• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনুমতি ছাড়াই ব্যক্তিগত তথ্য জানার স্বাধীনতা, পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল ঘিরে শুরু বিতর্ক

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিতর্কের মধ্যেও আরও একটি বিল নিয়ে বিতর্ক শুরু হয়েছে মঙ্গলবার থেকে। সেটা হল পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল। সেখানে ব্যক্তিগত ডেটার গোপনীয়তা বজায় রাখার কথা বলা হলেও একটি বিষয়ে আপত্তি দেখাতে শুরু করেছেন অনেকে। তাতে বলা হয়েছে বিশেষ ক্ষেত্রে সংশ্লীষ্ট ব্যক্তির অনুমতি ছাড়াই তাঁর ব্যক্তিগত ডেটা দেখতে পারবে সরকার।

পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল

পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল

পার্সোনাল ডেটা প্রোটেকশন বিল। এই বিলে ব্যক্তিগত ডেটা সংরক্ষণের আইনে সংশোধনী এনে তাতে হস্তক্ষেপ করতে চাইছে সরকার। বলা হচ্ছে অনৈতিক কাজকর্ম বন্ধ করতে সরকার কারোর অনুমতি ছাড়াই ফেসবুক, টুইটার এবং গুগলের কাছে যেকোন ব্যক্তি বা সংস্থার ডেটা সংগ্রহ করতে পারে।

বিলের বিরোধিতা

বিলের বিরোধিতা

কেন্দ্রের এই বিলের উদ্দেশ্য জানার পরেই বিরোধিতা শুরু হয়েছে। কোনওভাবেই এটা করা যাবে না বলে দাবি তুলেছে একাধিক সংস্থা। কেন্দ্রের কাছে এই স্বাধীনতা দেওয়া হলে কোনও ভাবেই সেটা আর ব্যক্তিগত ডেটা বলে কিছু থাকবে না। আজই বিলটি লোকসভা পেশ করার কথা মোদী সরকারের।

সরকারের দাবি

সরকারের দাবি

কেন্দ্রীয় সরকারের দাবি একাধিক সংস্থা এবং ব্যক্তি নানা রকম বেআইনি কাজ করে থাকে। তাঁদের উদ্দেশ্য সঠিক কিনা জানতে বিশেষ বিশেষ ক্ষেত্রে এই ডেটা জানা অত্যন্ত জরুরি। বিশেষ করে টেরর ফান্ডিং নিয়ন্ত্রণ। জঙ্গি কার্যকলাপ সম্পর্কে তথ্য জানা। এবং বেআইনি আদাল প্রদান সম্পর্কে তথ্য সংগ্রহ করতে চাইছে সরকার।

'পাকিস্তান, বাংলাদেশে ১০ শতাংশ কমেছে সংখ্যালঘুদের হার', রাজ্যসভায় নাগরিকত্ব বিল নিয়ে জানালেন অমিত

English summary
Controversy over personal data protection bill
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X