির মত অতটা সাংঘাতিক নয় জারোয়ারা, তারা মেডিকেল টিমের উপর আস্থা রাখতে পেরেছে। কারণ আমাদের দেওয়া ওষুধ আগেও তাদের দ্রুত বিভিন্ন শারীরিক সমস্যা সারাতে কাজ করেছে। তারা আমাদের বিস্কুট দিতে বলে, মোবাইল ফোন দেখাতে বলে। তবে এই উপজাতির সঙ্গে কাজ করার সময় প্রয়োজনীয় সমস্ত প্রটোকলই মেনে চলা হয়েছে। সুসংবাদ এই যে ২৮০ জনের করোনা পরীক্ষায় সকলের ফলই নেগেটিভ এসেছে এবং প্রত্যেকেই সুস্থ রয়েছেন।"

কি বলছে আন্দামানের করোনা মানচিত্র ?

কি বলছে আন্দামানের করোনা মানচিত্র ?

এদিকে এর আগে ৩৫ জন ওঙ্গ উপজাতির করোনা পরীক্ষা করা হলেও তাদের রিপোর্ট নেগেটিভ আসে। ওঙ্গ উপজাতির অর্ধেক যাযাবর এবং অর্ধেক শিকারের উপর নির্ভরশীল ছিল। যদিও এখন স্থানীয় প্রশাসন তাদের রেশন এবং পোশাক সরবরাহ করে তাদের দেহকে ঢাকা রাখার আগ্রহ বেশ খানিকটা বাড়িয়েছে। প্রসঙ্গত, এই দ্বীপপুঞ্জে বসবাসকারী সমস্ত মানুষের মধ্যে এখনও পর্যন্ত ৩,৩৫৯ জনের শরীরে করোনা ভাইরাসের খোঁজ মিলেছে বলে জানা যাচ্ছে।

দুর্গাপুজো নিয়ে যারা ভুয়ো খবর ছড়াচ্ছে তাদের কান ধরে ওঠবোস করান, নির্দেশ মুখ্যমন্ত্রীর

করোনা ধাক্কায় ৪.৪ শতাংশের বেশি সঙ্কুচিত হবে বিশ্ব অর্থনীতি, উদ্বেগজনক রিপোর্ট ফিচের

English summary
coronavirus could not touch vulnerable andaman tribes negative reports coming from corona tests
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X