• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মালিকের থেকে করোনা সংক্রমণ হতে পারে পোষ্যদের, জানাচ্ছে নতুন সমীক্ষা

করোনা সংক্রমণ থেকে এবার রেহাই পেতে পারবে না পোষ্যরাও। শুক্রবার এক ছোট্ট সমীক্ষাতে উঠে এসেছে যে বেড়াল ও কুকুরের মালিকরা যদি করোনা ভাইরাসে আক্রান্ত হন তবে তাঁদের থেকে সেই মারণ রোগ তাঁদের পোষ্যদেরও হতে পারে।

মালিকের থেকে করোনা সংক্রমণ হতে পারে পোষ্যদের, জানাচ্ছে নতুন সমীক্ষা

সমীক্ষায় বলা হয়েছে, নতুন করোনা ভাইরাস সংক্রমণ আসলে '‌জুনোটিক’‌, অর্থাৎ এটি মানুষের থেকে প্রাণীর মধ্যেও ছড়াতে পারে। তবে পোষ্য প্রাণীরা করোনা ভাইরাস সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করতে পারে কিনা, সে বিষয়ে খুব কম লক্ষণ দেখা দিলেও, বিড়াল, কুকুর, এমনকী বাঘের মধ্যেও এই সংক্রমণ ছড়াতে পারে তার প্রমাণ দিন দিন বাড়ছে। সম্প্রতি করা এক প্রাথমিক গবেষণায়, যেখানে কানাডার পশু বিজ্ঞান বিশেষজ্ঞরা একদল কোভিড–১৯ মালিকদের পোষ্যদের ওপর পরীক্ষা করে।

প্রথম গ্রুপের পোষ্যদের মধ্যে ১৭টি বেড়াল, ১৮টি কুকুর ও ফেরেটের সোয়াব পরীক্ষা করা হয়, যাদের মালিকদের দু’‌সপ্তাহ আগে করোনা টেস্ট করানো হয়। একটি অস্পষ্ট ফলাফল ছাড়া সব রিপোর্টই নেগেটিভ এসেছিল। এরপর গবেষকরা আটটি বেড়াল ও ১০টি কুকুরের রক্তে অ্যান্টিবডি পরীক্ষা করা হয়। যাদের মালিকরা দু’‌সপ্তাহ আগে বাইরে ছিলেন। দেখা গিয়েছে, বেড়ালদের মধ্যে আইজিজি বা আইজিএম অ্যান্টিবডি রয়েছে যথাক্রমে ৪ (‌৫০ শতাংশ)‌ ও ৩ (‌৩৮ শতাংশ)‌। অন্যদিকে ২টি কুকুরের মধ্যে পজিটিভ (‌২০ শতাংশ)‌ রিপোর্ট পাওয়া গিয়েছে। সব বেড়াল ও একটি কুকুরের মধ্যে অসুস্থতা ও শ্বাসপ্রশ্বাসের সমস্যা দেখা দিয়েছে, যে সময় তাদের মালিকদের মধ্যে এই অসুস্থতা দেখা দিয়েছিল। গবেষকরা জানিয়েছেন মানব দেহ থেকে পশুদের মধ্যে সংক্রমণ ছড়ানোর হার অনেক কম হলেও, তা বাড়তে বেশি সময় নেবে না।

শেষে কৃষিতেও খুলছে পুঁজিবাদের দরজা? নয়া বিল নিয়ে প্রতিবাদে রাস্তায় পাঞ্জাব-হরিয়ানার কৃষকেরা

English summary
coronavirus can be transmitted from owner to pet according to a new study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X