• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টিকাকরণ নিয়ে মাথাচাড়া দিচ্ছে নতুন জটিলতা! তরুণ সমাজের বঞ্চিত হওয়ার আশঙ্কায় বাড়ছে উদ্বেগ

  • |

জানুয়ারি পড়তেই যেকোনও সপ্তাহে ভারতে শুরু হয়ে যেতে পারে করোনা টিকাকরণ। সম্প্রতি এমনই ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রী স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। পাশাপাশি টিকাকরণের জন্য প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে জোরকদমে। পাশাপাশি প্রাথমিক ভাবে কাদের টিকা দেওয়া হবে তার তালিকাও তৈরি করে ফেলে কেন্দ্র। কিন্তু এই ক্ষেত্রে এবার দেশের তরুণসমাজ বা অল্প বয়ষ্কদের বঞ্চিত হওয়ার সম্ভাবনা জোরদার হচ্ছে বলে জানা যাচ্ছে।

টিকাকরণে কোভিড যোদ্ধাদেরই অগ্রাধিকার

টিকাকরণে কোভিড যোদ্ধাদেরই অগ্রাধিকার

প্রসঙ্গত উল্লেখ্য, টিকাকরণের জন্য ইতিমধ্যেই চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি পর্বে পৌঁছে গিয়েছে কেন্দ্র। এমনকী যে সমস্ত স্বাস্থ্য কর্মীদের টিকাকরণের দায়িত্ব দেওয়া হবে তাদেরও প্রশিক্ষণ পর্ব প্রায় শেষের পথে। পাশাপাশি প্রথমসারি কোভিড যোদ্ধা যেমন ডাক্তার, নার্স, সাফাই কর্মী সহ স্বাস্থ্যসেবা কর্মীদেরই সর্বাগ্রে টিকাকরণের কথা জানিয়েছিল কেন্দ্র। পাশাপাশি বয়ষ্ক ব্যক্তিদেরও শুরুতেই টিকাকরণের আওতায় নিয়ে আসা হবে বলে শোনা যাচ্ছিল।

 টিকাকরণ নিয়ে কী ভাবছে কেন্দ্র ?

টিকাকরণ নিয়ে কী ভাবছে কেন্দ্র ?

এমনকী পঞ্চাশোর্ধ যে সমস্ত ব্যক্তিদেক কোমরবিডি রয়েছে তাদের তালিকাও চূড়ান্ত করে ফেলা হয়েছে বলে খবর। প্রাথমিক ভাবে স্বাস্থ্যসেবা কর্মী সহ প্রায় ৩০ কোটি ব্যক্তিকে এবং কোমরবিডিটি যুক্ত ২৭ কোটি বয়ষ্ক মানুষকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল কেন্দ্র। কিন্তু ৫০ বছরের নীচের ব্যক্তিরা বা অল্প বয়সীরা যাদের শরীরে একাধিক রোগের বাসা রয়েছে তাদের জন্য এখনও অবধি বিশেষ কোনও চিন্তা করতে দেখা যায়নি কেন্দ্রকে। আর তাতেই বাড়ছে উদ্বেগ।

অল্পবয়সীদের টিকাকরণ কবে ?

অল্পবয়সীদের টিকাকরণ কবে ?

অন্যদিকে পূর্বে উল্লেখিত তালিকা অনুযায়ী টিকাকরণের বিষয়ে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রের করোনা টাস্ক ফোর্স। পাশাপাশি ভারতের আদমসুমারির তালিকা অনুযায়ী বাকি বয়ষ্কদের তালিকা তৈরি হয়েছে বলেও জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকে তরফে। কিন্তু অল্পবয়সীদের কবে ও কোন পদ্ধতিতে টিকাকরণের আওতায় আনা হবে সেই বিষয়ে এখনও স্পষ্ট ভাবে কিছুই বলছে না কেন্দ্র।

কোমরবিডিটির শিকার প্রায় ৬০ লক্ষের বেশি তরুণ-তরুণী

কোমরবিডিটির শিকার প্রায় ৬০ লক্ষের বেশি তরুণ-তরুণী

মূলত যে সমস্ত পঞ্চাশোর্ধ ব্যক্তিদের উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ক্যান্সার, ফুসফুসের সমস্যা এবং কিডনির রোগ রয়েছে তাদেরকেই করোনা টিকাকরণে অগ্রাধিকার দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে। অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রকেরই অপর একটি সূত্র বলছে, বর্তমাবে অল্প বয়সী হওয়া সত্ত্বেও এই ধরণের কোমরবিডিটির শিকার প্রায় ৬০ লক্ষের বেশি তরুণ-তরুণীরা। তাই করোনা আবহে টিকাকরণ শুরু হলেও তাদের স্বাস্থ্যোন্নতি নিয়ে চরম অনিশ্চয়তা তৈরি হয়েছে গোটা দেশজুড়েই।

বিগ বসে নমিনেশন টাস্কে জ্যাসমিনকে না বাঁচিয়ে বাড়ির সদস্যদের প্রশ্নের মুখে অভিনব শুক্লা

English summary
There is a growing complication with corona vaccination, a growing concern that young people are being deprived
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X