India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ঠিক ১২টা ৮-এ মাঝে আকাশে বিচ্ছিন্ন হয় যোগাযোগ! তিন বাহিনীর তত্ত্বাবধানেই হবে তদন্ত: রাজনাথ

Google Oneindia Bengali News

প্রয়াত দেশের প্রথম সিডিএস বিপিন রাওয়াত। তাঁর হঠাত মৃত্যুতে শোকেস্তব্ধ গোটা দেশ। কিছুতেই যেন মেনে নেওয়া যাচ্ছে না দেশের সর্বাধিক সেনানায়কের মৃত্যু এভাবে ঘটতে পারে। তাও আবার কিনা সবথেকে সুরক্ষিত সেনা চপারে। ফলে এই দুর্ঘটনা ঘিরে একাধিক প্রশ্ন এড়িয়ে যাওয়া যাচ্ছে না।

তিন বাহিনীর তত্ত্বাবধানেই হবে তদন্ত: রাজনাথ

তবে এই অবস্থায় দুর্ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছেন রাজনাথ সিং। একই সঙ্গে কীভাবে এই ঘটনা ঘটল সে বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন দেশের প্রতিরক্ষামন্ত্রী।

আজ বৃহস্পতিবার লোকসভাতে রাজনাথ সিং বলেন, ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat) ৮ ডিসেম্বর দুপুরে সেনা কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে। আর এই খবর দেওয়ার সময়ে একরাশ গভীর ক্ষত এবং গম্ভীর মন নিয়ে দাঁড়িয়ে রয়েছি। ভারতীয় বায়ুসেনার এমআই-১৭ বি ফাইভ গতকাল সকাল ১১ টা ৪৮ নাগাদ সুলুর এয়ারবেস থেকে রওনা হয়েছিল।

দুপুর ১২ টা ১৫ নাগাদ ওয়েলিংটনে ল্যান্ড করার কথা ছিল বলে জানান রাজনাথ সিং। কিন্তু ওই হেলিকপ্টার ল্যান্ড করার আগেই সুলুর এয়ারবেসের এয়ার ট্রাফিক কট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে জানান তিনি। প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্য অনুযায়ী, ১২ টা ৮ নাগাদ কপ্টারটির সঙ্গে সমস্ত যোগাযোগ ছিন্ন হয়ে যায়।

এখানেই শেষ নয়, রাজনাথ সিংয়ের বক্তব্য অনুযায়ী, এর কিছুক্ষণ পরেই কুন্নুরের জঙ্গলে আগুনের ঝলকালি দেখতে পান স্থানীয় কিছু মানুষজন। আর এরপরেই স্থানীয় মানুষজন সেখানে গিয়ে দেখেন একটি সেনা কপ্টার বিধ্বংসী আগুন জবছে আর টুকরো টুকরো হয়ে পড়ে রয়েছে। আর এরপরেই সবাইকে সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কিন্তু ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। কপ্টারে থাকা ১৪ জনের মধ্যে ১৩ জনেরই মৃত্যু ঘটে বলে জানান রাজনাথ সিং। আর এই দুর্ঘটনায় উইং কমান্ডার পৃথ্বী সিং চৌহান, স্কড্রোন লিডার কূলদিপ সিং সহ বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রীয়ের মৃত্যু হয় বলে লোকসভায় এদিন জানান রাজনাথ সিং।

তবে রক্ষামন্ত্রী এই প্রসঙ্গে আরও জানিয়েছেন যে, ভারতীয় সেনার এই হেলিকপ্টার দুর্ঘটনার ত্রিস্তরীয় তদন্ত হবে। ইতিমধ্যে এই নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। গোটা ঘটনার নেতৃত্ব দেওয়া হয়েছে এয়ার মার্শাল মানবেন্দ্র সিংকে। আর এই নির্দেশ মাত্র তদন্তকারী টিম ওয়েলিংটন পৌঁছে গিয়েছে বলে জানিয়েছেন রাজনাথ সিং। ইতিমধ্যে তদন্তও তাঁরা শুরু করে দিয়েছেন। খুব শিঘ্রই এই সংক্রান্ত তথ্য সামনে আসার ইঙ্গিত সাংসদের কথায়।

অন্যদিকে, গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং-এর অবস্থা সংকটজনক হলেও আপাতত স্থিতিশীল বলেই জানা গিয়েছে। তাঁকে ওয়েলিংটনের সেনা হাসপাতাল থেকে বেঙ্গালুরুর এয়ারফোর্স কমান্ড হাসপাতালে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গিয়েছে। লোকসভায় বক্তব্য রাখতে গিয়ে রাজনাথ বলেন, , গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। তাঁকে বাঁচানোর সবরকমের চেষ্টা করানো হচ্ছে বলেও জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

English summary
Contact lost with the chopper at 12.08 PM mid air, tri service enquiry ordered for the Mi 17 chopper crash
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X