• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড় সুখবর! এবার থেকে চুক্তিভিত্তিক কর্মীরাও স্থায়ী কর্মীদের সমান পিএফের সুবিধা পাবেন

চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মীদের জন্য সুখবর শোনাল সুপ্রিম কোর্ট। এবার থেকে সরকারি, আধা সরকারি, বেসরকারি যে কোনও সংস্থাতে অস্থায়ী এবং চুক্তিভিত্তিক কর্মীরা স্থায়ী কর্মীদের সমান পিএফের সুবিধা পাবেন। সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তে স্বস্তির শ্বাস ফেললেন অস্থায়ী এবং চুক্তিভিত্তিক কর্মীরা।

সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত

সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত

বাজেটের আগে সুখবর শোনাল সুপ্রিম কোর্ট। এবার থেকে অস্থায়ী এবং চুক্তি ভিত্তিক কর্মীরাও স্থায়ী কর্মীদের সমান পিএফের সুবিধা পাবেন। সরকারি, বেসরকারি, আধাসরকারি সব সংস্থার ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। এর জেরে পুরসভা, জেলা পরিষদ, রেলওয়ে, জীবনবিমা, বিমানবন্দর, মেট্রো সহ একাধিক জায়গায় কর্মরত অসংখ্য চুক্তিভিত্তিক কর্মী এই সুবিধা পাবে।

তদারকির দায়িত্ব ইপিএফও

তদারকির দায়িত্ব ইপিএফও

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে চুক্তি ভিত্তিক অস্থায়ী কর্মীরা সঠিক পিএফের সুবিধা পাচ্ছে কিনা তা দেখার দায়িত্ব ইপিএওকে নিতে হবে। কোম্পানি ঠিক মতো পিএফ জমা দিচ্ছে কিনা সেটাও নজরে রাখতে হবে এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনকে। একাধিক বেসরকারি সংস্থা অস্থায়ী কর্মীদের পিএফের অংশ সঠিকভাবে জমা দেয় না বলে অভিযোগ। এছাড়া বিভিন্ন সংস্থা যেভাবে ঠিকাদার সংস্থা থেকে অস্থায়ী কর্মী নিয়ে থাকে পিএফ জমা হচ্ছে কিনা সেটা দেখার দায়িত্ব সেই ঠিকাদারের থাকবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

পিএফ জমার দায়িত্ব ঠিকাদারদের

পিএফ জমার দায়িত্ব ঠিকাদারদের

একাধিক বেসরকারি, সরকারি এবং আধা সরকারি সংস্থা সাধারণত ঠিকাদারদের কাছ থেকে অস্থায়ী এবং চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ করে থাকে। এবার থেকে এই ঠিকাদারদের এই পিএফের সুবিধা েদওয়ার দায়িত্ব নিতে হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। একই সঙ্গে সরকারি, বেসরকারি, আধা সররকারি সংস্থাকেও সেদিকটি নজরে রাখতে হবে।

এবার সংস্থা ছেড়ে যাওয়ার পর পুরনো নিয়োগকারীর জন্য অপেক্ষায় থাকা নয়, নতুন সুবিধা ইপিএফ গ্রাহকদের

English summary
contract employee also get same PF benifit, says supreme Court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X