• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের রপ্তানি বাণিজ্যে ব্যাপক ধাক্কা! কেন্দ্রের তরফে কোন পরিসংখ্যান দেওয়া হল

২০২০ সালের এপ্রিল ও জুন মাসের মাঝের সময়ে ভারতের সর্বোত রপ্তানি পড়ে গিয়েছে ব্যাপকভাবে। ভারতের রপ্তানি বাণিজ্যে ব্যাপর ধাক্কা নেমে এসেছে বলে দেখা গিয়েছে,. কেন্দ্রীয় সরকারের পেশ করা রিপোর্টে।

ভারতের রপ্তানি বাণিজ্যে ব্যাপক ধাক্কা! কেন্দ্রের তরফে কোন পরিসংখ্যান দেওয়া হল

সেখানে জানানো হয়েছে, ২০২০ সালের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে গত বছরের তুলনায় ভারতের রপ্তানি ২৫.৪২ শতাংশ কমেছে। আর এর নেপথ্যে বড় কারণ হল করোনা ভাইরাসের জেরে লকডাউন। উল্লেখ্য, গত ২৪ মার্চ থেকে চলা লকডাউনের জেরে উৎপাদন ক্ষেত্রের কারখানাগুলি কার্যত ধরাশায়ী অবস্থায় রয়েছে। এমন অবস্থায় বিমান চলাচল ও গাড়ির গতিবিধিও স্তব্ধ ছিল অন্তর্দেশীয় বাণিজ্যের ক্ষেত্রে। যার ধাক্কা এসে পড়েছে ভারতের রপ্তানি বাণিজ্যে।

পীযুষ গোয়েলের দফতর জানিয়েছে, ইনডেক্সঅফ ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশনের যে পরিসংখ্যান স্ট্যাটিসটিক্স অ্যান্ড ইমপ্লিমেন্টেশন মন্ত্রক পাঠিয়েছে , তাতে কারখানায় উৎপন্ন দ্রব্যের পরিসংখ্যান জুনে ১০৭, ৮ আগের দুটি মাসের তুলনায়। যেখানে এপ্রিলে ৫৩.৬ ও মে মাসে ৮৯.৫ ছিল। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রকের দফতর লোকসভায় জানিয়েছে, বৈদেশিক বাণিজ্যের নীতি (২০১৫-২০ সাল) আরও বাড়ানো হয়েছে। । তা আগামী বছরের মার্চ পর্যন্ত করা হয়েছে।

বিজেপির মুখে আঙুর ফলের কথা, মরলে আমরাই মরব! মুখ্যমন্ত্রীর মুখে 'সংশোধন'এর কথায় জল্পনা

English summary
Corona lockdown impact on indian economy overall export declines by 25.42 per cent between April and June
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X