• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌অ্যাম্বুলেন্সের ওপর থেকে চাপ কমাতে মুম্বইয়ে ২০টি বাসকে পরিণত করা হল ‘‌সেমি অ্যাম্বুলেন্সে’‌

সারা দেশের মধ্যে করোনা ভাইরাসের সংক্রমণ বেশি মহারাষ্ট্রে। বিশেষ করে বাণিজ্য নগর মুম্বইয়ে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে এই সংক্রমণ বেড়ে চলেছে। বৃহনমুম্বই পুরনিগম ও মহারাষ্ট্র সরকার সব ধরনের প্রচেষ্টা করছে যাতে এই সংক্রমণের হার কমে। এরই মধ্যে বৃহনমুম্বই ইলেকট্রিক সাপ্লাই ও ট্রান্সপোর্ট, যেটি মুম্বইয়ে বেস্ট নামে পরিচিত, তারা এক অভিনব উদ্যোগ গ্রহণ করল। তাদের পরিবহন পরিষেবার অন্তর্গত সাতটি এসি মিনি বাসকে অ্যাম্বুলেন্সে পরিণত করা হল।

করোনা রোগী বহনের জন্য এই সেমি অ্যাম্বুলেন্স

করোনা রোগী বহনের জন্য এই সেমি অ্যাম্বুলেন্স

সরকারি এক আধিকারিক জানিয়েছেন, এই ‘সেমি অ্যাম্বুলেন্স'‌গুলি ব্যববহার হবে করোনা ভাইরাস হয়েছে এমন সন্দেহজনক রোগী বা যারা হাল্কা সংক্রমিত তাদের কোভিড-১৯ কেয়ার সেন্টারে নিয়ে যাওয়ার জন্য। বেস্টের কারখানায় গত তিনদিন ধরে এই বাসগুলিকে অ্যাম্বুলেন্সে পরিবর্তন করার কাজ চলছে। সাতটি বাস থেকে আসন তুলে নেওয়া হয়েছে এবং চালকের কেবিন থেকে শুরু করে গোটা বাসে এয়ার-টাইট পার্টিশন দেওয়া হয়েছে। বেস্টের সাধারণ সম্পাদক সুরেন্দ্রকুমার বাগদে বলেন, ‘‌আমাদের বলা হয়েছে এ ধরনের আরও ২০টি বাস দেওয়ার জন্য, যেগুলিকে অ্যাম্বুলেন্সে পরিণত করা হয়েছিল।'‌

অ্যাম্বুলেন্সের ওপর চাপ কমাতে এই উদ্যোগ

অ্যাম্বুলেন্সের ওপর চাপ কমাতে এই উদ্যোগ

বেস্টের কর্মীরা প্রতিদিন তিনটি করে বাসকে অ্যাম্বুলেন্সে পরিণত করছেন এবং আগামী সপ্তাহের মধ্যেই আশা করা যাচ্ছে যে ২০ টি অ্যাম্বুলেন্স প্রস্তুত হয়ে যাবে। বেশ কিছু পরিবর্তন হওয়া বাস ইতিমধ্যেই পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত হয়ে রয়েছে। সাধারণ সম্পাদক বলেন, ‘‌আমরা আমাদের বেশ কিছু বাসকে সঠিকভাবে অ্যাম্বুলেন্সে পরিণত করেছি এবং রবিবারের মধ্যে আশা করছি প্রথম এ ধরনের একটি অ্যাম্বুলেন্স তৈরি হয়ে যাবে।'‌ কোভিড-১৯ উৎসর্গকৃত অ্যাম্বুলেন্সের ওপর থেকে কিছুটা হলেও চাপ হ্রাস হবে। বর্তমানে শহরে ১০৮টি অ্যাম্বুলেন্স পরিষেবার মধ্যে ৯৩টি পরিষেবা দিচ্ছে, ৬৬টি কোভিড-১৯ রোগীদের বহনের জন্য রাখা হয়েছে এবং এই অ্যাম্বুলেন্সগুলি রোজ গড়ে ৪০০-৫০০ রোগীদের নিয়ে যাচ্ছে।

করোনার লড়াইয়ে বেস্টের বাস বিশেষ পরিষেবা দিচ্ছে

করোনার লড়াইয়ে বেস্টের বাস বিশেষ পরিষেবা দিচ্ছে

মুম্বই ও তার আশপাশের এলাকায় বেস্টের ৩৫ লক্ষ যাত্রী রয়েছে, যাঁরা রোজ ৩,৫০০টি বাসের পরিষেবা পান। মার্চে লকডাউন শুরু হওয়ার পর থেকে বেস্টের বাসগুলি জরুরি পরিষেবা ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য ব্যবহৃত হচ্ছে। করোনা ভাইরাসের লড়াইয়ে যুক্ত হাসপাতাল কর্মীস পুলিশ ও সরকারি আধিকারিকদের জন্য বেস্টের ১,৬৫০টি বাসের মধ্যে ৬৫০টি বাস বিশেষ পরিষেবা দিচ্ছে বলে জানান বাগদে। বেস্টের আরও ছ'‌টি বাস শহরের বিভিন্ন প্রান্তে শুকনো রেশন পৌঁছে দেওয়ার জন্য ব্যবহৃত হচ্ছে। এছাড়াও খাবারের পার্সেল, স্যানিটারি ন্যাপকিন ও ডাইপারস ও অন্য প্রয়োজনীয় জিনিস বস্তি-এলাকায় পৌঁছে দিচ্ছে বেস্টের বাস। বাগদে বলেন, ‘‌আমরা রোজ ৭৯টি কমিউনিটি রান্নাঘর থেকে আড়াই লক্ষ খাবারের প্যাকেট ৭০টি এসি বাসে করে ২৪টি ওয়ার্ডে পৌঁছাতে যাই।'‌ ২৩ এপ্রিল পর্যন্ত মুম্বইয়ে ৪,২০০ জন করোনায় সংক্রমিত হয়েছে।

English summary
BEST converted 20 bus into semi ambulances
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X