• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেনাকে প্রাপ্য সম্মান দিচ্ছে না কেন্দ্র! পেনশনের এক নির্দেশিকা ঘিরে তুমুল বিতর্ক

উদ্দেশ্য ভালো হলেও শব্দ চয়নে গলদ। আর এর জেরেই প্রতিরক্ষা মন্ত্রকের এক নির্দেশিকাকে ঘিরে তুমুল বিতর্ক দানা বেঁধেছে। জুলাইয়ের ১৬ তারিখে কেন্দ্রের ইস্যু করা এক বিজ্ঞপ্তিতে সেনায় কর্মরত জখম হয়ে অবসর নিতে বাধ্য হওয়া কর্মীদের পেনশন সংক্রান্ত নোটিশে বলা হয়, এবার থেকে ১০ বছর সেনায় না থেকেও যে সকল সেনা কর্মী জখম হওয়ার জেরে অবসর নিতে বাধ্য হয়েছেন, তাঁদের জন্য সরকার 'ইনভ্যালিড পেনশন' আনছে। ব্যাস শুরু হয়ে যায় বিতর্ক।

সেনাকে প্রাপ্য সম্মান দিচ্ছে না কেন্দ্র! পেনশনের এক নির্দেশিকা ঘিরে তুমুল বিতর্ক

ইনভ্যালিড পেনন মানে বাতিলের পেনশন। আর তাই এই শব্দ চয়ন নিয়ে বিতর্ক তুঙ্গে। ২০১৯ সালে পেনশন ও পেনশন ভোক্তা কল্যাণ দফতরের নির্দেশিকা অনুযায়ী এই বিজ্ঞপ্তি জারি করেছিল কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক। এই নির্দেশিকাটি আসে সুপ্রিমকোর্টের রায়দানের পর। অবশ্য সেনার পেনশন নিয়ে বিতর্ক নতুন কিছু নয়। মোদী সরকার ২০১৪ সালে প্রথমবার সরকারে আসার আগে ইস্তেহারে অন্যতম অ্যাজেন্ডা ছিল এক পদ এক পেনশন। তবে সরকারে আসার পর সেই প্রতিশ্রুত পূরণ করতে অনেকদিন লাগিয়েছিল মোদী সরকার।

যদিও প্রধানমন্ত্রী নিজে কয়েকদিন আগে সেনাকে উদ্বুদ্ধ করতে লাদাখে গিয়ে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন, 'সেনা জওয়ানদের নিরাপত্তা, তাঁদের এবং তাঁদের পরিবারের মর্যাদা রক্ষাকে দেশবাসী সর্বাধিক অগ্রাধিকার দেয়৷ সেনার আত্মবলিদানের জন্য গোটা দেশ নতমস্তক হয়ে তাঁদের প্রণাম জানায়৷' তবে অনিচ্ছাকৃত ভাবে হলেও এই বিজ্ঞপ্তি যে সেনাকর্মীদের ক্ষেত্রে চূড়ান্ত সম্মানহানী, তা বলাই বাহুল্য।

English summary
Controversy over Defence Ministry notice about army pension due to choice of words to be re examined
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X