• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইপিএল-র জনপ্রিয়তায় কাবু করোনাও! ২০২০-র সর্বাধিক গুগল সার্চের তালিকা দেখে অবাক হবেন আপনিও

  • |

মহামারীর আবহে মারণ ভাইরাসের নিয়ে প্রত্যহই নতুন নতুন তথ্যের আগমন ঘটছে নেট-দুনিয়ায়। আর তাই খুব স্বাভাবিকভাবেই গুগলে সর্বোচ্চ 'সার্চড আইটেম'-এর তালিকায় এই ভয়ানক ভাইরাসের নামই উপরের দিকে থাকার কথা। এমনকী সেই পথেই হেঁটেছে বিশ্বের অন্যান্য দেশ। কিন্তু গোটা বিশ্ব যখন করোনা কাঁটায় কার্যত আতঙ্কিতের প্রহর গুনছে তখন আইপিএল জ্বরে কাবু ভারত।

করোনার জনপ্রিয়তাকেও ছাপিয়ে গেল আইপিএল

করোনার জনপ্রিয়তাকেও ছাপিয়ে গেল আইপিএল

শুনতে খানিক অবাক লাগলেও, বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের সমীক্ষা অন্তত সেরকমই ইঙ্গিত করছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারত যে কতটা আলাদা, তা প্রমাণিত হল আবারও। বুধবারই ২০২০-এর 'ইয়ার ইন সার্চ'-এর যে তালিকা প্রকাশ করেছে গুগল। আর তাতেই দেখা যাচ্ছে ভারতীয়দের সার্চ তালিকায় করোনাকেও পিছনে ফেলে ভারতের শীর্শে উঠে এসেছে আইপিএল!

ভারতীয়দের ক্রিকেট-প্রেম সর্বজনবিদিত

ভারতীয়দের ক্রিকেট-প্রেম সর্বজনবিদিত

গত বছরের গুগল-তালিকায় ভারতে প্রথম স্থানে ছিল 'আইসিসি ক্রিকেট বিশ্বকাপ'। এ বছরের তালিকায় আইপিএল-এর পর ক্রমান্বয়ে রয়েছে করোনাভাইরাস, মার্কিন নির্বাচনী ফলাফল, প্রধানমন্ত্রী কৃষিসম্মান প্রকল্প ও বিহার ভোটাভুটির ফল। যদিও করোনা হানার কারণেই এবারের আইপিএল ভারতের মাটিতে করা সম্ভব হয়নি। চলতি বছের ১৩তম আইপিএল অনুষ্ঠিত হয় আরব আমিরশাহীতে। সূত্রের খবর, আগেরবারের থেকে প্রায় এবারের আইপিএলে প্রায় ২৮% বেড়েছে দর্শকের সংখ্যা!

 তালিকায় রয়েছে নির্ভয়া মামলাও

তালিকায় রয়েছে নির্ভয়া মামলাও

অন্যদিকে উল্লেখযোগ্য ভাবে ভারতে গুগল সার্চইঞ্জিনে সর্বাধিক সার্চ করার তালিকায় রয়েছে নির্ভয়া মামলা, লকডাউন, ভারত-চিন টানাপোড়েনের মত গুরুগম্ভীর বিষয়গুলিও। ক্রীড়াক্ষেত্রের সর্বাধিক খোঁজের তালিকায় রয়েছে উয়েফা চ্যাম্পিয়ন লীগ। তালিকায় অধিক খোঁজের তালিকায় খ্যাতনামা ব্যক্তিদের মধ্যে সর্বাগ্রে রয়েছেন নবনির্বাচিত মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন। যদিও বিতর্কের কারণে এর পরেই উঠে এসেছেন গ্রেপ্তার হওয়া সাংবাদিক অর্ণব গোস্বামী ও গায়িকা কণিকা কাপুরও।

গুগলের তালিকায় বিতর্কের গন্ধ

গুগলের তালিকায় বিতর্কের গন্ধ

গুগলের সর্বাধিক খোঁজের তালিকায় একের পর এক উঠে এসেছে বিতর্কিত ইস্যু ও ব্যক্তিত্বদের নাম। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে। উত্তর কোরিয়ার দেশনায়ক কিম জং উন ও অমিতাভ বচ্চন রয়েছেন চতুর্থ ও পঞ্চম স্থানে। গুগলের রিপোর্ট অনুযায়ী, সিনেমার মধ্যে মৃত অভিনেতা সুশান্ত সিং রাজপুতের 'দিল বেচারা' ও টিভি সিরিজের মধ্যে নেটফ্লিক্সের 'মানি হেইস্ট' সবচেয়ে বেশি খোঁজের তালিকায় সর্বপ্রথম হয়েছে।

ভারতীয়দের সার্চের ধরনে অবাক সকলেই

ভারতীয়দের সার্চের ধরনে অবাক সকলেই

বুধবার গুগলের প্রকাশিত রিপোর্ট বলছে, 'মির্জাপুর ২' এর মত খ্যাতনামা ওটিটি সিরিজগুলি ছাড়াও লকডাউনে নানা রন্ধন প্রক্রিয়া ও প্যান-আধার সংযুক্তিকরণের মত বিষয়ও খুঁজে ফিরেছেন ভারতীয়রা। 'করোনাভাইরাস কি' বা 'সিএএ কি'-এর পাশাপাশি 'বিনোদ কি'-এর মত প্রশ্নও বিপুল সংখ্যক ভারতীয় সার্চ করেছেন গুগলে। এছাড়াও প্রচুর ভারতীয় গুগলের 'নিয়ার মি' ব্যবহার করে কোভিড পরীক্ষাকেন্দ্র খুঁজে বের করার চেষ্টা করেছেন বলে খবর।

ভারতে ভ্যাকসিন নিয়ে বড়সড় জটিলতা! ভারত বায়োটেক, সিরামের টীকা নিয়ে কোন পদক্ষেপ

English summary
The IPL has overtaken Corona, according to a Google survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X