• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কংগ্রেসে ছড়ি ঘোরাবে গান্ধীরাই? নজরে '২৩ বিদ্রোহী'র সঙ্গে সোনিয়া-রাহুলের বৈঠক

রাহুল গান্ধীকে মসনদে বসাতেই 'বিদ্রোহী' কংগ্রেস নেতাদের সঙ্গে বৈঠক সোনিয়া গান্ধীর? জাতীয় রাজনীতি এই নিয়ে জল্পনা তুঙ্গে। এই পরিস্থিতিতে এদিন ১০ জনপথে কংগ্রেসের বিদ্রোহীরা পৌঁছান বৈঠকের জন্যে। এদিকে বৈঠকে সোনিয়া গান্ধী ছাড়াও এদিন উপস্থিত রয়েছেন রাহুল গান্ধী। আছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা পি চিদাম্বরম।

বৈঠকে উপস্থিত কোন নেতারা?

বৈঠকে উপস্থিত কোন নেতারা?

জানা গিয়েছে, এদিন বিদ্রোহী নেতাদের মধ্যে বৈঠকে উপস্থিত আছেন, গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা, বিবেক তাঙ্খা, শশী থারুর, মণীশ তিওয়ারি, ভুপিন্দ সিং হুডা। এছাড়া গান্ধী পরিবারের অমিগত হিসাবে পরিচিত একে অ্যান্টনি, অশোক গেহলট, অম্বিকা সোনিরাও রয়েছেন আজকের এই বৈঠকে। বৈঠকে থাকার সম্ভাবনা ছিল রণদীপ সিং সুরজেওয়ালারও।

বৈঠকের মূল লক্ষ্য

বৈঠকের মূল লক্ষ্য

এদিনের বৈঠকের মূল লক্ষ্য কংগ্রেসের অক্ষত ভাবমূর্ত মানুষের সামনে তুলে ধরা। পাশাপাশি কংগ্রেস সভাপতির নির্বাচের বিষয়ে আলোচনা করে রাহুলের রাস্তা সাফ করার লক্ষ্যে এদিন চলবে দর কষাকাষি। জানা গিয়েছে এই মনভাঞ্জন পর্বের সব থেকে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হলে মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। তিনি এই বৈঠকে বিদ্রোহীদের আনার বিষয়টি সম্ভব করেছেন। বৈঠকে তিনিও মধ্যস্থতাকারী হিসাবে রয়েছেন বলে খবর।

বিদ্রোহীদের ক্ষোভ মেটাতে নাজেহাল সোনিয়া

বিদ্রোহীদের ক্ষোভ মেটাতে নাজেহাল সোনিয়া

কংগ্রেসের ২৩ বিদ্রোহীদের ক্ষোভ মেটাতে নাজেহাল সোনিয়া গান্ধী। এই পরিস্থিতিতে বিগত দিনে বেশ কয়েকজ বিদ্রোহী নেতার বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষেভ প্রকাশ করেছিলেন গান্ধী ঘনিষ্ঠ কংগ্রেস নেতারা। কদমে কদমে বুঝিয়ে দেওয়া হয়েছে, গান্ধী ছাড়া কংগ্রেসের দাম নেই। তবে এবার সেই বিদ্রোহীদের সঙ্গে সরাসরি বৈঠকে বসে গোটা দেশএর রাজনৈতিক মহলকে বার্তা পাঠাতে চাইছেন সোনিয়া গান্ধী।

বৈঠকে কী নিয়ে হবে দর কষাকষি

বৈঠকে কী নিয়ে হবে দর কষাকষি

বিশেষজ্ঞদের মতে, এই বৈঠক নিছক আলোচনা নয়। বরং বিদ্রোহীদের তরফে কোনও 'ট্রেড অফ'-এর প্রস্তাব দেওয়া হবে। যা বিবেচনা করেই পরবর্তী পদক্ষেপ নেওয়ার কথা ভাববে কংগ্রেস হাইকমান্ড। বিদ্রোহীদের সঙ্গে এই বৈঠক এবং কংগ্রেসের কার্যনির্বাহী বৈঠকের মধ্যে খুব বেশি দিনের ব্যবধান নেই। এবং এই 'টাইমিং' নিয়েই কৌতূহল রাজনৈতিক বিশেষজ্ঞদের মধ্যে।

রাহুলকে মসনদে বসাতেই তোরজোড়

রাহুলকে মসনদে বসাতেই তোরজোড়

মনে করা হচ্ছে, রাহুল গান্ধীকে আসন্ন কার্যনির্বাহী বৈঠকে কংগ্রেসের সভাপতি বসাতে চইছেন সোনিয়া। তবে রাহুল নিজে এই বিদ্রোহের মাঝে সভাপতি হতে চাইছেন না। তবে যদি এই বিদ্রোহের সুর আর না বাজে, তাহলে মসনদে বসার বিষয়ে ভেবে দেখতে পারেন সোনিয়া পুত্র। এবং সেই লক্ষ্যেই ২৩ বিদ্রোহীদের চুপ করানোর 'দাম' খুঁজতে আজকের এই বৈঠক। এবং মনে করা হচ্ছে এদিনের বৈঠকে বিদ্রোহীদের শান্ত করাতে পারলেই ফের কংগ্রেসের মসনদে বসবেন রাহুল গান্ধী।

English summary
Congress President Sonia Gandhi meets 23 dissenters to lay path for Rahul Gandhi to return at helm
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X