• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্বাচনে জয় না আসলেও প্রচারে বিজেপিকে টেক্কা দিল কংগ্রেস, খরচ হয়েছে ৮২০ কোটি

নির্বাচনের প্রচার সারতে গিয়ে কোটি কোটি টাকা ব্যয় করেছে কংগ্রেস। সূত্রের খবর, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ , তেলঙ্গানা, ওড়িশা ও সিকিমে লোকসভার ও বিধানসভার সাধারণ নির্বাচনের প্রচারে দেশের সবচেয়ে পুরনো দল ৮২০ কোটি টাকার বেশি খরচ করেছে। অর্থের দিক থেকে ধনী বিজেপিকে এ বছর কংগ্রেস প্রায় ছুঁয়ে ফেলেছে।

নির্বাচনে জয় না আসলেও প্রচারে বিজেপিকে টেক্কা দিল কংগ্রেস, খরচ হয়েছে ৮২০ কোটি

২০১৪ সালের সাধারণ নির্বাচনের প্রচারের চেয়েও এ বছর বেশি খরচ করেছে কংগ্রেস, বলে জানা গিয়েছে। ২০১৪ সালে খরচ হয়েছিল ৫১৬ কোটি টাকা। এমনকী ২০১৪ সালে বিজেপির নির্বাচনী প্রচারে খরচ হয়েছিল ৭১৪ কোটি টাকা। যদিও এ বছর নির্বাচনে কত খরচ হয়েছে তার হিসাব এখনও বিজেপির পক্ষ থেকে পাওয়া যায়নি।

গত ৩১ অক্টোবর কংগ্রেসের পক্ষ থেকে নির্বাচন কমিশনে প্রচার সংক্রান্ত ব্যয়ের বিবৃতি জমা দেওয়া হয়েছে। সেই বিবৃতি থেকে জানা গিয়েছে, দলের প্রচার সংক্রান্ত কাজের জন্য ৬২৩.‌৩ কোটি টাকা এবং প্রার্থীদের পেছনে ১৯৩.‌৯ কোটি টাকা খরচ হয়েছে। নির্বাচনের সময় ঘোষণার দিন থেকে তা শেষ হওয়া পর্যন্ত কংগ্রেস ৮৫৬ কোটি টাকা খরচ করেছে। অন্য দলগুলির নির্বাচনী খরচের মধ্যে লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস ৮৩.‌‌৬ কোটি, বিএসপি ৫৫.‌‌৪ কোটি, এনসিপি ৭২.‌‌৩ কোটি এবং সিপিএম ৭৩.‌‌১ লক্ষ টাকা খরচ করেছে।

সংবাদমাধ্যমের রিপোর্ট যদিও বলছে কংগ্রেসের সোশ্যাল মিডিয়ার প্রধান দিব্যা স্পন্দন জানিয়েছিলেন যে '‌আমাদের কাছে টাকা নেই।’‌ তিনি জানিয়েছিলেন যে সরকারি নিষেধাজ্ঞার জন্য কংগ্রেস নির্বাচনে খুব বেশি অর্থ খরচ করতে পারবে না। তাই সোশ্যাল মিডিয়ার কাছে অর্থ সংগ্রহের জন্য আর্জি জানানো হয়েছে। জানা গিয়েছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারে কংগ্রেস ৬২৬.‌‌৩৬ কোটি টাকা ব্যয় করেছে। যার মধ্যে ৫৭৩ কোটি টাকা চেকের মাধ্যমে এবং মাত্র ১৪.৩৩ কোটি টাকা নগদে দেওয়া হয়েছে। কংগ্রেসের সদর দফতর বিজ্ঞাপন ও সংবাদমাধ্যমের প্রচারে মোট ৩৫৬ কোটি টাকা খরচ করেছে। জানা গিয়েছে, পোস্টার ও নির্বাচনের জিনিস কিনেত ৪৭ কোটি, তারকা প্রচারের জন্য ৮৬.‌৮২ কোটি, ছত্তিশগড়–ওড়িশায় কংগ্রেসের প্রচারে যথাক্রমে ৪০ কোটি, উত্তরপ্রদেশ ৩৬ কোটি এবং মহারাষ্ট্রে ১৮ কোটি খরচ হয়েছে। পশ্চিমবঙ্গের জন্য দল খরচ করেছে ১৫ কোটি। কেরলের জন্য ১৩ কোটি খরচ করা হয়েছে বলে জানা গিয়েছে।

English summary
congress spent 820 crore for election campaign
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X