• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্যানিটাইজার বাড়িতে কীভাবে বানাবেন! আয়ুর্বেদিক উপায় জানালেন বাবা রামদেব

করোনা ভাইরাসের গ্রাসে এই মুহূর্তে দেশের বহু মানুষ। শতাধিক মানুষ যখন করোনার গ্রাসে, তখন বাজার জুড়ে হাহাকার চলছে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার নিয়ে। বিশেষজ্ঞদের দাবি, দিনে অন্তত পক্ষে কয়েকবার হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে করোনা থেকে দূরে থাকতে চাইলে। এমন পরিস্থিতিতে বাবা রামদেব শিখিয়ে দিচ্ছেন, কীভাবে বাড়িতেই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা যাবে।

 কী খেতে হবে?

কী খেতে হবে?

বাবা রামেদেব বলেন শরীরকে সুস্থ রাখতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে একটি বিশেষ জুস গুরুত্বপূর্ণ। তিনি বলেন, 'গিলয়' নামাঙ্কিত পাতা এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। পানের মতো দেখতে এই পাতা অমৃত বলেও পরিচিত। এই পাতাকে জলে গরম করে ফোটাতে হবে। সঙ্গে দিতে হবে হলুদ।থাকবে মরিচ গুঁড়ো আর তুলসী পাতা। যে জুস তৈরি হবে, তা সেবন শরীরকে চাঙ্গা রাখবে।

 বাড়িতে বসে হ্যান্ড স্যানিটাইজার বানানোর উপকরণ

বাড়িতে বসে হ্যান্ড স্যানিটাইজার বানানোর উপকরণ

বাড়িতে স্যানিটাইজার বানানোর জন্য রামদেব একাধিক উপকরণের পরামর্শ দিয়েছেন। যাতে ১০০ টি নিম পাতা, ১ লিটার জব, ১০ থেকে ২০ টি বেসিল পাতা, ১০ গ্রাম ফটকিরি,১০ গ্রাম কর্পূর, ও ঘৃতকুমারী পাতা লাগবে।

কীভাবে বানাবেন আয়ুর্বেদিক স্যানিটাইজার?

কীভাবে বানাবেন আয়ুর্বেদিক স্যানিটাইজার?

যাবতীয় উপকরণ দিয়ে হ্যান্ড স্যানিটাইজার বানানোর উপায় ও জানিয়ে দিয়েছেন বাবা রামদেব। তিনি বলেন, এক লিটার জলে ১০০ গ্রাম নিম পাতা দিতে হবে। তারপর তাতে বেসিল পাতা দিয়ে, জল ফোটাতে হবে। এরপর দিতে হবে ঘৃতকুমারী। গোটা দ্রবণকে ৬০০ থেকে ৭০০ মিলিলিটারে নিয়ে আসতে হবে ফুটিয়ে।এরপর তাতে কর্পূর আর ফটকিরি দিতে হবে।

তারাপীঠে করোনা ভাইরাস নিয়ে সচেতনা শুরু করল মন্দির কমিটি
 করোনা থেকে বাঁচতে সুস্থ থাকার টিপস

করোনা থেকে বাঁচতে সুস্থ থাকার টিপস

বাবা রামদেবের মতো সুস্থ থাকতে গেলে ,করোনা থেকে বাঁচতে গেলে প্রয়োজন সুস্থ থাকার। আর সেজন্যই প্রতিদিন তিনি ব্যায়ামের পরামর্শ দিয়েছেন।

English summary
Corona update in india, Swami Ramdev shows how to make Ayurvedic hand sanitizer.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X