• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহারে ভরাডুবির পর উত্তরপ্রদেশে মিলছে না জোটসঙ্গী, যোগীর বিরুদ্ধে প্রিয়াঙ্কা গান্ধীর অগ্নিপরীক্ষা

প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বেই উত্তরপ্রদেশের ভোট যুদ্ধে নামতে চলেছে কংগ্রেস। অখিলেশ যাদবের একলা চলো নীতি নিয়ে ঘোষণার পর উত্তরপ্রদেশে এখন জোট সঙ্গী হীন পরিস্থিতি কংগ্রেসের। বিহারে কংগ্রেসের বাজে প্রদর্শনের পর অখিলেশ কংগ্রেসের সঙ্গে হাত না মিলিয়ে একাই লড়তে চাইছেন উত্তরপ্রদেশে। এই পরিস্থিতিতে কংগ্রেসকে একাই মোকাবিলা করতে হবে যোগীর সঙ্গে।

২০২২ সালের বিধানসভাতে কংগ্রেসের হার নিশ্চিত?

২০২২ সালের বিধানসভাতে কংগ্রেসের হার নিশ্চিত?

উত্তরপ্রদেশের দায়িত্বে থাকা প্রিয়াঙ্কা গান্ধীর অধীনে উপনির্বাচনে ভালো ফল হয়নি কংগ্রেসের। এদিকে মায়াবতীর বিএসপির সঙ্গে ক্রমেই দূরত্ব বাড়ছে কংগ্রেসের। অখিলেশ যাদবের সঙ্গেও জোটে যাওয়ার কোনও পথ দেখতে পাচ্ছে না কংগ্রেস। এই পরিস্থিতিতে লোকসভার মতো ২০২২ সালের বিধানসভাতেও যদি কংগ্রেস একা লড়ে তাহলে তাদের হার প্রায় নিশ্চিত।

বিহার বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি

বিহার বিধানসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি

এদিকে কংগ্রেসের সঙ্গো জেট গড়ার বিষয়ে বাকি দলগুলোর অনীহার মূলে আপাতত বিহারে তাদের শোচনীয় ফল। প্রসঙ্গত, বিহার বিধানসভা নির্বাচনে মহাজোটের সব থেকে দুর্বলতম জোট সঙ্গী হিসেবে সামনে এসেছে কংগ্রেসের নাম। ৭০টি আসনে প্রার্থী দিলেও কংগ্রেস জয়ী হয়েছে মাত্র ১৯টি আসনে। এমনকি মহাজোটের হারের পিছনে সবথেকে বড় হাত রয়েছে কংগ্রেসের এমনটাই মনে করছে রাজনৈতিক মহলের একাংশের।

বিহার নির্বাচনে রাহুল এবং প্রিয়াঙ্কার উপর প্রশ্ন উঠেছে

বিহার নির্বাচনে রাহুল এবং প্রিয়াঙ্কার উপর প্রশ্ন উঠেছে

এদিকে বিহার নির্বাচনে রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধীর উপরও প্রশ্ন উঠেছে। নির্বাচনে কংগ্রেসের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলে সরব হয়েছে জোট সঙ্গী আরজেডি। ভোটের প্রচার এর জন্য একবারও বিহারে আসেননি প্রিয়াঙ্কা গান্ধী। এরই মাঝে আরজেডি নেতার অভিযোগ, যখন নির্বাচন হয়েছিল তখন প্রিয়াঙ্কা গান্ধী সিমলার বাড়িতে পিকনিক করছিলেন রাহুল গান্ধী। এইভাবে কি রাজনৈতিক দল চলে? প্রশ্ন তুলেছেন তিনি।

কোমর কষতে শুরু করেছে প্রিয়াঙ্কা গান্ধী ও কোম্পানি

কোমর কষতে শুরু করেছে প্রিয়াঙ্কা গান্ধী ও কোম্পানি

হিন্দি বলয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশ। ২০২২-এর নির্বাচনে রাজ্যের হিন্দু ভোট এক করতে গিয়ে রামমন্দির ইস্যুকে নিয়ে বিজেপি এগোবে তা বলাই বাহুল্য। তবে কংগ্রেসও ময়দান ছাড়তে নারাজ। বিভিন্ন ইস্যুতে যোগী সরকারকে জব্দ করে দুই বছর পরের নির্বাচনের জন্য এখন থেকেই কোমর কষতে শুরু করেছে প্রিয়াঙ্কা গান্ধী ও কোম্পানি।

কংগ্রেসের প্রাসঙ্গিকতা ফিরিয়ে আনতে পারবেন প্রিয়াঙ্কা?

কংগ্রেসের প্রাসঙ্গিকতা ফিরিয়ে আনতে পারবেন প্রিয়াঙ্কা?

২০১৯ লোকসভা ভোটের আগে পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্ব আনা হয় প্রিয়াঙ্কা গান্ধীকে। কিন্তু তাতে ফলাফলের বদল হয়নি। উল্টে পদ্ম ঝড়ে নেহুরু-গান্ধীদের দুর্গ বলে পরিচিত আমেঠিতে রাহুল গান্ধী হেরেছিলেন বিজেপির স্মৃতি ইরানীর কাছে। এই পরিস্থিতিতে প্রিয়াঙ্কা কীভাবে উত্তরপ্রদেশে ফের কংগ্রেসের প্রাসঙ্গিকতা ফিরিয়ে আনতে পারেন? তার দিকে নজর অনেকের।

বিগত ৩১ বছর ধরে ক্ষমতা দখল করতে পারেনি কংগ্রেস

বিগত ৩১ বছর ধরে ক্ষমতা দখল করতে পারেনি কংগ্রেস

উল্লেখ্য, উত্তরপ্রদেশে গত ৩১ বছর ধরে ক্ষমতা দখল করতে পারেনি কংগ্রেস। এমনকি কংগ্রেসের ফল এই রাজ্যে ক্রমেই খারাপ হচ্ছে। বর্তমানে মাত্র ৭ জন বিধায়ক রয়েছেন উত্তরপ্রদেশ বিধানসভায়। এই পরিস্থিতিতে দলের হাল ধরেছেন প্রিয়াঙ্কা। তাই আসন্ন নির্বাচনে দলকে চাঙ্গা করতে প্রায়ই বৈঠকে বসছেন প্রিয়াঙ্কা। যদিও ২০১৯ সালের ডিসেম্বরের পর একবারের জন্যেও লখনউতে অবস্থিত রাজ্য কংগ্রেসের সদর দফতরে যাননি প্রিয়াঙ্কা।

কলকাতা : বাবুঘাটে কালী প্রতিমা নিরঞ্জন, ছটেও প্রস্তুতি তুঙ্গে পুরসভার

অস্বস্তিতে কংগ্রেস! অগাস্টা ওয়েস্টল্যান্ড কেলেঙ্কারিতে এবার নাম জড়াল খুরশিদ, প্যাটেলদের

English summary
Congress's Priyanka Gandhi Vadra will lead the party's campaign in 2022 Uttar Pradesh election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X