• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক্স–রে মাধ্যমে পাঁচ মিনিটে সনাক্ত হবে করোনা, সফটওয়্যার তৈরি করলেন রুরকির অধ্যাপক

দেশে করোনা ভাইরাস টেস্টিং কিটের অভাবে এখানে সঠিকভাবে করোনা আক্রান্তদের সনাক্ত করা যাচ্ছে না। তবে দেশের বিভিন্ন শিক্ষা ও গবেষণামূলক প্রতিষ্ঠানগুলি এ নিয়ে পরীক্ষা চালিয়ে যাচ্ছে। আইআইটি–রুরকির এক অধ্যাপকের দাবি, তিনি এমন একটি সফটওয়্যার তৈরি করেছেন যেখানে পাঁচ সেকেন্ডের মধ্যে এক্স–রের মাধ্যমে কোভিড–১৯ সনাক্ত করা যাবে সন্দেহজনক রোগীর মধ্যে

সফটওয়্যার তৈরি করতে ৪০ দিন সময়

সফটওয়্যার তৈরি করতে ৪০ দিন সময়

এই অধ্যাপক ৪০ দিন সময়ের মধ্যে এই সফটওয়্যার তৈরি করেছেন। তিনি এজন্য একটি পেটেন্ট দায়ের করেছেন এবং পর্যালোচনার জন্য ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এর কাছে যোগাযোগ করেছেন। সিভিল ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের অধ্যাপক কমল জৈনের দাবি, এই সফটওয়্যারটি শুধুমাত্র টেস্টিংয়ের খরচ বাঁচাবে তাই নয় স্বাস্থ্যসেবা পেশাদারদের সংস্পর্শের ঝুঁকিও হ্রাস করবে। যদিও এখনও কোনও স্বাস্থ্য প্রতিষ্ঠান তাঁর দাবিকে অনুমোদন দেয়নি।

এক্স–রের মাধ্যমে করোনা টেস্ট

এক্স–রের মাধ্যমে করোনা টেস্ট

কমল জৈন বলেছেন, ‘কোভিড-১৯, নিউমোনিয়া ও যক্ষা এই তিন ধরনের রোগীদের বুকের ভেতরের চিত্রটা ভিন্ন হয়, সেরকম ‌৬০ হাজার এক্স-রে স্ক্যান বিশ্লেষণ করে আমি প্রথমে কৃত্তিম বুদ্ধিমত্তা-ভিত্তিক ডেটাবেস তৈরি করি। আমি আমেরিকার এনআইএইচ ক্লিনিকাল সেন্টারের বুকের এক্স-রেও বিশ্লেষণ করি।'‌ তিনি আরও বলেন, ‘‌আমার তৈরি করা সফটওয়্যার ব্যবহার করে, চিকিৎসকরা স্বতন্ত্র এক্স-রেগুলির ছবি আপলোড করতে পারে। সফটওয়্যারটি কেবলমাত্র রোগীর নিউমোনিয়ার লক্ষণ রয়েছে কিনা তা জানাবে না, এটি কোভিড-১৯ বা অন্যান্য জীবাণুর কারণে তা হয়েছে কিনা সেটা জানাতে সক্ষম হবে এবং সংক্রমণের তীব্রতাও পরিমাপ করবে।'‌

প্রথম টেস্টেই জানা যাবে করোনা পজিটিভ

প্রথম টেস্টেই জানা যাবে করোনা পজিটিভ

জৈন জানিয়েছেন যে এই সফটওয়্যারটি পজিটিভ রোগীদের মারণ ভাইরাস সংক্রমণ হয়েছে কিনা তা প্রাথমিক পরীক্ষাতেই জানিয়ে দেবে। তিনি বলেন, ‘‌একই ধরনের গবেষণা আমেরিকার অ্যামাজন বিশ্ববিদ্যালয়ে সংঘটিত হচ্ছে কিন্তু এখনও সেই গবেষণার কোনও ফল পাওয়া যায়নি।'‌ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের মতে কোভিড-১৯-এ মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৭১৮ জন এবং দেশে শুক্রবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ২৩,০৭৭ জন।

মসজিদে নয় বাড়িতে পড়ুন নামাজ: অনুব্রত মন্ডল

পায়ের আঙুল দেখেই বুঝবেন আপনার শরীরে করোনা আছে কি নেই! কী বলছেন বিশেষজ্ঞরা?

English summary
The professor, who took over 40 days to develop the software, has filed a patent for the same and has approached the Indian Council of Medical Research (ICMR) for a review.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X