• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোয়াটসঅ্যাপ বিতর্ক এবার সংসদে, সরকারকে কোণঠাসা করতে তৈরি হচ্ছে কংগ্রেস

হোয়াটসঅ্যাপে আড়ি পাতা নিয়ে চলমান বিতর্কে সরকারকে জেরবার করতে কোমর বেঁধে নামতে চলেছে কংগ্রেস। জানা গেছে শীতকালীন অধিবেশনে এই নিয়ে সরকারকে কোণঠাসা করতে তৈরি হচ্ছেন অধীর চৌধুরীরা। স্বরাষ্ট্র বিষয়ক সাংসদীয় কমিটি ইতিমধ্যেই সরকারকে নোটিস পাঠিয়ে হোয়াটসঅ্যাপ নিয়ে চলা বিতর্কের বিস্তারিত বিবরণ চেয়েছে। ১৫ নভেম্বর কমিটির বৈঠক বসতে চলেছে। তাতে হোয়াটসঅ্যাপ ছাড়াও কাশ্মীর নিয়ে আলোচনা হবে।

সরকারকে বিঁধে টুইট রাহুল ও প্রিয়াঙ্কার

সরকারকে বিঁধে টুইট রাহুল ও প্রিয়াঙ্কার

হোয়াটসঅ্যাপ বিতর্ক সামনে আসতেই সরকারকে বিঁধতে দেরি করেননি কংগ্রেস নেতারা। এই বিষয়ে টুইট করে সরকারকে কটাক্ষ করেছেন প্রিয়াঙঅকা গান্ধী ও রাহুল গান্ধী। এক টুইট বার্তায় তিনি লেখেন, "হোয়াটসঅ্যাপের থেকে সরকার জানতে চেয়েছে যে আড়ি পাতার জন্য এই প্রযুক্তি কে এনেছে। এটা অনেকটা দাঁসোকে জিজ্ঞাসা করা মতো যে, ভারতকে রাফাল বিক্রি করে সবথেকে লাভবান কে হয়েছে।"

যাবতীয় অভিযোগ খারিজ বিজেপির

যাবতীয় অভিযোগ খারিজ বিজেপির

যদিও সরকারের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ খারিজ করে বিজেপি নেতা অমিত মালভিয়া বলেন, "হোয়াটসঅ্যাপের বক্তব্যকে আমরা সর্বাঙ্গীন সত্য হিসেবে মানতে পারি না। সেই বক্তব্যের উপর ভিত্তি করে সকারকে আক্রমণ করা যায় না।" তিনি আরও বলেন, "স্বরাষ্ট্রমন্ত্রক বৃহস্পতিবার গণমাধ্যমে জানিয়ে দিয়েছে যে ইজরায়েলের সংস্থা এনএসও-র তৈরি করা স্পাইওয্যার তারা তাদের কোনও সংস্থাকেই ব্যবহার করতে দেয়নি।"

হোয়াটসঅ্যাপের দাবি

হোয়াটসঅ্যাপের দাবি

এদিকে এই বিতর্ক প্রসঙ্গে গতকালই মুখ খোলে হোয়াটসঅ্যাপ। তাদের বক্তব্য, আমাদের মূল উদ্দেশ্য হোয়াটস্যাপ ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তা রক্ষা করা। গত মে মাসেই একটি নিরাপত্তা বিষয়ক সমস্যা সমাধান করা হয় এবং ভারতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন কর্তৃপক্ষকে এই বিষয়ে অবগত করা হয়। হোয়াটসঅ্যাপ আরও জানিয়েছে, তাদের কিছু প্রযুক্তিগত ত্রুটি ছিল। যার ফাঁকফোকর খুঁজে বের করেই এই হ্যাকিং চালানোর প্রচেষ্টা করা হয়েছে। এই বিষয়ে তারা ভারত সরকারকে গত মে মাসেই অবগত করেছিল।

সরকারের সাফাই

সরকারের সাফাই

অবশ্য হোয়াটসঅ্যাপের এই দাবি মানতে নারাজ সরকার। হোয়াটসঅ্যাপে আড়ি পাতা নিয়ে চলতে থাকা বিতর্কে নিজেদের সাফাইতে সরাকরের একটি সূত্র বলে, হোয়াটসঅ্যাপ শুধু প্রযুক্তিগত ত্রুটির কথা জানিয়েছিল। সেই সময় স্পষ্ট করে আড়ি পাতার কথা জানানো হয়নি। এমন কি পেগাসাস ম্পাইওয়্যারেরও উল্লেখ ছিল না তাতে।

English summary
Congress preparing to lash on bjp gov in parliament over whatsapp controvery
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X