• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জয়ী বিধায়ক হারানোর ভয়! বিজেপি শাসিত রাজ্যে কংগ্রেসের নতুন রণকৌশল

ভোট গণনার ঢের দেরি। কিন্তু তার আগে থেকেই নতুন বিধায়কদের কেনা-বেচা থেকে রক্ষা করতে নেমে পড়েছে ছত্তিশগড় কংগ্রেস। নির্বাচনে জয়লাভে আত্মবিশ্বাসী হলেও, বিধায়ক হারানোর ভয় চেপে বসেছে কংগ্রেসের ওপর। গোয়ার উদাহরণ সামনেই রয়েছে। কর্নাটকে অনেক কষ্টে রক্ষা করা গিয়েছে বিধায়কদের। ফলে কংগ্রেস যেন একটু আগে থেকেই সতর্ক।

কংগ্রেসের রণকৌশল

কংগ্রেসের রণকৌশল

জয়ী ঘোষণার পর কংগ্রেস প্রার্থীরা কী করবেন, কী না করবেন, তা নিয়ে রণকৌশল ঠিক করতে বসেছে কংগ্রেস। আপাতত ঠিক হয়েছে, জয়ী কংগ্রেস প্রার্থীদের একা ছাড়া হবে না। জয়ী হওয়ার পরেই বিধায়কদের একসঙ্গে করে কংগ্রেসের একটি করে দলকে যুক্ত করে দেওয়া হবে। রাজ্য কংগ্রেস এবং হাইকমান্ড সেই বিধায়ক দলকে নিশ্চিত জায়গায় নিয়ে যাবে। যাতে তাঁরা কেনা-বেচায় অংশ নিতে না পারেন।

রাহুল গান্ধীর উপস্থিতিতে সিদ্ধান্ত

রাহুল গান্ধীর উপস্থিতিতে সিদ্ধান্ত

রাহুল গান্ধীর উপস্থিতিতে নব নির্বাচিত বিধায়কদের নিয়ে কী করা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। জেলা পর্যায় থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে।

 ৯০ প্রার্থীকে নিয়ে বৈঠক

৯০ প্রার্থীকে নিয়ে বৈঠক

২৮ নভেম্বর ৯০ প্রার্থীকে নিয়ে রাজ্য কংগ্রেস সদর দফতর রাজীব ভবনে বৈঠক হয়েছে। তাতে হাজির ছিলেন রাজ্য কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেতা পিএল পুনিয়া, প্রদেশ কংগ্রেস সভাপতি ভূপেশ বাঘেল, বিরোধী দলনেতা টিএস সিং দেও। এছাড়াও ছিলেন রাজ্য কংগ্রেসের সিনিয়র নেতারা। প্রার্থীদের বলে দেওয়া হয়েছে, নির্বাচনের ফল ঘোষণার পরে প্রত্যেককেই রাজধানী রায়পুরে যেতে হবে।

কংগ্রেসের আশঙ্কা

কংগ্রেসের আশঙ্কা

কংগ্রেস আশঙ্কা করছে, যদি জয়ী প্রার্থীরা তাঁদের নিজেদের কেন্দ্রে থেকে যান তাহলে বিধায়ক কেনা-বেচা চলবে। সেই জন্যই নব নির্বাচিত বিধায়কদের রায়পুরে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তবে একেবারে শেষ মুহূর্তে নতুন কোনও সিদ্ধান্তও নেওয়া হতে পারে। গোপন কোনও স্থানের কথাও তাদের বলে দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।

২০১৪-তে অন্তপুরের উপনির্বাচনে শেষ মুহুর্তে কংগ্রেস প্রার্থী মন্টুরাম পাওয়ার নিজের প্রার্থীপদ প্রত্যাহার করে নেন। কংগ্রেস বাধ্য হয়ে এক নির্দলীয়কে সমর্থন করে। যদিও সেই নির্বাচনে হেরে যায় কংগ্রেস। সেই এই নির্বাচন সংক্রান্ত একটি সিডি সামনে আসে। যা নিয়ে কংগ্রেস তদন্তের দাবি করেছিল।

English summary
Congress prepares to save its MLAs from poaching in Chhattisgarh elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X