• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার দ্বিতীয় তরঙ্গে সবথেকে দ্রুত বাড়ছে উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং বিহারে সংক্রমণ

করোনার দ্বিতীয় তরঙ্গ দেশে মহামারীর আকার নিয়েছে। করোনার প্রথম স্ট্রেনের থেকেও দ্বিতীয় স্ট্রেন আরও মারাত্মক রূপ নিয়েছে। দেশের মধ্যে মহারাষ্ট্রে করোনার বাড়বৃদ্ধি সাংঘাতিক আকার নিয়েছে দ্বিতীয় পর্যায়ে। এবার উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং বিহারে দ্রুত বাড়ছে করোনা। অন্য রাজ্যেও বাড়ছে করোনার সংক্রমণ।

করোনার দ্বিতীয় তরঙ্গে সবথেকে দ্রুত বাড়ছে উত্তরপ্রদেশে

গত দু'সপ্তাহের নিরিখে দেখা যাচ্ছে, উত্তরপ্রদেশের করোনার বৃদ্ধির হার ২.১৪। তারপরে রয়েছে ঝাড়খণ্ড ২.১৩ এবং বিহার ২.০৯। তার মানে একজন আক্রান্তের নিরিখে উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী বিহারে দু'জনের বেশি সংক্রমিত হচ্ছে। এই মাত্রা ১-এর উপরে থাকা মানে সংক্রমণ বাড়ছে। যদি এটি একের নীচে থাকে তবে প্রকোপটি হ্রাস পাচ্ছে বলে ধরে নিতে হবে।

এখন পর্যন্ত করোনা বৃদ্ধির জাতীয় গড় ১.৩২। যার অর্থ একটি সংক্রামিত ব্যক্তি ভাইরাসটি একাধিক ব্যক্তিকে ছড়িয়ে দিচ্ছেন। তবে সেই সংখ্যা দু'জনেরও কম। ভারতের জন্য বর্তমান আর-ভ্যালু ১.৩। মার্চ মাসের শেষের দিকে তা ছিল ১.৯২। গত বছরের এপ্রিলের প্রথমার্ধে ১.৫৩ ছিল আর-ভ্যালু।

দৈনিক আক্রান্তের পরিসংখ্যানে উত্তরপ্রদেশে এপ্রিলের প্রথম সপ্তাহে প্রতিদিন ৪ হাজারটিরও বেশি সংক্রমণ হয়েছে। এক মাস আগে মার্চের প্রথম সপ্তাহে রাজ্যে কেবলমাত্র ১০৫টি নতুন সংক্রমণ হয়েছিল। ঝাড়খণ্ডেও একইরকম প্রবণতা লক্ষ্য করা গেছে। গত সাত দিনে প্রতিদিন ৮৭০টিরও বেশি নতুন মামলা হয়েছে। এটি গত মাসের চেয়ে প্রায় ২০ গুণ বেশি। বিহারে গত সাত দিনে প্রতিদিন প্রায় ৭৩২টি নতুন করোনার ঘটনা ঘটেছে। যা একই সপ্তাহের শেষ মাসের চেয়ে ২৪ গুণ ।

English summary
Corona pandemic might be growing faster in Uttar Pradesh, Jharkhand and Bihar.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X