• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা অ্যান্টিবডি নিয়ে চাঞ্চল্যকর রিপোর্ট, কী জানালেন গবেষকরা?

করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে রাজ্যে। তারই মধ্যে উদ্বেগজনক রিপোর্ট দিলেন গবেষকরা। একবার করোনা আক্রান্ত হওয়ার পর যে অ্যান্টিবডি তৈরি হয় শরীরে সেটা নাকি দীর্ঘসময় পর্যন্ত থাকে। এই তথ্য একেবারেই ভুল বলে দাবি করেছেন গবেষকরা। কোনওভাবেই সেই অ্যান্টিবডি বেশিক্ষণ স্থায়ী হতে পারে না। পুনরায় সংক্রমণের সম্ভাবনা থাকে প্রায় ৯০ শতাংশ। কাজেই যাঁরা করোনা অ্যান্টিবডি শরীরে তৈরি হয়ে গিয়েছে বলে নিশ্চিন্তে রয়েছেন তাঁরা সেই ভুল ধারনা নিয়ে থাকবেন না।

করোনা অ্যান্টিবডি কতদিন থাকে

করোনা অ্যান্টিবডি কতদিন থাকে

একবার করোনা আক্রান্ত হওয়ার পর শরীরে করোনা অ্যান্টিবডি তৈরি হয়ে যায়। সেই অ্যান্টিবডি নাকি দীর্ঘদিন পর্যন্ত দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়া থেকে বাঁচাতে পাকে। এমনই মনে করেন অনেকে। কিন্তু এই ধারনা একেবারেই ভ্রান্ত বলে জানিয়েছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন বেশিদিন পর্যন্ত অ্যান্টিবডি শরীরে থাকে না। বেশিদিন রোগ প্রতিরোধক শক্তি বাড়াতে পারে না।

কী বলছেন গবেষকরা

কী বলছেন গবেষকরা

লন্ডনের ইমপিরিয়াল কলেজের গবেষকরা প্রায় ৩৬৫,০০০ জনের উপর পরীক্ষা করেছিলেন। ২০ জুন থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত তাঁরা পরীক্ষা করেছিলেন। তাতে দেখা গিয়েছে ২৬ শতাংশ অ্যান্টিবডির সক্রিয়তা কমে গিয়েছে। ৬৫ বছরের উর্ধ্বে যাঁরা তাঁদেরই সবচেয়ে বেশি বিপদ বলে জানিয়েছেন গবেষকরা।

সক্রিয়তা কমছে অ্যান্টিবডির

সক্রিয়তা কমছে অ্যান্টিবডির

করোনা অ্যান্টিবডির সক্রিয়তা সময়ের সঙ্গে সঙ্গে কমতে শুরু করে এমনই দাবি করেছেন গবেষকরা। ১০০ জনের মধ্যে ৯৫ জনের শরীরে পুনরায় সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। তাঁদের শরীরে রোগ প্রতিরোধক শক্তি কতটা সক্রিয় তার উপরেও অ্যান্টিবডির সক্রিয়তা নির্ভর করে বলে দাবি করেছেন গবেষকরা।

বাড়ছে করোনা

বাড়ছে করোনা

উৎসবের পর থেকে করোনা সংক্রমণ নতুন করে বাড়তে শুরু করেছে কলকাতায়। করোনা সংক্রমণে মৃত্যুর নিরিখে অনেকটাই এগিয়ে রাজ্য। মহারাষ্ট্রের পরেই রয়েছে বাংলার স্থান। গতকাল এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। গোটা দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ৮০ লক্ষ পেরিয়ে গিয়েছে। যদিও দৈনিক সংক্রমণের সংখ্যা অনেকটাই কমেছে।

কলকাতাঃ উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকড়, থাকবেন দার্জিলিংয়ে

English summary
Coronavirus antibody may not stay long time
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X