• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজ্যসভার প্রার্থী নিয়ে আজ চূড়ান্ত সিদ্ধান্ত কংগ্রেসের, তালিকায় এগিয়ে চিদাম্বরম

Google Oneindia Bengali News

এগিয়ে আসছে রাজ্যসভা নির্বাচন। তার প্রস্তুতি শুরু করে দিয়েছে সব রাজনৈতিক দল। কংগ্রেস শিবিরে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই রাজ্যসভার প্রার্থী পদের জন্য কংগ্রেস ছেড়ে সমাজবাদী পার্টিেত যোগ দিয়েছেন কপিল সিবল। তাই আজ থেকে জল্পনা শুরু হয়ে গিয়েছে। এদিকে রাজ্যসভার প্রার্থী তািলকা চূড়ান্ত করার আগেই লন্ডল সফরে গিয়েছে রাহুল গান্ধী। এই নিয়ে চলছে জোর বিতর্ক।

নজরে রাজ্যসভার ভোট

নজরে রাজ্যসভার ভোট

রাজ্যসভার নির্বাচন শিয়রে। তোড়জোড় শুরু হয়েগিয়েছে রাজনৈতিক মহলে। বিজেপি ইতিমধ্যেই তোরজোর শুরু করে দিয়েছে। চারদিন ধরে বৈঠক করছে বিজেপি। তোরজোর শুরু করেছে কংগ্রেস। চিন্তন শিবিরের বৈঠকের পর কংগ্রেসে হাইকমান্ড একাধিক কমিটি করেছে। কংগ্রেসের টাস্ক ফোর্সের বাইরে রাখা হয়েছে রাহুল গান্ধীকে। প্রসঙ্গত উল্লেখ্য দলের সভাপতি পদে গান্ধীদের কাউকে না রাখার পরামর্শই দিয়েছিলেন প্রশান্ত কিশোর। পিকে নিজে কংগ্রেসে যোগ না দেননি তবে তাঁর পরামর্শকে হয়তো গুরুত্ব দিয়েছেন সোনিয়া গান্ধী।

রাহুলের লন্ডন সফর ঘিরে তরজা

রাহুলের লন্ডন সফর ঘিরে তরজা

কংগ্রেসে রাজ্যসভার প্রার্থী চালিকা চূড়ান্ত করা হবে আজকে। এই নিয়ে তোড়জোড় চলছে। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী এই নিয়ে বৈঠকে বসেছেন। এই জরুরি সময়ে রাহুল গান্ধী লন্ডন সফরে গিয়েছেন এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। বিদেশমন্ত্রকের অনুমতি না নিয়েই তিনি লন্ডন সফরে গিয়েছেন বলে অভিযোগ। এদিকে হাইকমান্ড রাজ্যসভার নির্বাচন নিয়ে তালিকা আজই চূড়ান্ত করবে। ভার্চুয়ালি রাহুল গান্ধী বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে। রাজ্যসভার টিকিটের দিক থেকে রাজস্থান এবং ছত্তিশগড়ে সবচেয়ে বেশি আসন রয়েছে।

কারা কারা এগিয়ে

কারা কারা এগিয়ে

কংগ্রেসের রাজ্যসভার প্রার্থী তালিকায় এগিয়ে রয়েছেন দেশের প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। তামিলনাড়ু থেকে চিদাম্বরমকে প্রার্থী করতে চাইছে কংগ্রেস। যদিও এখনও এই নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। তালিকায় রয়েছেন গুলামনবি আদাজ, আনন্দ শর্মা, বিবেক তানখা, অজয় মাকেন, রাজীব শুক্লা,মুকুল ওয়াসনিক এবং প্রমোদ তিওয়ারি। মনে করা হচ্ছে দলের প্রবীদের রাজ্যসভার টিকিট দিয়ে সন্তুষ্ট করতে চাইছেন সোনিয়া গান্ধী। নইলে ২০২৪-র লোকসভা নির্বাচনের আগে ফের নবীন-প্রবীণের দ্বন্দ্ব বাড়বে। অধিকাংশ বিদ্রোহীদেরই কংগ্রেস রাজ্যসভার টিকিট দিতে চাইছে।

কপিল সিবলের দলত্যাগ

কপিল সিবলের দলত্যাগ

রাজ্যসভার টিকিট প্রাপ্তির জন্য আগেই কংগ্রেস ছেড়েছেন বিদ্রোহী নেতা কপিল সিবল। চিন্তন শিবিরের পরেই ১৬ মে তিনি কংগ্রেস ছেড়েছেন বলে ঘোষণা করেছেন কপিল সিবল। তারপরেই সমাজবাদী পার্টির সমর্থনে রাজ্যসভার মনোনয়ন জমাদেন। মনোনয়ন জমা দিতে তাঁর সঙ্গে িছলেন অখিলেশ যাদব। কপিল সিবল জানিয়েছেন তিনি নির্দল প্রার্থী সমাজবাদীপার্টির সমর্থন নিয়ে রাজ্যসভার মনোনয়ন জমা দিয়েছেন। আনুষ্ঠানিকভাবে সমাজবাদী পার্টিতে যোগ দেননি তিনি।

English summary
Rajyasabha election update news
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X