• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজীব হত্যার অপরাধীদের জেল মুক্তি, সুপ্রিম আদেশকে পুনর্বিবেচনা করতে আবেদন জানাবে কংগ্রেস

Google Oneindia Bengali News

রাজীব গান্ধীর হত্যার ঘটনায় অপরাধীদের মুক্তি দেওয়া নিয়ে ফের বিতর্ক তৈরি হল। এও বিষয় নিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কংগ্রেস। এই রায় যাতে আদালত ফের বিচার করে দেখে সেই নিয়েই আদালতের কাছে আবেদন জানাবে কংগ্রেস।

নির্দেশের বিরোধিতা

নির্দেশের বিরোধিতা


দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। তাঁকে হত্যার অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছিল ৬ জনকে। তাঁদের সম্প্রতি মুক্তির নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এই রায় দেবার পড়ে সঙ্গে সঙ্গে সেই দিনেই সেই নির্দেশের বিরোধিতা করেছিল কংগ্রেস। সোমবার কংগ্রেস জানিয়ে দিয়েছে যে, তাঁরা আদালতে যাবে দোষীদের মুক্তি দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে। এই রায় যাতে শীর্ষ আদালত পুনর্বিবেচনা করে দেখে তার জন্য তারা আবেদন জানাবে। তাঁরা এও জানিয়ে দিয়েছে যে আদালতে এই বিষয়ে তাঁদের পক্ষে আবেদন জানাবে আগামী তিন থেকে চার দিনের মধ্যেই।

সেই দিনের ঘটনা

সেই দিনের ঘটনা

১৯৯১ সালের ২১ মে। স্বাধীন ভারতের ইতিহাসে আরও এক অভিশপ্ত দিন। তামিলনাড়ুর শ্রীপেরমবদুরে চলছে কংগ্রেসের একটি নির্বাচনী জনসভা। উপস্থিত রাজীব গান্ধী নিজে। সেখানেই আত্মঘাতী বোমা বিস্ফোরণ করানো হয়। বিশাল মালার মধ্যে ছিল বোমা। মহিলা নিচু হয়ে নমস্কার করতেই ট্রিগারে চাপ পড়ে এবং বোমা ফেতে মৃত্যু হয়েছিল প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর। ছিন্নবিচ্ছিন্ন হয়ে গিয়েছিল তাঁর দেহ।

প্রধানমন্ত্রীকে হত্যার পরেও

প্রধানমন্ত্রীকে হত্যার পরেও

ভারতের প্রধানমন্ত্রীকে হত্যা! সেই সময়ে এই ঘটনায় মোট ৭ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। আদালত মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছিল। তবে তা নিয়ে চলতে থাকে আদালত ঘর, সময় এগোয় কিন্তু ভারতের প্রধানমন্ত্রীর খুনিদের আর মৃত্যুদণ্ড দেওয়া যায়নি। ২০১৪ সাল। সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ডের নির্দেশ বদলে যায়। পেরিয়েছে ২৩ বছর। বলা হয় এবার তাঁদের যাবজ্জীবন কারাদণ্ড হবে।

এরপরে কেটে যায় আরও আট বছর। ২০২২ সালের এই গত ১১ নভেম্বর। রাজিব হত্যা নিয়ে সুপ্রিম কোর্ট নতুন নির্দেশ দেয়। সুপ্রিম কোর্ট নতুন রায় দিল। বলে দেয় যে রাজীব গান্ধী হত্যা মামলায় সাজাপ্রাপ্ত যারা ছিওএন তাদের ওই ছয় জনকে এবার মুক্তি দিয়ে দেওয়া হোক।

 জেল মুক্তি

জেল মুক্তি


জেল থেকে মুক্তি পেয়ে যায় মুরুগান, রবার্ট পায়াস এবং জয়কুমার, নলিনী শ্রীহরণ, রবিচন্দ্রন, শান্থন। আরও এক সাজা প্রাপ্ত তো আরও আগেই ছাড়া পেয়ে গিয়েছিল। তার না ছিল পেরারিভালন। তাকে এর মে মাসেই ছেড়ে দিয়েছিল আদালত। এই বিষয় নিয়েই ফের আদালতে যাচ্ছে কংগ্রেস।

English summary
congress will go to supreme court
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X