• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সঙ্কটকালেও ফিরছে না হুশ, একাধিক রাজ্যে নষ্ট হচ্ছে লক্ষাধিক টিকা! তালিকায় শীর্ষে হরিয়ানা

  • |
Google Oneindia Bengali News

এদিকে যখন ভ্যাকসিনের অভাবে টিকাকরণ থমকাচ্ছে একের পর এক দেশে। উঠছে রাজনীতির অভিযোগ, সেখানে ভাঁড়ারে টিকার যোগান থাকা সত্বেও তা নষ্টের অভিযোগ উঠছে একাধিক রাজ্যে। তালিকায় শীর্ষ স্থানে রয়েছে হরিয়ানা। তারপরেই রয়েছে অসম ও রাজস্থান, মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে প্রকাশিত পরিসংখ্যান এমনটাই বলছে। যার জেরে নতুন করে বাড়ছে উদ্বেগ।

টিকা বানানোর ফর্মুলা সর্বজনীন করুক কেন্দ্র, আকাল মেটাতে পরামর্শ কেজরির টিকা বানানোর ফর্মুলা সর্বজনীন করুক কেন্দ্র, আকাল মেটাতে পরামর্শ কেজরির

কলকাতা মেডিকেল কলেজে চারতলা কার্নিশ বেয়ে করোনা রোগীর পালানোর চেষ্টা

তালিকায় শীর্ষে হরিয়ানা

তালিকায় শীর্ষে হরিয়ানা

এদিকে মঙ্গলবার নিয়ে ভারতে এখনও পর্যন্ত ১১৪ দিন করোনা টিকাকরণ চলছে। টিকা পেয়েছেন মাত্র ১৭ কোটি মানুষ। ভাঁড়ার শূন্য হওয়ায় বারবার কেন্দ্রের কাছে হাত পাতছে একের পর এক রাজ্য। উঠছে রাজনীতি, এমনকী টিকা বণ্টনে রাজনীতির অভিযোগ। এই সঙ্কটময় পরিস্থিতিতেস দাঁড়িয়েও কেন্দ্রীয় পরিসংখ্যান বলছে এখনও পর্যন্ত রাজ্যের মোট প্রাপ্তির প্রায় ৬.৪৯ শতাংশ টিকা নষ্ট হয়ে গিয়েছে হরিয়ানায়।

 একনজরে কোন রাজ্য কত ভ্যাকসিন নষ্ট হল জেনে নিন

একনজরে কোন রাজ্য কত ভ্যাকসিন নষ্ট হল জেনে নিন

মূলত সঠিক সময়ে টিকা না নেওয়ার কারণে, পর্যাপ্ত গ্রহীতা না থাকার কারণেই নির্দিষ্ট সময় পর নষ্ট হয়েছে গিয়েছে করোনা টিকার লক্ষাধিক ভায়াল। অভিযোগ এমনটাই। অন্যদিকে হরিহানার পর ৫.৯২ শতাংশ ভ্যাকসিন নষ্ট হয়েছে অসমে, রাজস্থানে নষ্ট হয়েছে ৫.৬৮ শতাংশ। মেঘালয়ে ৫.৬৭ শতাংশ। সেখানে পিছিয়ে নেই বিহার, মণিপুরও। এই দুই রাজ্যে যথাক্রমে এখনও পর্যন্ত ৫.২০ শতাংশ ও ৫.১৯ শতাংশ ভ্যাকসিনের ডোজ নষ্ট হয়েছে বলে খবর।

 প্রায় ১৮ কোটির কাছাকাছি ভ্যাকসিন পাঠিয়েছিল কেন্দ্র

প্রায় ১৮ কোটির কাছাকাছি ভ্যাকসিন পাঠিয়েছিল কেন্দ্র

অন্যদিকে শুধুমাত্র পাঞ্জাবেই ৪.৯৪ শতাংশ টিকা ডোজ নষ্ট হয়েছে বলে খবর। তামিলনাড়ুতে এই পরিমাণ ৪.১৩ শতাংশ। নাগাল্যান্ডে ৩.৩৬ শতাংশ। অন্যদিকে কেন্দ্রীয় তথ্য অনুসারে এখনও পর্যন্ত দেশের সমস্ত রাজ্যে বিনামূল্য মোট প্রায় ১৮ কোটির কাছাকাছি করোনা টিকা পাঠিয়েছিল সরকার। যার মধ্যে নষ্ট হওয়া টিকা ও সাধারণ মানুষকে দেওয়া টিকা মিলিয়ে ১৭ কোটির কাছাকাছি ভ্যাকসিন কাজে এসেছে বলে জানা যাচ্ছে।

ভ্যাকসিন প্রাপকদের তালিকায় শীর্ষে মহারাষ্ট্র

ভ্যাকসিন প্রাপকদের তালিকায় শীর্ষে মহারাষ্ট্র

কেন্দ্রীয় পরিসংখ্যান মোতবেক এখনও রাজ্যগুলির ভাঁড়ারে মোট ৯০ লক্ষ ৩১ হাজারের বেশি টিকা মজুত রয়েছে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত। এমনকী আগামী তিন দিনের মধ্যে প্রতিটা রাজ্যে আরও প্রায় ৭ লক্ষের কাছাকাছি করোনা টিকা পাঠানো হবে বলেও জানানো হয়েছে কেন্দ্রের তরফে। এদিকে ভ্যাকসিন প্রাপকদের তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। তারপরেই রয়েছে উত্তরপ্রদেশ।

English summary
Millions of vaccines are being wasted in multiple states, at a glance state-wise list
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X