• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সেন্ট্রাল ভিস্তা- প্রধানমন্ত্রীর বিমান কেনায় টাকা নষ্ট! অগ্নিপথ নিয়ে একগুঁয়েমি না করতে আহ্বান কংগ্রেসের সচিনের

  • |
Google Oneindia Bengali News

অগ্নিপথ প্রকল্প (agnipath scheme) সেনাবাহিনীতে স্বল্পসময়ের এবং চুক্তিভিত্তিক চাকরি। সেখানে অবসরকালীন সুবিধা নেই। যার প্রতিবাদে ট্রেনে ও বাসে আগুন। এবং একের পর এক রাজ্যে সরকারি সম্পত্তির ক্ষতি। কংগ্রেসের (congress) তরফে এই প্রকল্প ফিরিয়ে নিতে কাজ করার আশ্বাস দেওয়া হয়েছে। সেই সময়েই কংগ্রেস নেতা সচিন পাইলট (Sachin Pilot) সেন্ট্রাল ভিস্তা (Central Vista) প্রকল্পে ২০ হাজার কোটি টাকা ব্যয় এবং প্রধানমন্ত্রী মোদীর (Narendra Modi) জন্য ৮৪০০ কোটি টাকায় বিমান কেনা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সরকারের একগুঁয়ে হওয়া উচিত নয়

সরকারের একগুঁয়ে হওয়া উচিত নয়

কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী অগ্নিপথ প্রকল্পের বিরোধিতা করে শান্তিপূর্ণভাবে এবং অহিংস পথে আন্দোলন করার আহ্বান জানিয়েছেন। অন্যদিকে অপর কংগ্রেস নেতা সচিন পাইলট বিজেপি নেতৃত্বাধীন সরকারের কাছে আবেদন করে বলেছেন, একগুঁয়ে হওয়া উচিত নয়।সরকারের উচিত অগ্নিপথ প্রকল্প ফিরিয়ে নেওয়া। সচিন পাইলট অগ্নিপথের বিরুদ্ধে যন্তরমন্তরে কংগ্রেসের সত্যাগ্রহ কর্মসূচিতে সামিল হয়েছিলেন। সেখানে উপস্থিত ছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীও।

অগ্নিপথ প্রকল্পের উদ্দেশ্য

অগ্নিপথ প্রকল্পের উদ্দেশ্য

সেনাবাহিনীতে গড় বয়স কমাতে এবং দেশের ১৩.৮ লক্ষ সেনাবাহিনীর জন্য পেনশন ব্যয় কমাতে ১৫ জুন অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানে বলে হয়েছিল ৪ বছরের চাকরি শেষে ১১ লক্ষ টাকা হাতে পারেন অগ্নিবীররা। সেই সময় বাৎসরিক ছুটির কথাও জানানো হয়নি। তবে এদিন সেনাবাহিনীর তরফে বলা হয়েছে অগ্নিবীররা বছরে ৩০ দিন ছুটি পাবেন। কার্যকালের সময়ে ক্যান্টিনের সুবিধাও পাবেন।

সরকারের কাছে অন্য উপায় ছিল

সরকারের কাছে অন্য উপায় ছিল

অগ্নিপথ প্রকল্প নিয়ে সরকারের পদক্ষেপের সমালোচনা করে সচিন পাইলট বলেছেন, কেন্দ্রীয় সরকারের উচিত সেন্ট্রাল ভিস্তার মতো প্রকল্পগুলির পুনর্বিবেচনা করা। সরকার যদি পেনশন বিল কমাতে চাইত, তার জন্য অন্য উপায় ছিল। প্রধানমন্ত্রীর জন্য বিমান কেনা এড়ানো যেত। সরকারের সেন্ট্রাল ভিস্তা তৈরি করা উচিত হয়নি বলেও মন্তব্য করেন তিনি। তিনি স্মরণ করিয়ে দেন এই সরকারই ৩ কৃষি বিল প্রত্যাহার করে নিয়েছিল। একইভাবে সরকারকে অগ্নিপথ প্রকল্প ফিরিয়ে নিতে হবে বলেও দাবি করেছেন তিনি।

অগ্নিপথের বিরোধিতায় হিংসা ও বিজেপি শাসিত রাজ্যগুলির প্রতিশ্রুতি

অগ্নিপথের বিরোধিতায় হিংসা ও বিজেপি শাসিত রাজ্যগুলির প্রতিশ্রুতি

অগ্নিপথের বিরোধিতায় দেশের বিভিন্ন জায়গায় ট্রেনে আগুন দেওয়ার মতো হিংসার ঘটনা ঘটেছে। তেলেঙ্গানার সেকেন্দ্রাবাদে একজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানার মতো বিজেপি শাসিত রাজ্যে আন্দোলন ছড়িয়ে পড়ায় সরকারগুলি সিঁদুরে মেঘ দেখছে। সেই পরিস্থিতিতে স্বরাষ্ট্রমন্ত্রকের সিএপিএফ এবং অসম রাইফেলসের নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণের আশ্বাসের পাশাপাশি বিজেপি শাসিত রাজ্যগুলিও সেখানকার পুলিশে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়ার কথা ঘোষণা করেছেন।
অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী জানিয়েছেন, আবাসন ও পেট্রোলিয়াম মন্ত্রকের অধীনস্থ রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিতে অগ্নিবীরদের নিয়োগের পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে।

রাজ্যে ফের করোনায় আক্রান্ত সাড়ে তিনশো পেরলো! দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষে কলকাতা, মৃত্যু ১ জনেররাজ্যে ফের করোনায় আক্রান্ত সাড়ে তিনশো পেরলো! দৈনিক সংক্রমণের নিরিখে শীর্ষে কলকাতা, মৃত্যু ১ জনের

English summary
Congress leader Sachin Pilot targets BJP Govt on Central Vista and PM's plane on Agnipath protest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X