• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌গান্ধীজির ৯০তম ডাণ্ডি পদযাত্রার স্মরণে কংগ্রেসের ‘‌গান্ধী সন্দেশ যাত্রা’‌র সূচনা

মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উপলক্ষ্যে কংগ্রেস '‌গান্ধী সন্দেশ যাত্রা’‌র সূচনা করবে। ১২ মার্চ থেকে শুরু হওয়া এই যাত্রা চলবে দীর্ঘ ২৭দিন পর্যন্ত।

কংগ্রেসের ‘‌গান্ধী সন্দেশ যাত্রা’‌র সূচনা

মহাত্মা গান্ধীর ঐতিহাসিক ডাণ্ডি পদযাত্রার ৯০ বছর পূর্তি উপলক্ষে এই যাত্রাও করা হচ্ছে, যা শুরু হয়েছিল ১৯৩০ সালের ১২ মার্চ ও শেষ হয় ওই বছরের ৬ এপ্রিল। এই পদযাত্রা শুরু হয়েছিল আহমেদাবাদের সবরমতী আশ্রম থেকে। গান্ধীজি হাতে লাঠি নিয়ে গুজরাতে গিয়ে এই যাত্রা শেষ করেন। তিনি ২৭ দিনে ৩৮৬ কিমি পথ অতিক্রম করেছিলেন।

কংগ্রেসের অস্থায়ী সভাপতি সোনিয়া গান্ধী ও দলের নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী ও কংগ্রেসের মুখ্যমন্ত্রীরা ২৭ দিনের দীর্ঘ এই পদযাত্রায় সামিল হবেন। ডাণ্ডি সমাপ্তির দিন, জনসভার আয়োজন করা হবে যেখানে সোনিয়া, রাহুল, কংগ্রেস শাসিত সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী, পিসিসি প্রধান এবং সিডব্লিউসি সদস্যরা ভাষণ দেবেন।

এই যাত্রাটির উদ্দেশ্য হল গান্ধীর ডাণ্ডি পদযাত্রার চেতনা পুনরুদ্ধার করা। কংগ্রেস এক বিবৃতিতে বলে, '‌আমরা আমাদের সংবিধানে অন্তর্ভুক্ত মূল্যবোধ রক্ষা এবং প্রচার করার মধ্য দিয়ে গান্ধীজির চিন্তাধারা বিশেষত সত্য, শান্তি, অহিংসা এবং সামাজিক সম্প্রীতি সম্পর্কিত যেগুলি অনুসরণ করা যায় পুনরায় প্রতিষ্ঠা করব।’‌ ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, '‌গান্ধী সন্দেশ যাত্রার মধ্য দিয়ে জাতির জনকের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে যে তরুণ প্রজন্মকে আমরা পেয়েছি তার প্রশংসা করার সুযোগ দেবে।’‌

English summary
Congress to take out Gandhi Sandesh Yatra, 90th anniversary of Dandi March
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X