• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শুদ্ধিকরণ না নেতৃত্ব বদল? কোন পথে হাঁটবে কংগ্রেস, ওয়ার্কিং কমিটির বৈঠক ঘিরে চড়ছে পারদ

Google Oneindia Bengali News

চার রাজ্যে যাকে বলে নিশ্চিহ্ন হয়ে গিয়েছে কংগ্রেস। পাঞ্জাবে বসতে হবে বিরোধী আসনে। রাহুল-প্রিয়াঙ্কার নেতৃত্ব নিয়ে উঠছে প্রশ্ন। এই পরিস্থিতিতে আজ বসছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক। তাতে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের কংগ্রেসের এই শোচনীয় পরাজয়ের চুল চেরা বিশ্লেষণ করা হবে বলে মনে করা হচ্ছে।

পাঁচ রাজ্যে শোচনীয় হার কংগ্রেসের

পাঁচ রাজ্যে শোচনীয় হার কংগ্রেসের

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে শোচনীয় পরাজয়ের মুখে পড়েছে কংগ্রেস। চার রাজ্য থেকে প্রায় নিশ্চিহ্ন হয়ে গিয়েছে হাত শিবির। আর পাঞ্জাবে ক্ষমতায় থেকেই শোচনীয় হার শিকার করতে হয়েছে। চার রাজ্যের বিধানসভা ভোটের মধ্যে উত্তর প্রদেশে কংগ্রেসের অবস্থা উদ্বেগ বাড়িয়েছে হাইকমান্ডের। ২০১৯-র লোকসভা নির্বাচনের পর থেকে আর কোনও রাজ্যেই প্রায় ঘুরে দাঁড়াতে পারছে না কংগ্রেস। একমাত্র রাজস্থান এবং ছত্তিশগড়ে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে তারা।

নেতত্ব নিয়ে প্রশ্ন

নেতত্ব নিয়ে প্রশ্ন

কংগ্রেসে বারবারই নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে। পরিবারতন্ত্র না যোগ্যতা কোনটা বেশি প্রাধান্য পাবে এই নিয়ে দ্বিধাবিভক্ত হাত শিবিরও। গান্ধী পরিবারের উপরেই নেতৃত্বের দায়িত্ব তুলে দিয়ে চায় একটি শিবির। আরেকটি শিবির চাইছে নতুন কোনও মুখ। ২০১৯-র লোকসভা ভোটের খারাপ ফলাফলের দায় শিকার করে সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছিলেন রাহুল গান্ধী। শোনা যাচ্ছিল আবার তাঁকেই দায়িত্ব দওয়া হব। কিন্তু ২০২২-র পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল রাহুল-প্রিয়াঙ্কার নেতৃত্বকে প্রশ্নের মুখে ফেলে দিয়েছে। কারণ পাঞ্জাবে পরাজয়ের অন্যতম কারণ নভজ্যোত সিং সিধু বলে মনে করা হচ্ছে। এই সিধু প্রথম থেকেই পছন্দ ছিল রাহুল প্রিয়াঙ্কার।

উত্তর প্রদেশে কাজ করেনি প্রিয়াঙ্কা ম্যাজিক

উত্তর প্রদেশে কাজ করেনি প্রিয়াঙ্কা ম্যাজিক

উত্তর প্রদেশে কংগ্রেস এবার প্রিয়াঙ্কা গান্ধীকে সামনে রেখেই লড়েছিল। বারবার কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়েছিল প্রিয়াঙ্কা গান্ধীই হবেন মুখ্যমন্ত্রী। উত্তর প্রদেশে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেও প্রিয়াঙ্কা গান্ধী সেকথাই জানিয়েছিলেন। কিন্তু সেই প্রিয়াঙ্কা ম্যাজিকও কাজ করেনি উত্তর প্রদেশে। উল্টে আরও খারাপ ফলাফল হয়েছে। পরিবারত তন্ত্রকে মানুষ প্রত্যাখ্যান করছে তা বুঝিয়ে দিয়েছে উত্তর প্রদেশ। কারণ সোনিয়া গান্ধীর লোকসভা কেন্দ্র রায়বরেলিতেও জয়ী হয়েছে বিজেপি।

রাহুল প্রিয়াঙ্কার পদত্যাগ নিয়ে জল্পনা

রাহুল প্রিয়াঙ্কার পদত্যাগ নিয়ে জল্পনা

পাঁচ রাজ্যের ফলাফল প্রকাশ্যে আসার পরেই সোনিয়া গান্ধী ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকেন। আজই সেই হাইভোল্টেজ মিটিং কংগ্রেসের। সেই বৈঠকে রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী নেতৃত্ব থেকে সরে আসতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে। তাহলে নেতৃত্বে কে আসবেন সেটা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। কেন এই পরিণতি পাঁচ রাজ্যে কংগ্রেসের তা নিয়েও চুল চেরা বিশ্লেষণ হবে বৈঠকে। অন্তর্দ্বন্দ্ব মেটাতে কোন পথে হাঁটবেন সোনিয়া গান্ধী সেটা নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা।

English summary
Congress Working Committee meeting all details
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X