• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চতুর্থ ওয়েভের হামলা শুরু, ঢিলেঢালা মনোভাব ডেকে আনবে বিপদ! জনসাধারণকে সতর্ক করল কেন্দ্র

Google Oneindia Bengali News

দেশে ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনার (Covid-19 in India) সংক্রমণ! তবে উদ্বেগ বাড়াচ্ছে (Omicron Variant) ওমিক্রন। কয়েকটি রাজ্যে যেভাবে ওমিক্রন ছড়াচ্ছে তাতে চিন্তার ভাঁজ পড়েছে কপালে। এই অবস্থায় জরুরি বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৈঠক শেষে সমস্ত রাজ্যকে সাবধান হওয়ার কথা বলেছেন তিনি। তবে আজ শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। সাংবাদিক বৈঠকে কার্যত তিনিও উদ্বেগ প্রকাশ করেন।

চতুর্থ ওয়েভ আছড়ে পড়তে দেখা যাচ্ছে

চতুর্থ ওয়েভ আছড়ে পড়তে দেখা যাচ্ছে

এদিন রাজেশ ভূষণ বলেন, বিশ্বে করোনার চতুর্থ ওয়েভ আছড়ে পড়তে দেখা যাচ্ছে। পজিটিভিটি রেট সব মিলিয়ে 6.1 শতাংশে পৌঁছে গিয়েছে। সেখানে দাঁড়িয়ে দেশের একাধিক জেলার উল্লেখ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। বলেন, দেশের এমন ২০টি জেলা রয়েছে যেখানে পজিটিভিটি রেট পাঁচ থেকে ১০ শতাংশ রয়েছে। ফলে এই অবস্থায় আমাদের এখনই সতর্ক হওয়া প্রয়োজন বলে দাবি করেন রাজেশ ভূষণ। কোনও ভাবে ঢিলেঢালা মনোভাব বরদাস্ত করা হবে না বলে দাবি তাঁর।

সংক্রমণের সংখ্যা দ্রুত বদলে যাচ্ছে!

সংক্রমণের সংখ্যা দ্রুত বদলে যাচ্ছে!

রাজেশ ভূষণ বলেন, ইউরোপ, উত্তর আমেরিকা, এবং আফ্রিকাতে প্রত্যেক সপ্তাহে করোনা সংক্রমণের সংখ্যা দ্রুত বদলে যাচ্ছে। কিন্তু সেখানে দাঁড়িয়ে এশিয়াতে সংক্রমন অনেকটাই কমছে। কিন্তু ক্রিসমাস এবং বর্ষশেষের কারনে বাজারে ফের একবার ভিড় জমায়েত দেখা যাচ্ছে। মাস্ক ছাড়াই মানুষ রাস্তায় নেমে যাচ্ছে, এমনকি করোনা বিধিও মানা হচ্ছে না বলে অভিযোগ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। ফলে বিপদ এড়াতে এখন থেকেই সতর্ক হওয়ার কথা বলা হচ্ছে মন্ত্রকের তরফে।

পাঁচ রাজ্যে সবথেকে বেশি অ্যাক্টিভ কেস!

পাঁচ রাজ্যে সবথেকে বেশি অ্যাক্টিভ কেস!

কেন্দ্রীয় স্বাস্থসচিব এই প্রসঙ্গে আরও বলেন, দেশে ২০টি জেলা এমন রয়েছে যেখানে পজিটিভিটি রেট পাঁচ থেকে ১০ শতাংশ পর্যন্ত রয়েছে। এর মধ্যে ৯টি জেলা কেরলে, আটটি জেলা মিজোরামে রয়েছে। এছাড়াও দুটি এমন জেলা রয়েছে যেখানে পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি। সেই দুই জেলাও মিজোরামে রয়েছে। এই সময়ে সবথেকে বেশি অ্যাক্টিভ কেস রয়েছে এমন পাঁচ রাজ্য হল কেরল, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ এবং কর্নাটক। শুধু তাই নয়, মিস্টার ভূষণ জানিয়েছেন, এখনও পর্যন্ত দেশের ১৭ রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যে ৩৫৮টি ওমিক্রন আক্রান্তের কেস সামনে এসেছে। তবে ১১৪ জন সুস্থও হয়ে উঠেছেন বলে দাবি তাঁর।

দৈনিক করোনা সংক্রমণের গ্রাফ

দৈনিক করোনা সংক্রমণের গ্রাফ

স্বস্তি জাগাল দেশের দৈনিক করোনা সংক্রমণের গ্রাফ। গতকালের চেয়ে অনেকটাই কমছে করোনা ভাইরাসের দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬,৬৫০ জন। করোনা সংক্রমণে গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩৭৪ জন। এদিকে দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৫৮। মহারাষ্ট্র এবং দিল্লিতে বেশি বাড়ছে ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ।

English summary
corona virus 4th wave hitting the world, high alert from central govt
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X