• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাজে আসছে না ৬ ফুটের শারীরিক দূরত্ব! করোনাকালে নতুন আশঙ্কার কথা শোনাল সিডিসি

  • |

করোনার কাবু গোটা বিশ্ব। ভারতেও প্রত্যহ লাফিয়ে লাফিয়ে বাড়ছে মারণ ভাইরাসের সংক্রমণ। সঠিক ভ্যাকিসনের দেখা কবে মিলবে সেই বিষয়েও সঠিক ভাবে কোনও তথ্যই কারও কাছে নেই। এমতাবস্থায় সামাজিক দূরত্বের বিধি নিয়েও নতুন বিধান দিতে দেখা গেল আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বা সিডিসিকে। যা নিয়েও রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে বিশেষজ্ঞ মহলে। এর আগে সাধারণ ভাবে মনে করা হতো ঘরোয়া পরিবেশে করোনা আক্রান্ত ব্যক্তির থেকে ৬ ফুটের দূরত্ব মেনে চললেই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকানো সম্ভব।

কাজে আসছে না ৬ ফুটের শারীরিক দূরত্ব! করোনাকালে নতুন আশঙ্কার কথা শোনাল সিডিসি

বর্তমানে সিডিসির রিপোর্ট বলছে সংক্রমণ রুখতে কাজে আসছে না এই ৬ ফুটের দূরত্বও। এই প্রসঙ্গে সিডিসি তাদের ওয়েবসাইটে জানিয়েছে কখনও কখনও ছোট ছোট কণার মাধ্যমেও বাতাসে ছড়িয়ে পড়তে পারে মারণ করোনা। তবে এটা অনেকক্ষেত্রেই পরিবেশ ও পরিস্থিতির উপরে নির্ভরশীল। সিডিসি-র সাফ বক্তব্য করোনা ঠেকাতে আগে ৬ ফুটের দূরত্বকে পর্যাপ্ত মনে করা হলেও এখন তাতেও বিশেষ কাজ হচ্ছে না। আর তাদের এই নয়া গবেষণাতেই ঘুম উড়েছে একাধিক শিল্পতালুক, স্কুল-কলেজ সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্কর্তাদের।

ইতিমধ্যেই করোনা ভয় উপেক্ষা করেই একাধিক জায়গাতেই স্কুল কলেজ খুলতে শুরু করেছে। তালিকা থেকে বাদ নেই ভারতও। দেশেও প্রায় তিন মাস হতে চলল করোনাকালেই 'নিউ নর্ম্যাল লাইফে’ ফিরেছে বিভিন্ন সরকারি বেসরকারী প্রতিষ্ঠানে সহ রেস্তোরাঁ, পানশালা, জিম। সেখানেও বেশিরভাগ ক্ষেত্রেই ১.৮ মিটার বা ৬ ফুট শারীরক দূরত্বের কথাই বলা রয়েছে। কিন্তু বাস্তব চিত্রে দেখা যাচ্ছে সঠিক ভাবে শারীরিক দূরত্ব পালনে অনেক মানুষের যেমন অনীহা রয়েছে তেমনই আবার তা পালন করেও বিশেষ সুবিধা পাওয়া যায়নি অনেক দেশেই। এদিকে সিডিসি-র পর্যবেক্ষণ মেনেই ইতিমধ্যেই মার্কিন মুলুকে নতুন করোনা বিধি তৈরি তোড়জোড় শুরু হয়ে গেছে বলে জানা যাচ্ছে। এই প্রক্রিয়য় যদি সুফল মেলে বাকী দেশ গুলিও যে দ্রুত সেই পথে হাঁটবে তা বলাই বাহুল্য।

ঝাড়গ্রামঃ পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

হাথরাস কাণ্ডে যোগীর টার্গেট জেনেও চুপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রকাশ্যে প্রশ্ন তুললেন রাহুল

English summary
corona infection cannot be prevented even with physical distance of 6 feet says us centers for disease control and prevention
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X