• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংসদ বয়কটের ডাক, কৃষি বিল নিয়ে 'অ্যাডভান্টেজ' ধরে রাখতে অলআউট আক্রমণ বিরোধীদের!

কৃষি বিল নিয়ে বিক্ষোভের মাঝেই ছ'টি রবিশস্যের ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র৷ এই মূল্য ছয় শতাংশ বাড়ানো হয়েছে৷ কিন্তু বিরোধীদের দাবি, কৃষকদের জন্য তা যথেষ্ট নয়৷ এই সহায়ক মূল্য বৃদ্ধি কৃষকদের মধ্যে হতাশা তৈরি করেছে বলে তাদের দাবি৷ পাশাপাশি সাসপেন্ড হওয়া সাসংদদের রাজ্যসভায় ফেরানোর দাবিতে এখনও অনড় বিরোধী শিবির। এর জেরে সরকারের উপর আরও চাপ সৃষ্টি করতেই কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলি সংসদের বাদল অধিবেশন বয়কটের ডাক দিল।

রবিবার কৃষি বিলের বিরোধিতায় রাজ্যসভায় সরব হয় বিরোধীরা

রবিবার কৃষি বিলের বিরোধিতায় রাজ্যসভায় সরব হয় বিরোধীরা

রবিবার কৃষি বিলের বিরোধিতায় রাজ্যসভায় সরব হয় বিরোধীরা৷ ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং-এর উপস্থিতিতে ওয়েলে নেমে বিক্ষোভ দেখান কয়েকজন সাংসদ। এর জেরে ডেরেক ও'ব্রায়েন সহ আট সাংসদকে সাতদিনের জন্য সাসপেন্ড করা হয়। এর আগে লোকসভায় কৃষি বিল পাশের আগে অকালি দলের নেত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কৌর বাদল মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন৷ এই পরিস্থিতির মাঝেই গতকাল লোকসভায় ছ'টি রবিশস্যের ক্ষেত্রে ন্যূনতম সহায়ক মূল্য বাড়ানোর কথা ঘোষণা করেন কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর৷

সহায়ক মূল্য বাড়িয়েছে কেন্দ্র

সহায়ক মূল্য বাড়িয়েছে কেন্দ্র

তবে সহায়ক মূল্য বাড়ানো হলেও তা কৃষকদের জন্য পর্যাপ্ত নয় বলে দাবি করছে বিরোধীরা৷ গমের ক্ষেত্রে যে কুইন্টাল প্রতি ৫০ টাকা বাড়ানো হয়েছে তা পর্যাপ্ত নয় এবং তা কৃষকদের ক্ষেত্রে হতাশাজনক। এদিকে গম ছাড়া বার্লির ক্ষেত্রে কুইন্টাল পিছু ৭৫ টাকা বাড়ানো হয়েছে৷ কুইন্টাল প্রতি ২২৫ টাকা বেড়েছে সর্ষের ন্যূনতম সহায়ক মূল্য। সবেচেয়ে বেশি সহায়ক মূল্য বেড়েছে মুসুর ডালের। কুইন্টাল পিছু ৩০০ টাকা বাড়ানো হয়েছে৷

হরিবংশকে হেনস্থা করার অভিযোগ

হরিবংশকে হেনস্থা করার অভিযোগ

কৃষি বিলের প্রতিবাদে বিক্ষোভ দেখাতে গিয়ে তাঁকে রীতিমতো হেনস্থা করার অভিযোগ উঠেছিল কয়েকজন বিরোধী সাংসদের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবও এনেছিল বিরোধীরা। আর আজ সকালে সেই সাংসদদের জন্যই চা নিয়ে যান রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং। আর তাঁর এই ভূমিকার প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এতে মন গলছে না বিরোধীদের। তাঁরা তাঁদের দাবিতে অনড় থাকছেন।

অধিবেশন বয়কটের ডাক দিল বিরোধীরা

অধিবেশন বয়কটের ডাক দিল বিরোধীরা

এদিকে বিরোধীদের আচরণে মর্মাহত হয়ে হরিবংশ নারায়ণ সিং চিঠি লিখলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইড়ুর কাছে। তাছাড়া বিরোধীদের অবস্থান বিক্ষোভের পাল্টা অনশনেও বসেছেন হরিবংশ। আর তাই সরকারের আরও চাপ বাড়াতে এবার বাদল অধিবেশন বয়কটের ডাক দিল বিরোধীরা।

সংসদ চত্বর শাসক বিরোধী আন্দোলনের মঞ্চে পরিণত

সংসদ চত্বর শাসক বিরোধী আন্দোলনের মঞ্চে পরিণত

এদিকে সাসপেন্ড হওয়ার পর থেকে সংসদ ভবনের সামনে গান্ধীমূর্তির পাদদেশে এসে জড়ো হন সাংসদরা। সেখানেই ধর্নায় বসেন তাঁরা। রাতভর সেখানে অবস্থানে বসবেন বলে সিদ্ধান্ত নেন তাঁরা। সেখানেই খাবার, বালিশ, বিছানার ব্যবস্থা করা হয়৷ ব্যবস্থা করা হয় দু'টি পাখার। আসে ইডলি, চা, সোডার বোতল। সারারাত ধরে গান চলে৷ দেখতে দেখতে সংসদ চত্বর শাসক বিরোধী আন্দোলনের মঞ্চে পরিণত হয়৷ এবং এই ধর্না জারি থাকবে বলেও জানানো হয় বিরোধীদের তরফে।

মুর্শিদাবাদ-কেরলে বসেই দিল্লি-কাশ্মীরে হামলার ছক কষছিল জঙ্গিরা! তদন্ত জারি এনআইএ-র

English summary
Congress, TMC and other opposition parties call for boycotting Monsoon session of Parliament
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X